• রবিবার ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    মুশফিকই কি তবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরা ব্যাটসম্যান?

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ মে ২০২০ ৬:১৩ অপরাহ্ণ

    মুশফিকই কি তবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরা ব্যাটসম্যান?

    আজ তার জন্মদিন। তার প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাটের নিলামও আজ (শনিবার) রাতে শুরু হবে। ভক্ত-সমর্থকদের ফুলেল শুভেচ্ছা আর হৃদয় নিংড়ানো ভালবাসায় সিক্ত হচ্ছেন মুশফিকুর রহীম।

    করোনা ভাইরাস সংক্রমণে চারদিকে একটা অস্বাভাবিকতা। তার মধ্যে আজ ক্রিকেট অনুরাগীরা মুশফিক বন্দনায় মেতে উঠেছেন। অন্য দিনের তুলনায় তার কথা উচ্চারিত হচ্ছে একটু বেশিই।

    ধারাবাহিকভাবে ভাল খেলার পুরষ্কার হিসেবে নামের পাশে ‘মিস্টার ডিপেন্ডেবল’ তকমা এঁটে গেছে। ধারাবাহিকভাবে লম্বা সময় ধরে ভাল খেলা, রান করা এবং দলকে নিয়মিতভাবে ভাল সার্ভিস দেয়ার কাজটি আন্তরিকতা, দক্ষতা ও বিশ্বস্ততার সাথে করে যাচ্ছেন। দলকে সার্ভিস দেয়ার সঙ্গে, প্রয়োজন মেটানো এবং সময়মত ব্যাট হাতে জ্বলে ওঠাই যে একজন একজন জাত ব্যাটসম্যানের বড় গুণ! অতিবড় সমালোচকও মানছেন, মুশফিকের মধ্যে তা আছে পুরোপুরি।

    আর তাই মুশফিকুর রহীম এখন বাংলাদেশ ভক্ত ও সমর্থকদের সবচেয়ে বড় আস্থা। যে কোন পরিবেশ-পরিস্থিতিতে বাংলাদেশের সমর্থকদের শেষ আশা ভরসাও মুশফিক।

    অনেকের প্রথম পছন্দও। মুশফিক ভক্তরাতো প্রিয় ব্যাটসম্যানের ধারাবাহিক ভাল খেলায় মুগ্ধ হয়ে তাকে সবার ওপরে রাখেন। আরও অনেকেরই চোখে টেস্টে মুশফিকই বাংলাদেশের সব সময়ের সেরা ব্যাটসম্যান। আসলে মুশফিক কত ভাল আর কত বড় ব্যাটসম্যান?

    টেস্টে বাংলাদেশের সব সময়ের সেরা ব্যাটসম্যানের তালিকায় মুশফিক কত নম্বরে থাকবেন? তা নিয়ে ‘নানা মুনির নানা মত’ থাকলেও মুশফিকই যে টেস্টে বাংলাদেশের সব সময়ের অন্যতম সেরা উইলোবাজ তা নিয়ে কারোই সংশয় নেই।

    দেশের অন্যতম সিনিয়র দক্ষ ও অভিজ্ঞ ক্রিকেট প্রশিক্ষক সারোয়ার ইমরানের চোখে মুশফিক টেস্টে বাংলাদেশের সেরা দুই ব্যাটসম্যানের একজন। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও মুশফিকের সঙ্গে খেলা মোহাম্মদ আশরাফুলও মুশফিককে অনেক ওপরে রাখার পক্ষে। আশরাফুলেরও মনে হয় মুশফিক টেস্টে বাংলাদেশের সব সময়ের সেরা তিন ব্যাটসম্যানের অন্যতম।

    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও মুশফিকের প্রশংসায় পঞ্চমুখ। তবে তাকে সেরা বা অন্যতম সেরা মানতে খানিক দ্বিধা নান্নুর। তার ব্যাখ্যা, আসলে ২০ বছরে বাংলাদেশে আরও কয়েকজন ব্যাটসম্যান বেশ ভাল খেলেছেন। তাদের কথাও ভুলে থাকলে চলবে না। তাই নান্নুর বিবেচনায় মুশফিক সেরা ৫-৭ জনের একজন।

    আজ ৯ মে জন্মদিনে মুশফিকের ব্যাটিং প্রতিভা, সামর্থ্য, আর ভালো খেলার মূল্যায়ন করতে জাগো নিউজের সাথে কথা বলেছেন মিনহাজুল আবেদিন নান্নু, সারোয়ার ইমরান এবং মোহাম্মদ আশরাফুল। আসুন শোনা যাক, তাদের কার কি মূল্যায়ন, কে মুশফিককে কোথায় রাখেন?

    এ মুহূর্তে মুশফিকই সবচেয়ে ডিপেন্ডেবল : নান্নু

    কোনো সন্দেহ নেই, মুশফিক আমাদের ওয়ান অফ দ্য বেস্ট ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে সবচেয়ে ডিপেন্ডেবল। আমার সেরার বিবেচনায় মুশফিক এক থেকে চারে থাকবে। আমি শুধু এখনকার পারফরমেন্সকেই মানদন্ড ধরতে নারাজ। আমাদের সময় কিছুই সুযোগ সুবিধা ছিল না।
    তার মধ্যে আমিনুল ইসলাম বুলবুল প্রথম টেস্টে হান্ড্রেড করেছে। তখন আমাদের কিচ্ছু ছিল না। অবকাঠামো, সুযোগ মুবিধা ছিল না বললেই চলে। তার মধ্যে বুলবুল অভিষেকে সেঞ্চুরি করেছিল ভারতের মত দলের বিপক্ষে। সেটাকে অবশ্যই বিবেচনায় রাখতে হবে। তারপর সুমন (হাবিবুল বাশার), আকরামও ভাল খেলেছে।

    এখন যারা প্লেয়ার আছে, তারা কিন্তু বয়স ভিত্তিক জাতীয় দলে খেলে নানারকম ট্রেনিং সিডিউল ও প্রচুর সুযোগ সুবিধার মধ্যে বড় হয়ে এবং পরিপক্ক হয়ে তারপর খেলছে। শুরুর দিকে তো ওসব কিছুই ছিল না।

    আমার সেরা সাতে মুশফিক থাকবে প্রথম চারের মধ্যে। ওই তালিকায় তামিম আছে। সাকিবকেও রাখতে হবে। আশরাফুলকেও বাদ দেয়ার সুযোগ নেই। সাথে বুলবুল, সুমন আর আকরাম। তাদের কাউকে এক কথায় সেরা বলা কঠিন। সবারই কোন না কোন গুণ আছে।

    মুশফিক ‘সেরা তিনের’ একজন : সারোয়ার ইমরান

    আমরা তাকে শুরু থেকেই ‘ওয়ান্ডার বয়’ বলতাম। পারফরমার তৈরিতে যেটা সবার আগে দরকার, তাহলো অনেক বেশি পরিশ্রম করার ক্ষমতা। মুশফিকের তা আছে। টেকনিক আহামরি বলবো না। তবে বোঝার ক্ষমতা বেশি দিয়ে সাকিব-মুশফিক ঠিক জায়গামত পারফরম করে।

    আমার বিশেষ পছন্দের ও চোখে সেরা তিন ব্যাটসম্যানের মধ্যে মুশফিক একজন। বাকি দুজন হলো তামি ইকবাল আর সাকিব আল হাসান। তালিকায় আরও কজনকে রাখা যায়। একজন আশরাফুল। তবে তার কথা ভিন্ন। আশরাফুল যেদিন খেলতো সেদিন ভালই খেলতো। তবে মুশফিক একটু বেশি ধারাবাহিক।

    পরিসংখ্যানে হয়ত তামিমকে এক মনে হবে। তবে মুশফিক অন্যরকম। আমি কাউকে এক, দুই বা তিন আলাদা করে দেখতে নারাজ। তারা তিনজনই সমান।

    বুলবুলের কথা আলাদা। খেলেছে অল্প সময়, তবে ভাল খেলেছে। বুলবুলও টপ ব্যাটসম্যান। হাবিবুল বাশারও বেশ ভাল খেলেছে। আমার সেরা পাঁচে থাকবে বাশারও। তবে মুশফিক ধারাবাহিকভাবে একটু বেশি ভাল খেলে নিজেকে অন্য মাত্রায় নিয়ে গেছে।

    টেস্টে ২০ বছরের ইতিহাসে মুশফিক এক নম্বর চয়েজ : আশরাফুল

    বাংলাদেশের সব সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যানের তালিকায় ২০ বছরের তালিকা করলে আমি বলবো মুশফিক এক নম্বর চয়েজ। ওপেনিংয়ে তামিম অটোমেটিক চয়েজ। আর মিডল অর্ডারে মুশফিক এবং সাকিবকেও রাখতে হবে। এই তালিকায় মুমিনুল হক, সুমন ভাই (হাবিবুল বাশার) আর ২০ বছরের টেস্ট পারফরমেন্সের তালিকায় হয়ত আমার নামটিও থাকবে।

    ২০১৫ থেকে শুরু করে শেষ ৫ বছরে মুশফিক আসলে অন্য লেভেলে চলে গেছে। ব্যাটসম্যান মুশফিক, তামিম এখন সত্যিই একটা পর্যায়ে চলে গেছে। সাকিবতো আছেই। এরা তিনজন যে কোন কন্ডিশনে রান করতে পারে।

    খেলার প্রতি মুশফিকের যে এত ভালাসা, তা আমাকে অবাক করে! এখনকার যুগে টিভি, ইন্টারনেট, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজনের সাথে সময় কাটাতে সবাই অভ্যস্ত হয়ে একটু বেশি রাতে ঘুমাতে যাই। সেখানে মুশফিক রাত সাড়ে ৯টা থেকে ১০ টায় বিছানায় চলে যায় এবং সেটা শুধুই নিজেকে সুস্থ রাখা, ফিট রাখা এবং ফর্ম ভাল রাখার কথা চিন্তা করেই।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৬:১৩ অপরাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।