• বুধবার ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    শিশুদের সামনে যেসব কাজ করা একদম ঠিক নয়

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ এপ্রিল ২০২১ ১২:৫১ অপরাহ্ণ

    শিশুদের সামনে যেসব কাজ করা একদম ঠিক নয়

    প্রত্যেক মা-বাবাই চায় তাদের সন্তান যেন ভালো থাকে, তার মধ্যে খারাপ কোনো গুণ না থাকে। এটা তখনই সম্ভব যখন বাবা-মা সন্তানকে সঠিক পথ দেখাবে। শিশুরা বাবা-মাকে দেখেই অনেক কিছু শেখে। যদি বাবা-মা খারাপ শব্দ ব্যবহার করে বা অন্যের সঙ্গে ভালো ব্যবহার না করে, তাহলে এর প্রভাব শিশুর উপরও পড়তে পারে। আপনি যা করবেন সন্তানও তাই শিখবে। এ কারণে এমন অনেক কাজই আছে যা শিশুদের সামনে করা ঠিক নয়। যেমন-

    ১. যদি আপনার সন্তান আপনাকে সারাদিন টিভি বা ফোনে ব্যস্ত থাকতে দেখে, তবে সেও আপনার মতোই এইভাবে সময় কাটাবে। এ কারণে টিভি ও ফোনের পিছনে কম সময় ব্যয় করুন।

    ২. যদি প্রতিবেশী, বন্ধু বা পরিবারের কোনো সদস্যকে অপমান করেন, তাহলে তা শিশুর উপর খারাপ প্রভাব ফেলতে পারে। আপনি কাউকে অপছন্দ করতে পারেন, কিন্তু শিশুর সামনে তাদের প্রতি ক্ষোভ দেখাবেন না। কারণ আপনি যেটা করবেন শিশুও সেটা শিখবে।

    ৩. সন্তানকে খাওয়ার গুরুত্ব ব্যাখ্যা করুন, জীবনে খাওয়ার গুরুত্ব কতটা তা তাদেরকে বোঝান। নিজেও খাদ্য অপচয় করা থেকে বিরত থাকুন।

    ৪. সন্তান আশেপাশে থাকলে স্বামী-স্ত্রী ভদ্রতা বজায় রাখুন। তাদের সামনে এমন কোনও কাজ করা থেকে বিরত থাকুন, যা তাদের উপর খারাপ প্রভাব ফেলে।

    ৫. খুব বিরক্ত হলে বা রেগে গেলেও শিশুর সামনে কখনই চিৎকার করবেন না। বরং মেজাজ নিয়ন্ত্রণে রাখুন। সন্তানের সামনে এরকম করলে সে মনে করতে পারে এই আচরণ করা ঠিক।

    ৬. শিশুদের সামনে কারুর গায়ের রং, চেহারা নিয়ে খারাপ কোনো মন্তব্য করবেন না। আপনি যদি এইরকম আচরণ করেন, তবে আপনার সন্তানও এই পথ অনুসরণ করবে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৫১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।