• রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ‘স্বাস্থ্য খাতে সরকারের কোনো নজর নেই’

    স্বপ্নচাষ ডেস্ক

    ২১ মে ২০২০ ৮:৩০ অপরাহ্ণ

    ‘স্বাস্থ্য খাতে সরকারের কোনো নজর নেই’

    বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতের বরাদ্দেই সরকারের অবহেলা প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

    তিনি বলেন, সরকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেছেন। সেখানে সরকারের অগ্রাধিকার যে খাত তার মধ্যে ৭ নম্বরে রাখা হয়েছে স্বাস্থ্যখাতকে। গতবছর ছিল ১০ হাজার কোটি টাকা, এই বছর রাখা হয়েছে ১৩ হাজার কোটি টাকার একটু বেশি। অর্থাৎ এখনো এই স্বাস্থ্য খাতের ব্যাপারে সরকারের কোনো নজর নেই।

    বৃহস্পতিবার রাজধানীর দক্ষিণ বাড্ডার ৯৭নং ওয়ার্ডে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর সভাপতি এমএ কাইয়ুমের উদ্যোগে এই ত্রাণ বিতরণ করা হয়।

    এডিপিতে স্বাস্থ্যখাতে বরাদ্ধ নিয়ে পরিকল্পনামন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, সাংবাদিকরা পরিকল্পনামন্ত্রীর কাছে প্রশ্ন করেছিল, এই যে মহামারী হাসপাতালে যন্ত্রপাতি নাই, স্বাস্থ্য সেবা নাই- এখানে স্বাস্থ্য খাত সরকারের অগ্রাধিকার এত নিচে কেন? পরিকল্পনামন্ত্রী বলেছেন যে, আমরা টাকা বাড়ালে সেটা বাস্তবায়নের সমতা নেই। তাহলে বাংলাদেশের স্বাস্থ্য খাত, বাংলাদেশের মেডিকেল হাসপাতাল, বাংলাদেশের সব কিছু আমলারা চালাচ্ছে। এই সরকারের কারণেই আমলাদের হাতে আছে বাংলাদেশের স্বাস্থ্য খাত। এরকম পরিস্থিতি চলতে পারে না।

    স্বাস্থ্য খাতে সরকারের ব্যর্থতার কঠোর সমালোচনা করে রিজভী বলেন, সরকারের মন্ত্রীরা খুব উষ্মা প্রকাশ করেন। ওবায়দুল কাদের বলেন- আমরা দায়িত্ব নিয়ে কথা বলি না, তথ্যমন্ত্রী প্রতিসময়ে বিষোদ্গার করছেন। কই আপনারা তো কোনো কিছুর সমাধান করতে পারেননি। আজকে হাসপাতালে ভেন্টিলেটর নেই, অক্সিজেনের সিলিন্ডার নেই। যে যন্ত্র অক্সিজেন দেবে সেই যন্ত্র নেই। যে অক্সিজেন মাস্ক লাগে তার ৪০ শতাংশ হাসপাতালে নাই। এগুলো কী ব্যর্থতা নয়?

    তিনি বলেন, এই ব্যর্থতার কারণেই তো করোনায় মানুষ মারা যাচ্ছে। এই ব্যর্থতা তো সরকারের। এই ব্যর্থতার সমালোচনা করলেই তারা (সরকার) খুব মন খারাপ করেন, তারা রাগান্বিত হন। যারা এসব বিষয় নিয়ে ফেসবুকে লেখেন তাদের বিরুদ্ধে মামলা করে, গ্রেফতার করে। বুধবার গাজীপুরে পলাশ নামে একটি ছেলে ফেসবুকে লেখার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। কে, কোন বিষয়ে, কী লিখছেন তাদের সরকারের নজরদারি রয়েছে। অথচ করোনাকে প্রতিরোধ করার জন্য কী কী ব্যবস্থা নেয়া হবে সে ব্যাপারে তাদের কোনো নজর নাই।

    দুস্থ ও দরিদ্র মানুষের জন্য সরকারি ত্রাণসামগ্রী এবং দুস্থদের জন্য দেয়া সরকারি অর্থ ক্ষমতাসীনরা লুটপাট করছে বলেও মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র নেতা।

    এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর সহ-সভাপতি আবুল হোসেন, যুগ্ম-সম্পাদক এজিএম শামসুল হক, ৯৭নং ওয়ার্ডের সভাপতি রাশেদ আলম মনু, সাধারণ সম্পাদক আবদুল কাদের বাবু প্রমুখ।

    এরপর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে মৎস্যজীবী দলের উদ্যোগে দুস্থদের মধ্যে ত্রাণ বিতরণ করেন রিজভী। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম প্রমুখ।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মে ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।