• বুধবার ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    লকডাউনের প্রথম দিনে যানবাহন চলাচল সীমিত

    রাজশাহীতে মার্কেট খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ এপ্রিল ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

    রাজশাহীতে মার্কেট খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

    দোকান খোলার দাবিতে সোমবার সকালে মহানগরীর সাহেববাজারে ব্যবসায়িরা বিক্ষোভ করে

    সারাদেশের মতো রাজশাহীতেও শুরু হয়েছে এক সপ্তাহের লকডাউন। লকডাউনের প্রথম দিন সোমবার সকাল থেকেই মহানগরীতে যানবাহন চলাচল ছিল সীমিত। জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য ছাড়া অন্য সব দোকানই প্রায় বন্ধ ছিল। চলাচল বন্ধ ছিল আন্তঃজেলা ও দূরপাল্লার বাস। তবে দোকানপাট খোলা রাখার দাবিতে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। সকাল ১১টার দিকে আরডিএ মার্কেট ও সাহেববাজারের দোকানপাট খোলা রাখার দাবিতে বিক্ষোভ শুরু করেন তারা। এসময় প্রায় পৌনে এক ঘণ্টাব্যাপী সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ ও হট্টগোল করতে থাকেন তারা। পরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম ব্যবসায়ীদের সাথে কথা বলে আন্দোলন থেকে ঘরে ফেরার নির্দেশ দেন। এরপর তারা আন্দোলন স্থগিত করেন।

    ব্যবসায়ী নেতারা জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আন্দোলন স্থগিত করে জেলা প্রশাসকের সাথে কথা বলতে বলেছেন। তারা মঙ্গলবার জেলা প্রশাসকের সাথে বৈঠক করবেন। তবে দাবি মানা না হলে আবারও আন্দোলনে যাবেন বলেও জানান তারা।

    মহানগরীর গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে দেখা গেছে, লকডাউনের কারণে মোড়গুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাড়তি উপস্থিতি ছিল। তারা হ্যান্ডমাইক ব্যবহার করে সাধারণ মানুষদের সচেতন করছিলেন। এ কারণে মোড়গুলোতে মানুষের অযাচিত সমাগমও ছিল না। এ ছাড়া মোড়গুলোতে অটোরিকশা দাঁড়াতে দেওয়া হয়নি। মহানগরীর চারটি প্রবেশদ্বারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

    লকডাউনে সড়কগুলোতে মানুষের সমাগম কম থাকলেও ব্যাংকগুলোর সামনে ভিড় দেখা গেছে। মহানগরীর কোর্ট এলাকায় সোনালী ব্যাংকের সামনে গ্রাহকদের লম্বা সারি দেখা যায়। সেখানে স্বাস্থ্যবিধিও ছিল উপেক্ষিত।

    এ ছাড়া মহানগরীর কয়েকটি পয়েন্টে টিসিবির পণ্য নিতে ভিড় করছিলেন সাধারণ মানুষ। এখানে সামাজিক দূরত্ব নিশ্চিত হয়নি। মহানগরীর কাঁচাবাজারগুলোতে অন্যান্য দিনের মতোই মানুষের আনাগোনা দেখা গেছে।

    এদিকে মার্কেট খোলার দাবিতে বেলা ১১টার পর সাহেববাজার আরডিএ মার্কেটের সামনে জড়ো হয়ে ব্যবসায়ী ও কর্মচারীরা বিক্ষোভ শুরু করে। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন। পরে আইন শৃঙ্খলাবাহিনী ও প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করেন।

    ব্যবসায়ীরা বলছেন, লকডাউনের কারণে গতবার তাদের অনেক ক্ষতি হয়েছে। এবার লকডাউন সীমিত করা হোক। সরকার অনলাইনে ব্যবসা করতে বলছে। কিন্তু সবার অনলাইন প্লেস নেই। আবার অনলাইনে ব্যবসা করতে গেলেও দোকান খুলতে হবে। কিন্তু প্রশাসন দোকান খুলতে দিচ্ছে না। এ সময় তারা প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্যে দোকান খুলতে দেওয়ার আহ্বান জানান।

    রাজশাহী আরডিএ মার্কেট ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, সরকারের নির্দেশনা তারা উপেক্ষা করতে পারেন না। তবে ব্যবসায়ীদের ক্ষতি মানে দেশের অর্থনীতির ক্ষতি। সুতরাং সার্বিক দিক বিবেচনায় প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্যে দোকানগুলো খুলতে দেওয়া উচিত।

    রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটো জানান, সরকারের নির্দেশনানুযায়ী তাদের পরিবহনগুলো বন্ধ রাখা হয়েছে। তবে গত (রোববার) রাতে ছেড়ে আসা দূরপাল্লার দু-একটি বাস হয়তো গন্তব্যে যাচ্ছে।
    এর আগে রোববার ব্যবসায়ীরা এক সংবাদ সম্মেলনে দোকানপাট খোলা রাখার দাবি জানান। এদিকে, লকডাউনের প্রথম দিনে রাজশাহীর সাহেববাজার, আরডিএ মার্কেট এলাকায় ব্যাপক জনসমাগম দেখা গেছে। অনেকে মাস্ক পড়লেও শারীরিক দূরত্বের বালাই ছিল না। কেউ কেউ মাস্ক পড়ছেন আগের মতোই থুতনিতে। সকাল থেকেই আরডিএ মার্কেট, সাহেববাজার বন্ধ থাকলেও মুদিখানা, কাঁচাবাজার ও পাড়া-মহল্লার দোকানগুলো খোলা রাখা হয়। বন্ধ রাখা হয় আরডিএ মার্কেট, সাহেববাজার ও নিউ মার্কেটের মত বড় শপিং মল। লকডাউনে শহরে অটোরিকশা চলছে স্বাভাবিকভাবেই।
    নগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক পরিস্থিতি পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, মার্কেট ও বিপণীবিতানগুলো রাত থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে। দূরপাল্লার গাড়িও বন্ধ করা হয়েছে। জনগণকে ঘরের বাইরে প্রয়োজন ছাড়া বের হতে নিষেধ করা হচ্ছে।

    এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) মুখপাত্র অতিরিক্ত উপপুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, রাজশাহীতে জনসচেতনতার মাধ্যমে লকডাউন পালনে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। জনগণকে সচেতন করে জনসম্পৃক্ততার মাধ্যমে শান্তিপূর্ণভাবে লকডাউন পালিত হচ্ছে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।