• বুধবার ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রোহিঙ্গাদের খাদ্যের অধিকার নিশ্চিতের আহ্বান ২৫ বিশিষ্ট নাগরিকের

    স্বপ্নচাষ ডেস্ক

    ২১ এপ্রিল ২০২০ ১১:৪৬ পূর্বাহ্ণ

    রোহিঙ্গাদের খাদ্যের অধিকার নিশ্চিতের আহ্বান ২৫ বিশিষ্ট নাগরিকের

    সংগৃহীত

    করোনা মহামারিকালে প্রায় ৪০০ রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশ ভূখন্ডের নৌ-সীমানা থেকে উদ্ধার করে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের জনগণ, জাতীয় ও আন্তর্জাতিক অংশীদারসমূহ এবং রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে আন্তরিক কৃতজ্ঞতা এবং সাধুবাদ জানিয়েছে দেশের ২৫ জন বিশিষ্ট নাগরিক। একই সঙ্গে করোনা মহামারিকালে রোহিঙ্গা শরণার্থীদের খাদ্য-স্বাস্থ্যের অধিকার, অবাধ তথ্য প্রবাহ, মত প্রকাশের স্বাধীনতা এবং প্রয়োজনীয় চলাচলের স্বাধীনতা রক্ষা করার মানবিক আচরণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। সোমবার (২০ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

    বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে বর্গকিলোমিটারে ১ হাজার ১১৬ জন মানুষ বসবাস করে। কিন্তু রোহিঙ্গা শিবিরে প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস। স্বাভাবিকভাবেই সামাজিক দূরত্ব বজায় রাখার যে বাধ্যবাধকতা রয়েছে, তা এখানে মেনে চলা সম্ভব নয়। ফলে কোনোভাবে রোহিঙ্গা শিবিরে কোভিড-১৯ সংক্রমণ হলে তা মারাত্মক গতিতে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। আমরা জানি, সরকার এবং জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সর্বোচ্চ প্রচেষ্টা সত্ত্বেও এখনও শিবিরগুলোতে পর্যাপ্ত চিকিৎসা সেবা, বিশুদ্ধ পানি এবং পয়ঃনিষ্কাশন সুবিধার অভাব রয়েছে। যদি রোহিঙ্গা শিবির অঞ্চলে করোনাভাইরাসের নিয়ন্ত্রণহীন প্রাদুর্ভাব ঘটে, তবে এটি স্থানীয় জনগোষ্ঠীর মধ্যেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে। তাই রোহিঙ্গাদের খাদ্যসহ চিকিৎসা সেবা নিশ্চিতের আহ্বান জানান তারা।

    বিবৃতিতে স্বাক্ষরকার‌ী ২৫ জন বিশিষ্ট নাগরিক হলেন- ড. মেঘনা গুহঠাকুরতা; গবেষক, ড. রিদোয়ানুল হক; শিক্ষক- ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. পারভীন হাসান, উপাচার্য; সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, ডা. জাফরুল্লাহ চৌধুরী, ট্রাস্টি; গণস্বাস্থ্য কেন্দ্র, ড. মঞ্জুর হাসান, নির্বাহী পরিচালক; সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ফারাহ কবীর, কান্ট্রী ডিরেক্টর; অ্যাকশন এইড বাংলাদেশ, শাহীন আনম, নির্বাহী পরিচালক; মানুষের জন্য ফাউন্ডেশন, রেজাউল করিম চৌধুরী, নির্বাহী পরিচালক; কোস্ট ট্রাস্ট, মাহীন সুলতান; নারী অধিকার আন্দোলন কর্মী, অ্যাডভোকেট কামরুন নাহার; নারী অধিকার আন্দোলন কর্মী, জাকির হোসেন, প্রধান নির্বাহী; নাগরিক উদ্যোগ, মোহাম্মদ নূর খান; মানবাধিকার কর্মী, কাজী ওমর ফয়সাল, শিক্ষক; আমেরিকান ইউনিভার্সিটি, রেহনুমা আহমেদ; লেখক, সায়েমা খাতুন, শিক্ষক; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ড. মুবাশের হাসান, গবেষক; অসলো বিশ্ববিদ্যালয়, নরওয়ে, ড. স্বপন আদনান, শিক্ষক ও গবেষক, মোহাম্মদ আব্দুল্লাহ আল নোমান; আইনজীবী, রুহি নাজ, আইনজীবী, হানা শামস আহমেদ; লেখক/গবেষক ও মানবাধিকার কর্মী, পারসা সানজানা সাজিদ; লেখক/গবেষক, মোহাম্মদ সাইমুম রেজা তালুকদার; আইনজীবী ও শিক্ষক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ফরিদা আক্তার; মানবাধিকার কর্মী, রেজাউর রহমান লেনিন; গবেষক ও মানবাধিকার কর্মী, শিরীন হক; মানবাধিকার কর্মী।
    স্বপ্নচাষ/এসএস
    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।