• শুক্রবার ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ললিপপ কিনতে গিয়ে মন্ত্রী বরখাস্ত

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ জুন ২০২০ ৩:২৬ অপরাহ্ণ

    ললিপপ কিনতে গিয়ে মন্ত্রী বরখাস্ত

    আফ্রিকার দেশ মাদাগাস্কার বানিয়েছে করোনার হারবাল ‘ওষুধ’। গাছের নির্যাস থেকে বানানো ওই ভেষজ পরীক্ষার জন্য স্কুলের শিশুদের পান করানোর পরিকল্পনা নিয়েছিল দেশটি। ওই পানীয় বেশ তিতা। তাই মুখ মিষ্টি করতে শিশুদের তিনটি করে ললিপপ দেয়ার ইচ্ছা ছিল শিক্ষামন্ত্রীর। সেজন্য ২০ লাখ ডলারের ললিপপ কেনার অর্ডার দিতে যাচ্ছিলেন তিনি। এতে রুষ্ট হয়েছেন ওই হারবালের প্রচার চালানো প্রেসিডেন্ট অ্যান্দ্রি রাজোলিনা। তিনি বরখাস্ত করেছেন ললিপপ কিনতে যাওয়া শিক্ষামন্ত্রী রিজাসোয়া অ্যান্দ্রিমানানা।

    সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হতে ‘কভিড-অর্গানিক্স’ নামে হারবাল টনিক বাজারজাত করার ঘোষণা দেয় মাদাগাস্কার। দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোলিনা স্বয়ং এ ভেষজ ওষুধের গুণাগুণ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে বোতল থেকে পানীয়টি গলায় ঢেলে তিনি দাবি করেছেন, এ ওষুধ খেয়ে দুই করোনা রোগী সুস্থ হয়েছেন।

    মূলত ‘আর্টেমিশিয়া’ নামে এক ধরনের ভেষজ উদ্ভিদ ও তার গুল্ম থেকে ওষুধটি তৈরি করেছে মাদাগাস্কার। ‘হারবাল চা’ হিসেবে এটি বাজারজাত করেছে দেশটি। যদিও আর্টেমিশিয়া ম্যালেরিয়া চিকিৎসায় কিছুটা কার্যকর। এরইমধ্যে তাঞ্জানিয়া, লাইবেরিয়াসহ কয়েকটি দেশ ওই ওষুধ কিনেও নিয়েছে।

    তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুশিয়ারি দিয়েছে, এ টনিক করোনা চিকিৎসায় পরীক্ষিত নয়। তারপরও হারবালটির প্রচার-প্রসার নিয়ে এগিয়ে যাচ্ছিল দেশটি। প্রেসিডেন্ট রাজোলিনার দাবি, ‘এ ওষুধ যদি কোনো ইউরোপীয় দেশ আবিষ্কার করতো, তাহলে তারা এসব সমালোচনা করতো না। আফ্রিকার প্রতি পশ্চিমাদের এটি অবজ্ঞাপূর্ণ আচরণ।’

    এদিকে দেশটিতে এরইমধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে অন্তত ১ হাজার মানুষ। আর প্রাণ হারিয়েছেন ৭ জন।

    সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে সর্বশেষ ওষুধটি স্কুলের শিশুদের খাওয়ানোর পরিকল্পনা হয়। আর ওষুধটি খেলে মুখ তেতো হয়ে যাবে, তাই কোমলমতি শিশুদের কথা ভেবে ললিপপ কেনার পরিকল্পনা নিয়েছিলেন শিক্ষামন্ত্রী রিজাসোয়া। তবে শেষপর্যন্ত তাকে মন্ত্রিত্বই হারাতে হলো। হয়তো বিষয়টি এমন, প্রেসিডেন্ট নিজেই গিলে ফেলছেন ঢকঢক করে, আর অন্যরা খাবে কিনা ললিপপ। সূত্র : বিবিসি।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২৬ অপরাহ্ণ | শনিবার, ০৬ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।