• মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    যেসব কারণে শরীরে রোদ লাগানো জরুরি

    স্বপ্নচাষ ডেস্ক

    ১২ মে ২০২০ ২:০২ অপরাহ্ণ

    যেসব কারণে শরীরে রোদ লাগানো জরুরি

    আমাদের শরীরে সব রকম ভিটামিনেরই প্রয়োজন রয়েছে। ভিটামিন ডি এর অভাব হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। অনেকে ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য ওষুধ খেয়ে থাকেন। তবে ওষুধের বদলে প্রাকৃতিক উপায়ে ভিটামিন ডি গ্রহণ করতে পারলে তা সবচেয়ে ভালো। আর এই প্রাকৃতিকভাবে ভিটামিন ডি গ্রহণের সবচেয়ে ভালো উপায় হলো শরীরে রোদ লাগানো।

    হাড় মজবুত রাখতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের অপরিহার্য প্রাকৃতিক উৎস সূর্যের আলো। ভিটামিন ডি শরীরে উপস্থিত থাকলেই শরীর ক্যালসিয়াম শোষণ করে। শরীরে ভিটামিন ডি এর ঘাটতি কাটিয়ে ওঠার জন্য এই সময়ের চেয়ে ভালো সময় আর আর কিছু হতে পারে না। এই সময়ে আপনি প্রচুর ভিটামিন ডি গ্রহণ করতে পারেন রোদে বসে।

    সূর্যের আলোর মাধ্যমে আপনি আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারেন। এটি শরীরের প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে পারে। সূর্যের আলো গ্রহণের কারণে শরীরে পর্যাপ্ত পরিমাণে ডাব্লুবিসি ব্যবহার করা, যা রোগজনিত কারণগুলোর বিরুদ্ধে লড়াইয়ে কাজ করে।

    এমন কিছু উপাদান সূর্যের রশ্মিতে উপস্থিত থাকে যা শরীরকে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি ক্যান্সারের ঝুঁকি এড়াতে সাহায্য করে।

    আপনার যদি কফের সমস্যা থাকে তাহলে আপনি রোদের মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

    রোদ পোয়ালে আপনার হজমে উন্নতি হবে। নিয়মিত খোলা রোদে কিছুক্ষণ নিজেকে মেলে ধরতে পারলে হজমক্ষমতা বাড়বে।

    সকালের রোদ পোহালে ত্বকের অনেক উপকার হয়। রক্ত ও ছত্রাকের সমস্যা দূর হয়, একজিমা, সোরিয়াসিস এবং ত্বকের সঙ্গে সম্পর্কিত আরও অনেক রোগ দূর হয়। এটি ব্লাড প্রেসার কমাতেও সাহায্য করে।

    শরীরে রোদ লাগানোর কারণে ঘুম না আসার সমস্যাও কমে। সূর্যের আলো আমাদের পিনিয়ল গ্রন্থিতে সরাসরি প্রভাব ফেলে। এই গ্রন্থি শরীরে মেলাটোনিন নামের একটি হরমোন তৈরি করে। এরকম একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিড্যান্ট মেলাটোনিন আমাদের ঘুমের পরিমাণ বাড়ায় এবং অবসাদ কমায়।

    অতিরিক্ত সূর্যের সংস্পর্শে পিগমেন্টেশন, ত্বকের অ্যালার্জি, ত্বকের ক্যান্সার, বার্ধক্যজনিত প্রভাব, কালোভাব, ডিহাইড্রেশন, চোখের সমস্যার মতো সমস্যা দেখা দিতে পারে। মেলানিন, হিমোগ্লোবিন এবং কেরোটিনের মতো নির্দিষ্ট কিছু উপাদান রয়েছে যা দেহে ত্বকের রঙ নির্ধারণ করে। অতিরিক্ত সূর্যের আলোতে, ক্রমাগত এক্সপোজারের কারণে, কিছু লোকের শরীরে অতিবেগুনি রশ্মির প্রভাবে চামড়ায় ট্যান ধরে। তাই অতিরিক্ত সময় রোদে থাকবেন না।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।