• শুক্রবার ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    শিশুর মালিশের তেল: আপনার সন্তানের জন্য কোনটি ভাল?

    স্বপ্নচাষ ডেস্ক

    ১১ নভেম্বর ২০২০ ১০:০০ অপরাহ্ণ

    শিশুর মালিশের তেল: আপনার সন্তানের জন্য কোনটি ভাল?

    আমরা সবাই শুনেছি যে, তেল দিয়ে একটি শিশুর মালিশ তাদের বিকাশের জন্য ভালো। আপনার ঠাকুরমা থেকে আপনার ডাক্তারের কাছে যাওয়া, টিভিতে বিজ্ঞাপন, সবাই আপনাকে এই কার্যকলাপে সময় দিতে বলবে। কিন্তু, এই তেলগুলি কীভাবে সাহায্য করে সে সম্পর্কে আপনি কি কখনো চিন্তা করেছেন? এবং আপনার শিশুর সংবেদনশীল ত্বকের জন্য কোন তেল সবচেয়ে উপযুক্ত? হ্যাঁ, তাহলে আরো জানতে পড়ুন।

    তেল দিয়ে আপনার শিশুর মালিশের উপকারিতা
    মায়েরা প্রজন্মের পর প্রজন্ম ধরে তাদের শিশুদের মালিশ করে আসছেন এবং একটি নবজাত শিশুর জন্য তেল মালিশের বিভিন্ন সুবিধা দেখেছেন।
    এটি আপনার শিশুর সাথে বন্ধন তৈরি করে, তাছাড়া এটি বিভিন্ন ইন্দ্রিয় সক্রিয় করতেও সহায়তা করে। স্পর্শ ইন্দ্রিয় গর্ভের ভিতরেই প্রথম বিকাশ লাভ করে বলে মনে করা হয়।

    এটি জন্মের সময়ে সবচেয়ে বিকশিত জ্ঞান।স্পর্শ স্বতন্ত্র, গ্রহণযোগ্যতা, এবং বিশ্বাসের একটি ধারনা উপলব্ধ করায়। এটি হরমোনগুলিও পনির্গমন করে, বিশেষ করে অক্সিটোকিন যা ‘ভালোবাসার হরমোন’ নামে পরিচিত। কোন তেল আপনার শিশুর মালিশের জন্য সবচেয়ে ভালো?

    অনেক ধরণের তেল রয়েছে, যা মানুষজন আপনাকে মালিশ করার সময় আপনার শিশুর জন্য ব্যবহার করার সুপারিশ করবে, কিন্তু কোনটা সবচেয়ে ভালো তা আবহাওয়া ভিত্তিক নির্দিষ্ট তেলগুলি ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই যত্ন নিতে হবে ।

    গ্রীষ্মকালে আপনার শিশুর মালিশের জন্য ভালো তেলগুলি

    ১) নারকেল তেল
    এই তেল গ্রীষ্মকালে ব্যবহার করার জন্য সবচেয়ে ভাল একটি তেল। এটির একটি শীতল প্রভাব বলে মনে করা হয় এবং এর গঠন বা টেক্সচারে হালকা এবং সহজে শোষিত হয়। ছত্রাকবিরোধী এবং ব্যাকটেরিয়াবিরোধী হওয়ার ফলে, আপনি আশ্বস্ত থাকতে পারেন যে, শিশুর মালিশের জন্য নারকেল তেল আপনার শিশুর ত্বকের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত।

    ২) তিলের তেল
    আয়ুর্বেদে মূল্যবান উপাদান হিসাবে বিবেচিত, এই তেল খুব হালকা এবং আপনার শিশুর জন্য আরামদায়ক। এটি শক্তিশালী হাড়ের জন্য সেরা শিশুর মালিশের তেল হিসাবে বিবেচিত হয়।

    শীতকালে আপনার শিশুর মালিশের জন্য ভালো তেলগুলি

    ১) সরিষার তেল
    ঠান্ডা শীতের মাসগুলিতে এই তেলটিকে সেরা তেলের মধ্যে এক হিসাবে বিবেচনা করা হয় । অন্যান্য ক্যারিয়ার তেল সঙ্গে এই তেল ব্যবহার করুন । উত্তর ভারতে, অনেক মানুষ রসুন, মেথি বীজ এবং জোয়ানের সাথে তেল গরম করার এবং ঠাণ্ডা হয়ে যাওয়ার পরে তেল ব্যবহার করার পরামর্শ দেন ।

    ২) জলপাই তেল বা অলিভ অয়েল
    এই তেল নিরপেক্ষ এবং অনেক মায়েদের কাছে একটি অত্যন্ত জনপ্রিয় পছন্দ । যাইহোক, আপনার শিশুর আগের কোনো ত্বকের সমস্যা থাকলে এই তেল ব্যবহার করবেন না ।

    ৩) বাদাম তেল বা আমন্ড অয়েল

    বাদাম তেল বছরে যে কোনও মাসে ব্যবহার করা যেতে পারে এবং এটি ভিটামিন ই সমৃদ্ধ । এটি খুব ভালো গন্ধ রয়েছে এবং আপনার শিশুর ত্বককে নরম ও নমনীয় করে তোলে । আমরা আপনাকে শিশুর মালিশের জন্য বিশুদ্ধ বাদাম তেল ব্যবহার করার সুপারিশ দিচ্ছি ।

    ৪) সূর্যমুখী তেল

    যদিও সূর্যমুখী তেলটি ঐতিহ্যগতভাবে ব্যবহার করা হয়, সাম্প্রতিক গবেষণায় দেখানো হয়েছে যে শিশুর মালিশের জন্য সূর্যমুখী তেল এগজিমার ক্ষেত্রে ব্যবহার হতে পারে । সর্বোচ্চ উপকারিতা পেতে, বিশেষভাবে টইরি করা শিশুর মালিশের সূর্যমুখী তেল ব্যবহার করুন ।

    শিশুর শুষ্ক এবং সংবেদনশীল ত্বকের জন্য কোন মালিশের তেল ব্যবহার করা যেতে পারে?
    বহু উদ্ভিজ্জ তেল যা বহুমুখী তেলের সমৃদ্ধ হয়, তা শিশুর ত্বকের জন্য সবচেয়ে ভালো তেল । এই তেলগুলিতে লিনোলেইক এসিডের একটি উচ্চ উপাদান রয়েছে, যা আপনার শিশুর জন্য দুর্দান্ত । এই বিলে মাপসই কিছু উদ্ভিজ্জ তেলের মধ্যে অন্তর্ভুক্ত:

    ৫) ক্যামোমিল তেল
    আপনার শিশুর ত্বক যদি সংবেদনশীল হয় অথবা ইতিমধ্যে কিছু ত্বকের দাগ বা অন্যান্য তকের সমস্যা থাকে, তাহলে এই তেল খুব ভালো । এটি বিশেষভাবে আপনার শিশুর সাহায্য করতে পারে যদি তার পেটে যন্ত্রণা থাকে এবং তাকে ভালোভাবে ঘুমাতে সাহায্য করে ।

    ৬) ট্রি টি তেল

    এই প্রাকৃতিক তেল তার উচ্চ অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত । আপনি এই এসেনশিয়াল তেলের কয়েকটি ড্রপকে কোনও বেস ক্যারিয়ার তেলে মিশিয়ে নিজের শিশুর ত্বকে এটি ব্যবহার করতে পারেন ।

    ৭) ক্যালেন্দুলা তেল
    এটি একটি এসেনশিয়াল তেল যা আপনার শিশুর ত্বকের উপর সুখকর প্রভাব ফেলতে পারে এবং এটির একটি হালকা গন্ধ আছে, যা আপনার সন্তানের নাককে বিরক্ত করবে না ।

    ৮) রেড়ির তেল বা ক্যাস্টর অয়েল
    এই তেল আপনার শিশুর স্নানের ঠিক আগে ব্যবহারের জন্য খুব ভালো । এটি শুষ্ক চুল এবং নখের চিকিৎসাতেও ব্যবহার করা ।

    আপনি কোন তেল ব্যবহার করতে চান সেটা কোন ব্যাপার না, আপনাকে প্রথমে সংবেদনশীলতা পরীক্ষা করতে হবে । আপনার শিশুর ত্বকে একটি ছোট অংশে একটু অল্প পরিমাণ তেল লাগান । যদি আপনি পরবর্তী ৩ ঘন্টার মধ্যে কোন প্রতিক্রিয়া দেখতে না পান, তবে আপনি সেই তেলটি নিরাপদে ব্যবহার করতে পারেন ।

    কিভাবে শিশুর মালিশের জন্য সঠিক তেল বেছে নেবেন?

    যে কোনও উপদেশ শোনার আগে আপনার শিশুর মালিশের জন্য সেরা তেল সম্পর্কিত পরামর্শের জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলুন ।
    শুধুমাত্র শিশুর গঠনের জন্য তৈরি করা বিশেষ পণ্য ব্যবহার করুন । প্রাপ্তবয়স্কদের জন্য যে পণ্যগুলি রয়েছে, সেগুলি ব্যবহার করা যুক্তিযুক্ত নয়, কারণ তারা শিশুর খুব কমনীয় চামড়ার জন্য অতিরিক্ত কড়া হতে পারে এবং ক্ষতি করতে পারে ।
    কোন কড়া সুবাসযুক্ত তেল ব্যবহার করবেন না । শুধুমাত্র ফুড গ্রেড তেল বাছাই করুন, কারণ শিশুরা এগুলি গিলে ফেললেও কোন ক্ষতি করে না ।
    যদি আপনি এসেনশিয়াল তেল ব্যবহার করেন, তাহলে সেগুলি যথেষ্ট লঘু হয় তা নিশ্চিত করুন । আপনাকে ক্যারিয়ার তেল সম্পর্কে আপনার ডাক্তারের কাছ থেকে একটি ক্লিয়ারেন্স পেতে হবে। আপনাকে খনিজ তেল এড়াতে হবে ।
    শিশুর ত্বকের জন্য কোন তেল খারাপ?

    আপনার শিশুর অ্যাজমা অথবা শুষ্ক বা সংবেদনশীল ত্বক থাকলে আপনার অবশ্যই সরিষার তেল, পরিস্রুত মাখন, বা জলপাই তেল ব্যবহার করা উচিত নয় । এই তেলে ওলিক অ্যাসিড নামে একটি পদার্থ উচ্চ পরিমাণে থাকে । এই পদার্থটি আপনার শিশুর ত্বকের উপরের স্তরকে আরো প্রসারণযোগ্য করে দেয় । অন্যভাবে,এটি ত্বককে শুকনো করে তোলে ।

    তেল দিয়ে আপনার শিশুর মালিশ করার সময় মনে রাখার মতো টিপস আপনার সন্তান যখন জেগে থাকে, শুধুমাত্র তখনই তেল মালিশ করবেন।

    তেল দিয়ে আপনার সন্তানের মালিশ করার সময় আপনি কয়েকটি বিষয় মনে রাখতে পারেন।

    আপনি মালিশের জন্য একটি ভালো সময় নিশ্চিত করুন। বেশিরভাগ শিশু মালিশের ঠিক পরেই ঘুমিয়ে পড়ে, তাই আপনার শিশুর ঘুমের চক্রের সাথে এটি ভালভাবে ফিট করে তা নিশ্চিত করতে হবে।

    আপনার সন্তান যখন জেগে থাকে, শুধুমাত্র তখনই মালিশ করুন এবং মালিশের জন্য জোর দেবেন না। এসেনশিয়াল তেল ব্যবহার করার সময়, এটি যেন যথেষ্ট লঘু হয় তা নিশ্চিত করুন।

    আপনার শিশুর মালিশের সময় অত্যধিক চাপ প্রয়োগ করবেন না। ব্যবহার করার আগে তেলের তাপমাত্রা পরীক্ষা করুন । এটা খুব ঠান্ডা বা গরম হওয়া উচিত নয় ।
    আপনার হাত গরম কড়া এবং পরিষ্কার ও শুষ্ক করা নিশ্চিত করুন। তেলের সবচেয়ে প্রাকৃতিক আকার হিসাবে ঠান্ডা চাপে তৈরি তেল ব্যবহার করুন । এগুলি পরিমার্জিত এবং কোন সংযোজিত বস্তু থাকে না।

    আপনার শিশুর ম্যাসেজ করার জন্য সঠিক পদ্ধতির জন্য বিশ্বস্ত বয়স্কদের পরামর্শ নিন। এগুলি প্রজন্ম থেকে প্রজন্মের কাছে প্রেরিত জ্ঞান, এবং এটি অত্যন্ত মূল্যবান তেলের বড় প্যাকগুলি কিনবেন না, কারণ এটি দুর্গন্ধ এবং চিট হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
    কেনার আগে তেলের মেয়াদ শেষ হওয়ার তারিখ চেক করতে ভুলবেন না ।
    প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
    ১) গরম এবং আর্দ্র আবহাওয়াতে আমি কি আমার শিশুকে তেল মাখাতে পারি?
    আপনি গরম এবং আর্দ্র আবহাওয়াতেও তেল ব্যবহার করতে পারেন, তবে এটি স্নানের আগে ব্যবহার করতে হয় এবং পরে সঠিকভাবে ধুয়ে নিতে হয় । অতএব, আপনি স্নান করানোর আগে ব্যবহৃত বিভিন্ন তেল ব্যবহার নিশ্চিত করুন । আপনি নিশ্চিত হন যে, মালিশ করার আগে আপনার শিশু ওই আবহাওয়াতে আরামদায়ক, এবং মালিশের পর শিশুকে ভালোভাবে স্নান করাবেন ।

    ২) শিশুর স্নানের আগে বা পরে তেল ব্যবহার করা উচিত?
    ভারতে, শিশুদের জন্য প্রথাগত তেল মালিশ সাধারণত স্নানের আগে করা হয় । এটি ভারী তেলের জন্য বিশেষ করে ঠিক, যা আপনার শিশুর ত্বকে একটি পুরু অবশিষ্টাংশ ছেড়ে দেবে । তবে, আপনার শিশুর শুষ্ক ত্বক থাকলে, বিশেষ তৈলাক্ত তৈল ব্যবহার করা ভালো হতে পারে, যা আপনার শিশুর ত্বকে আর্দ্রতাকে বজায় রাখবে ।

    তেল দিয়ে আপনার শিশুর মালিশ ভারতে একটি প্রাচীনতম অনুশীলন । এটি আপনার শিশুর স্বাস্থকর বৃদ্ধি এবং বন্ধন তৈরি করে । যেহেতু আপনার শিশুর ত্বক খুব সূক্ষ্ম, আপনি বিশুদ্ধ তেল ব্যবহার নিশ্চিত করুন । আপনার চয়ন করা তেল সংক্রান্ত আপনার ডাক্তার থেকে অনুমোদন পাওয়ার বিষয়ে নিশ্চিত হন ।

    তেল দিয়ে আপনার শিশুর মালিশ করার অনেক সুবিধা আছে । এটি আপনার শিশুর সঙ্গে একটি অপরাজেয় বন্ধন অভিজ্ঞতার জন্য সেরা উপায় । শিশুরা তাদের মায়ের স্পর্শ কামনা করে এবং আপনার শিশুর স্বাস্থ্য ও বিকাশ বাড়ানোর এটি নিখুঁত সুযোগ । ঋতু অনুযায়ী তেল ব্যবহার করুন এবং আপনার কোনও উদ্বেগ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলতে দ্বিধা করবেন না ।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:০০ অপরাহ্ণ | বুধবার, ১১ নভেম্বর ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।