• সোমবার ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাজশাহীর পিসিআর মেশিন পরীক্ষা করতে চিঠি

    স্বপ্নচাষ প্রতিবেদক, রাজশাহী

    ১৮ মে ২০২০ ২:২৪ অপরাহ্ণ

    রাজশাহীর পিসিআর মেশিন পরীক্ষা করতে চিঠি

    রাজশাহীতে করোনাভাইরাস পরীক্ষার সময় অকার্যকর নমুনার হার বেড়েই চলেছে। এমনকি একদিনে সর্বোচ্চ ৬৫টি নমুনা অকার্যকর পাওয়া গেছে। গত শুক্রবার পর্যন্ত অকার্যকর নমুনার পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ১৩৫টি, যা মোট নমুনার ২৩ শতাংশের বেশি। এই অবস্থায় পিসিআর মেশিনে কোনো সমস্যা হচ্ছে কি না, তা যাচাই করে দেখার জন্য সরবরাহকারী প্রতিষ্ঠানকে চিঠি পাঠানো হয়েছে।

    রাজশাহী জেলার মধ্যে বিভিন্ন উপজেলা পর্যায় থেকে টেকনোলজিস্টরা এই নমুনা সংগ্রহ করে থাকেন, রাজশাহী মহানগর এলাকার ভিতর থেকে আলাদা একটি দল এই নমুনা সংগ্রহ করে। এছাড়া রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকেও নমুনা আসে। সেগুলো রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে স্থাপিত করোনা ল্যাবে পরীক্ষা করা হয়। গত ১ এপ্রিল পরীক্ষা শুরু হয়। ৪ মে পর্যন্ত ৩৮৪টি নমুনা অকার্যকর পাওয়া যায়। তখন পর্যন্ত সবার এই ধারণাই ছিল যে সংগ্রহের পর্যায়েই কোনো ক্রুটি হচ্ছে।

    রাজশাহীর সিভিল সার্জন ডা. এনামুল হক বলেছিলেন, যারা নমুনা সংগ্রহ করছেন, তাদের হয়তো যতটা কাছে থেকে নমুনা সংগ্রহ করা দরকার, ভয়ে তারা অতোটা কাছে যেতে পারছেন না। অথবা তাদের অদক্ষতার কারণেও এটা হতে পারে।

    মাঠপর্যায়ে নমুনা সংগ্রহ করছেন এমন একজন টেকনোলজিস্ট জানিয়েছেন, একটি নমুনা সংগ্রহের পিছনে তাদের অনেক কষ্ট করতে হয়। তাদের সংগ্রহে কোনো ভুল থাকলে সেটা ধরিয়ে দেওয়া হোক। কিন্তু তা তো করা হচ্ছে না। তাদের ধারণা, ল্যাবেই তাদের সংগৃহীত নমুনা নষ্ট হচ্ছে। বেশি নমুনা জড়ো হওয়ার কারণে পড়ে থেকে নষ্ট হচ্ছে। অথবা মেশিনের কোনো ত্রæটি থাকতে পারে।

    রাজশাহী করোনা ল্যাবের ইনচার্জ সাবেরা গুল নাহার বলেন, ত্রæটি নমুনা সংগ্রহের পর্যায়েও হতে পারে। আবার মেশিনের কারণেও হতে পারে। এই জন্য তারা বিষয়টি নিয়ে সিভিল সার্জনের সঙ্গে আলোচনা করেছেন। বুধবার পিসিআর সরবরাহকারী প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে। তারা আসতে চেয়েছে। মেশিনের কোনো ত্রæটি থাকলে তারা ঠিক করে দিয়ে যাবে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:২৪ অপরাহ্ণ | সোমবার, ১৮ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।