• শনিবার ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ময়মনসিংহ মেডিকেলকে করোনা শনাক্তকরণ মেশিন দিল বাকৃবি

    অনলাইন ডেস্ক

    ২৪ এপ্রিল ২০২০ ১১:৩৩ অপরাহ্ণ

    ময়মনসিংহ মেডিকেলকে করোনা শনাক্তকরণ মেশিন দিল বাকৃবি

    করোনাভাইরাস শনাক্তকরণের পরিধি বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নিজস্ব আরটি-পিসিআর মেশিন ও যন্ত্রাংশ ময়মনসিংহ মেডিকেল কলেজে হস্তান্তর করেছে।

    বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে মেশিনটি হস্তান্তর করা হয়।

    বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে আরও জোরদার করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নানা উদ্যোগ গ্রহণ করেছে। বাকৃবিও এতে অংশ নিয়েছে।

    তিনি জানান, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাকৃবির পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে দেয়ার জন্য অনুরোধ করা হয়। এ জন্য আরটি পিসিআর মেশিনটি ও আনুষঙ্গিক যন্ত্রাংশ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রয়োজন শেষে মন্ত্রণালয় মেশিনটি আবার বিশ্ববিদ্যালয়ে ফেরত দেবে।

    যন্ত্রটি হস্তান্তর অনুষ্ঠানে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ, বাকৃবির মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান অধ্যাপক ড. মো. আবদুল কাফি একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. জায়েদুল হাসান, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মুনির হোসেন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম ময়মনসিংহ প্রমুখ উপস্থিত ছিলেন।

    গত ২১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসানের কাছে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এবং ২২ এপ্রিল ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ এ সংক্রান্ত চিঠি দেন।

    উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে গবাদি ও পোষা প্রাণীর শরীরের বিভিন্ন রোগের জীবাণু শনাক্তকরণ এবং ফসলের নতুন জাত উদ্ভাবনসহ ফসলের ডিএনএ-আরএনএ -এর সিকোয়েন্স নির্ণয় করতে ওই মেশিন ব্যবহৃত হয়।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।