• বুধবার ২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাজশাহীতে ৩০ টাকায় মিলছে না আলু

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৭ অক্টোবর ২০২০ ৩:১৮ অপরাহ্ণ

    রাজশাহীতে ৩০ টাকায় মিলছে না আলু

    ফাইল ছবি

    দুই মাস ধরেই রাজশাহীর সবজির বাজার টালমাটাল। কখনও পেঁয়াজ, কখনও রসুন আবার কখনও হুট করেই বাড়ছে সবজির দাম। নতুন করে বেড়েছে আলুর দাম। সরকার প্রতিকেজি আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে দিলেও সেই দামে আলু মিলছে না। বাজারে অন্যান্য সবজির দামও লাগামহীন। শুক্রবার বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

    এদিকে গত দুই মাস ধরেই বাড়তি সবজির দাম। এ নিয়ে ভোগান্তিতে পড়েন ক্রেতারা। এর মধ্যে হঠাৎ করেই আলুর দাম হাফসেঞ্চুরি ছাড়ায়। এতে ক্ষুদ্ধ হয়ে ওঠেন ক্রেতারা। অথচ সারাবছর ধরেই আলু কেজিতে ৩০ থেকে ৩৫ টাকায় কিনতে পারতেন ক্রেতারা। কিন্তু হঠাৎ করেই এক সপ্তাহ ধরে সেই আলু ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি করতে শুরু করেন বিক্রেতারা।

    অস্বাভাবিক এই দাম নিয়ে টনক নড়ে সরকারের। এরপরই আলুর দাম নিয়ন্ত্রণে আনতে সরকারকে হস্তক্ষেপ করতে হয়। সরকারের কৃষি বিপণন অধিদপ্তর আলুর দাম কেজিপ্রতি ৩০ টাকা নির্ধারণ করে দেয়। এ নিয়ে গত বুধবার দেশের প্রত্যেক জেলা প্রশাসককে চিঠিও দেওয়া হয়।

    কিন্তু এখনও নিদের্শনা মানতে দেখা যাচ্ছে না রাজশাহীর আলু বিক্রেতাদের। শুক্রবার নগরীর সাহেববাজার ঘুরে ক্রেতা এবং বিক্রেতাদের সাথে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বাজারে প্রতিটি সবজির দোকানেই পাওয়া গেছে আলু। তবে দাম জানতে চাইলে বিক্রেতারা জানান, আলু এখন ৪০ টাকা কেজি। আবার কোন কোন বিক্রেতা ৪৫ টাকা চান। তবে দামদর শেষে তারা ৪০ টাকায় আলু বিক্রি করতে রাজি হন।

    আলুর দাম জানতে চাইলে সবজি বিক্রেতা আনার হোসেন বলেন, আজকে আলুর দাম ৪০ টাকা কেজি। শুনেছি সরকার ৩০ টাকা আলুর দাম নির্ধারণ করে দিয়েছে। তবে আমরাই পাইকারি বাজার থেকে ৩৫ টাকা কেজিতে কিনেছি। তাই এখনও ৪০ টাকা কেজিতে বিক্রি করছি।

    এদিকে বাজারে আলুর পাশাপাশি বাড়তি দাম অন্য সবজিগুলোর। গত দুই তিন দিনে কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে বিভিন্ন সবজির দাম। চিচিঙ্গা. বেগুন, পটল ও বরবটির দাম বেড়েছে কেজি প্রতি ১০ টাকা করে। এখন চিচিঙ্গার ও বরবটির দাম হয়েছে ৬০ টাকা। বেগুনের দাম বেড়ে হয়েছে ৭০ টাকা। পটলের দামও বেড়ে হয়েছে ৫০ টাকা। এই সপ্তাহে কেজিপ্রতি ২০ টাকা করে দাম বেড়েছে গাজরের। এখন ৮০ টাকা কেজিতে গাজর কিনতে হচ্ছে ক্রেতাদের। করলা ও মুলার দাম বেড়েছে কেজি প্রতি ১০ টাকা করে। করলা এখন ৮০ টাকা ও মুলা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এই সপ্তাহে বেড়েছে কাঁচা মরিচের দাম। গত সপ্তাহে ১৪০ টাকা কেজিতে পাওয়া গেলেও এখন আবার ২০০ টাকা কেজিতে এসে দাম দাঁড়িয়েছে।

    রাজশাহীর বাজারের সার্বিক পরিস্থিতি জানতে চাইলে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, প্রতিদিনই আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। আমি শুনেছি কেউ কেউ এখনও ৪০ টাকা কেজিতে আলু বিক্রি করছেন। আবারও জোরালোভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তারের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল মারুফ বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী সারাদেশে আলুর দাম ৩০ টাকা। আমরা রাজশাহীর বিভিন্ন বাজার মনিটরিং করছি। আলুর দাম বেশি নিলে জরিমানা করা হবে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৩:১৮ অপরাহ্ণ | শনিবার, ১৭ অক্টোবর ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।