• সোমবার ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    মাশরাফি ধান কাটতে যাননি; নিয়ে এসেছেন ধান কাটার মেশিন

    স্বপ্নচাষ ডেস্ক

    ৩০ এপ্রিল ২০২০ ৫:০৪ পূর্বাহ্ণ

    মাশরাফি ধান কাটতে যাননি; নিয়ে এসেছেন ধান কাটার মেশিন

    সংগৃহীত ছবি

    নড়াইলের কৃষকের জন্য এবার যুগান্তকারী এক উদ্যোগ নিলেন নড়াইল-২ আসনের সংসদ জাতীয় দলের সাবেক সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নড়াইলে কৃষকদের সুবিধার্থে ধান কাটার হারভেস্টার মেশিন সরকারীভাবে নিয়ে এসেছেন তিনি।

    করোনার প্রভাবে চারিদিকে যখন শ্রমিক সংকটে চলমান বোরো ধান কাটা নিয়ে দুঃচিন্তায় আছেন কৃষকেরা। ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক সংবাদ দিয়েছেন মাশরাফি। তার অনুরোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য ১ টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে।

    জানা গেছে, ইতোমধ্যেই নড়াইলে এসে পৌছেছে সেই হারভেস্টার মেশিন এবং অল্প কয়েকদিনের মধ্যে আরো ৩টি মেশিন নড়াইলে পৌছাবে। আজ (২৮ এপ্রিল) থেকেই নড়াইল জেলার কৃষি বিভাগের তত্বাবধানে এই হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কাটার কাজ শুরু হবে। ধান কাটার শ্রমিক সংকটের এই দুর্দিনে এমন একটি খবর সত্যি নড়াইলের কৃষকদের জন্য সত্যিই আনন্দের খবর।

    করোনা মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রী বার বার তাগিদ দিয়েছেন। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কাটতে না পারলে আমাদের কৃষক ও দেশেরও আমাদের একটি বড় ক্ষতি হয়ে যাবে। আর একারণে পত্রিকা মাধ্যমে এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মাশরাফী বিন মোর্ত্তজা মাননীয় কৃষিমন্ত্রী মহোদয় বরাবর ডিও লেটার পাঠিয়েছিলেন। ২১ এপ্রিল ২০২০ পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলে এসে পৌছে।

    কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘন্টায় এক বিঘা জমির ধান কাটতে সক্ষম,এভাবে সারাদিন কাজ করলে দিনে ১০-১২ বিঘা জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়,সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম। স্বল্প খরচে এই মেশিন কৃষকড়ের ধান কাটার সময় বাঁচাবে, কষ্ট কমাবে। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা।

    নড়াইলের মানুষের জন্য করোনা মোকাবেলায় আরো অনেক চোখ জুড়নো উদ্যোগ ইতোমধ্যেই নিয়েছেন মাশরাফি। হাসপাতাল, পুলিশ লাইন্সে স্হাপন করেছে জীবাণুনাশক কক্ষ। ডাক্তারদের জন্য সেফটি চেম্বার, সকলের কাছে সবা পৌছে দিতে টেলিমেডিসিন সেবা ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম এছাড়াও নড়াইলের দুস্হ পরিবার, ব্যবসায়ীদের খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:০৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।