• রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    অর্থমন্ত্রীর কাছে নোয়াবের পাঁচ দফা দাবি

    সংবাদপত্র বাঁচাতে কমাতে হবে কর-ভ্যাট

    স্বপ্নচাষ ডেস্ক

    ১১ জুন ২০২০ ৮:০৫ পূর্বাহ্ণ

    সংবাদপত্র বাঁচাতে কমাতে হবে কর-ভ্যাট

    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিরূপ পরিস্থিতিতে পড়েছে সংবাদপত্রশিল্প। বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমে এসেছে। পত্রিকার গ্রাহকও কমেছে। এ অবস্থায় সংবাদপত্র টিকিয়ে রাখাই কঠিন হয়ে পড়েছে। তাই সংবাদপত্রের করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ এবং নিউজপ্রিন্ট আমদানির ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) বাদ দেওয়ার দাবি জানিয়েছে সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট সামনে রেখে সংবাদপত্রশিল্প রক্ষায় নোয়াবের পক্ষ থেকে এসব প্রস্তাব দেওয়া হয়েছে।

    সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে সংগঠনের পক্ষে নোয়াব সভাপতি এ কে আজাদ পাঁচ দফা দাবিসংবলিত লিখিত প্রস্তাব পাঠান। অন্য প্রস্তাবগুলো হলো—বিজ্ঞাপন আয়ের ওপর উৎস কর (টিডিএস) ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা, উৎসস্থলে কাঁচামালের ওপর ৫ শতাংশের বদলে অগ্রিম কর (এআইটি) শূন্য শতাংশ করা, কর্মীর আয়কর থেকে প্রতিষ্ঠানকে দায়মুক্ত করা এবং তাঁর বাড়িভাড়ার পুরোটাই করমুক্ত করা।

    নোয়াবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন বলেন, ‘সংবাদপত্র কোনোমতে চলছে। এই শিল্পের অবস্থা প্রকৃত অর্থেই ভালো নয়। বিজ্ঞাপন থেকে বড় অঙ্কের ট্যাক্স কেটে রাখা হয়। আবার নিউজপ্রিন্ট বিদেশ থেকে আমদানি করলে ভ্যাট দিতে হয়। এই সংবাদপত্র কিন্তু এখন আর ব্যবসা নয়, এটা সমাজসেবার মধ্যেই পড়ে। এরপর করোনার মধ্যে সংবাদপত্র আরো রুগ্ণ হয়ে পড়ছে। এই অবস্থায় সরকার যদি কর-ভ্যাট না কমায় তাহলে সংবাদপত্র আরো হুমকির মুখে পড়বে।’

    জানা যায়, শ্রম আইন অনুসারে সংবাদপত্র একটি শিল্প। ২০১৪ সালে সংবাদপত্রকে সেবা শিল্প হিসেবে ঘোষণা করা হয়। যদিও সংবাদপত্র সেবা হিসেবে বিশেষ কোনো সুবিধা পাচ্ছে না। সংকটময় এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য এর আগেও নোয়াবের পক্ষ থেকে বিভিন্ন প্রস্তাব ও দাবি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে দেখা করেছেন নোয়াব নেতারা। তাঁরাও নোয়াবের প্রস্তাবের বিষয়ে উদ্যোগ নেবেন বলে জানিয়েছিলেন।

    নোয়াবের চিঠিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে পত্রিকাগুলোর বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমেছে, পত্রিকার গ্রাহক ব্যাপকভাবে কমেছে। ফলে প্রচুর আর্থিক লোকসান গুনতে হচ্ছে। পত্রিকাগুলোর মাসিক বেতন ব্যয়, অফিসভাড়া, ব্যবস্থাপনা ব্যয়, পত্রিকা পরিবহন ব্যয়সহ অন্য সব ব্যয় অপরিবর্তিত রয়েছে। এরই মধ্যে কয়েকটি পত্রিকা প্রিন্ট সংস্করণ বন্ধ করতে বাধ্য হয়েছে।

    নোয়াব বলছে, সংবাদপত্র সেবা শিল্প হওয়া সত্ত্বেও অন্যান্য শিল্পের মতো বিশেষ কোনো সুবিধা পাচ্ছে না। অথচ তৈরি পোশাক শিল্পের করপোরেট ট্যাক্স ১০ থেকে ১২ শতাংশ। আর সেবা শিল্প হওয়া সত্ত্বেও সংবাদপত্রের করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ। এই অবস্থায় সংবাদপত্রের করপোরেট ট্যাক্স ১০ থেকে ১৫ শতাংশ করা জরুরি। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে সংবাদপত্র ভ্যাট থেকে অব্যাহতিপ্রাপ্ত সেবার তালিকায় অন্তর্ভুক্ত। এই শিল্পের প্রধান কাঁচামাল নিউজপ্রিন্ট ভ্যাট থেকে অব্যাহতিপ্রাপ্ত সেবার তালিকায় অন্তর্ভুক্ত থাকলেও ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে। তাই বর্তমান প্রেক্ষাপটে নিউজপ্রিন্ট আমদানির ওপর ভ্যাটমুক্ত সুবিধা দেওয়ার প্রস্তাব দিয়েছে নোয়াব।

    আয়কর অধ্যাদেশ অনুসারে সংবাদপত্রের বিজ্ঞাপন আয়ের ওপর টিডিএস ৪ শতাংশ এবং উৎসস্থলে কাঁচামালের ওপর এআইটি ৫ শতাংশ। নোয়াব বলেছে, অধিকাংশ সংবাদপত্রের মোট আয়ের ৯ শতাংশ লাভই থাকে না। এই অবস্থায় টিডিএস ৪ থেকে ২ শতাংশ এবং এআইটি ৫ শতাংশের বদলে শূন্য শতাংশ দাবি করেছে নোয়াব। এ ছাড়া সরকারি-বেসরকারি চাকরিজীবীরা নিজের আয়কর নিজেরাই বহন করেন। অথচ ওয়েজ বোর্ড অনুসারে সংবাদপত্রকর্মীর আয়কর প্রতিষ্ঠানকে বহন করতে হয়। ওয়েজ বোর্ড অনুসারে মূল বেতনের ৭০ শতাংশ বাড়িভাড়া হলেও ৫০ শতাংশ আয়করমুক্ত। নোয়াব ৭০ শতাংশ বাড়িভাড়াই করমুক্ত করার দাবি জানিয়েছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:০৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।