• বুধবার ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    শিল্পায়নের নতুন সম্ভাবনার পথে রাজশাহী

    স্বপ্নচাষ ডেস্ক

    ২২ নভেম্বর ২০২১ ১:২৬ অপরাহ্ণ

    শিল্পায়নের নতুন সম্ভাবনার পথে রাজশাহী

    বিসিক শিল্পনগরী-২ প্রকল্পকে ঘিরে শিল্পবিহীন রাজশাহীতে শিল্পায়নের নতুন সম্ভাবনা দেখছেন পিছিয়ে পড়া এ অঞ্চলের মানুষ। ১৭২ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ প্রকল্পটির কাজ শেষের পথে।

    প্রকল্পটি চালু হলে রাজশাহীতে নতুন ২৯৬টি শিল্পকারখানা স্থাপনসহ প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

    শিক্ষানগরী হিসাবে খ্যাত রাজশাহীতে স্বাধীনতার ৫০ বছরেও গড়ে ওঠেনি কাক্সিক্ষত শিল্পকারখানা। স্বাধীনতার পর জুট, টেক্সটাইল ও চিনি শিল্পকারখানা স্থাপিত হলেও সেগুলো এখন নিভু নিভু করছে। রাষ্ট্রায়ত্ত এসব শিল্পকারখানা এখন প্রায় রুগ্ণ। এ অঞ্চলের মানুষ যে হারে শিক্ষিত হচ্ছে সেই হারে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে না। কর্মের খোঁজে ছুটতে হয় রাজধানী ঢাকায়। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহীতে শিল্পকারখানা গড়ে তোলার চেষ্টা করছেন অনেক দিন ধরেই। রাজশাহী বিসিক-২ প্রকল্পটিও তারই তৎপরতায় গতি পেয়েছে।

    গত বছর ৪ জুলাই এ প্রকল্পের ভূমি উন্নয়ন কাজের উদ্বোধন করেন তিনি। প্রকল্পটি চালু হলে রাজশাহী অঞ্চল শিল্পায়নের পথে কিছুটা হলেও এগোবে বলে মনে করেন রাসিক মেয়র। পাশাপাশি বিশেষায়িত একটি শিল্পনগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাক্সক্ষাও পূরণ হবে। তিনি নির্বাচনি প্রতিশ্রুতিতে রাজশাহীতে শিল্প গড়ে তোলার কথা বলেছিলেন।

     

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) উদ্যোগে রাজশাহী নগরীর উপকণ্ঠ পবা উপজেলার কেচুয়াতৈল এলাকায় বাস্তবায়নাধীন ‘বিসিক শিল্পনগরী-২’ প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। পঞ্চাশ একর জায়গায় এ প্রকল্পের প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। সীমানাপ্রাচীর নির্মাণ ভূমি উন্নয়নের কাজ মূলত আগেই হয়েছে। এরপর প্লট বরাদ্দ পাবেন সম্ভাব্য উদ্যোক্তারা।

    কর্মকর্তারা বলছেন, করোনাকালীন সংকটেও এ প্রকল্পের কাজ বন্ধ থাকেনি। প্রকল্পের মোট ১৭২ কোটি টাকার মধ্যে ভূমি উন্নয়নে ব্যয় হচ্ছে ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকা ব্যয় হচ্ছে শিল্প স্থাপনের সব অবকাঠামো নির্মাণ, অভ্যন্তরীণ সড়ক, ড্রেন, কালভার্ট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানাপ্রাচীর, পাম্প হাউস, অফিস ভবন, ওয়াটার রিজার্ভার ইত্যাদি স্থাপন ও নির্মাণে। চলতি বছর ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

     

    বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ বলেন, রাজশাহী বিসিক-২ প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যেই বাস্তবায়ন হবে। তবে বিদ্যুৎ ও শিল্পে গ্যাস সংযোগের বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরের হাতে। বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দ্রুত করার জন্য বিসিক থেকে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

    এ প্রকল্পে তিন ক্যাটাগরির মোট ২৯৬টি প্লটে শিল্প গড়ে উঠলে ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। রাজশাহীতে গ্যাস থাকায় পোশাক কারখানার জন্য প্রকল্পটি বেশি উপযুক্ত হতে পারে বলে জানান তিনি।

    স্বপ্নচাষ/ আফরিন

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:২৬ অপরাহ্ণ | সোমবার, ২২ নভেম্বর ২০২১

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।