• রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    মারা গেছেন খ্যাতিমান সঙ্গীত শিল্পী পণ্ডিত যশরাজ

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৮ আগস্ট ২০২০ ৫:৩৫ পূর্বাহ্ণ

    মারা গেছেন খ্যাতিমান সঙ্গীত শিল্পী পণ্ডিত যশরাজ

    সংগৃহীত

    ভারতীয় ধ্রুপদী সংগীতশিল্পী পণ্ডিত যশরাজ মারা গেছেন। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ৯০ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন কন্যা দুর্গা যশরাজ।

    দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। শাস্ত্রীয় সংগীতের জন্য তিনি ভারতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। এছাড়া বহু বিদেশি পুরস্কার ও সম্মানও রয়েছে তার।

    ১৯৩০ সালের জানুয়ারি মাসে হরিয়ানার হিসারে জন্মগ্রহণ করেন যশরাজ। মধ্যবিত্ত ব্রাহ্মণ পরিবার। খুব স্বাভাবিকভাবেই শাস্ত্রীয় সংগীতের প্রতি ভালোবাসা জন্মায় ছোটবেলা থেকেই। বাবা পণ্ডিত মতিরামের কাছেই প্রথম শাস্ত্রীয় সংগীতের তালিম নেন যশরাজ। কিন্তু সেই তালিম পূর্ণ হওয়ার আগেই মাত্র চার বছর বয়সে বাবাকে হারান যশরাজ।
    তার বড় দাদা, পণ্ডিত প্রতাপ নারায়ণও শাস্ত্রীয় সংগীতের একজন মহান শিল্পী ছিলেন, যার দুই ছেলে যতীন-ললিত পরবর্তীকালে সঙ্গীত পরিচালক হিসেবে বলিউডে প্রভূত খ্যাতি অর্জন করেন।

    গুজরাতের সানন্দ থেকে মেওয়াতি ঘরানার সংগীতের তালিম নিয়েছিলেন যশরাজ। এরপর ১৯৪৬ সালে কলকাতায় চলে আসেন পণ্ডিত যশরাজ। সারা বিশ্বেই ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে তিনি পরিচিত করেছেন। যেজন্য শাস্ত্রীয় সংগীত বললেই একবাক্যে উঠে আসত যশরাজের নাম।

    গত বছর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পণ্ডিত যশরাজের নামে একটি ছোট গ্রহের নামকরণ করে। ভারতীয় সংগীতের প্রথম শিল্পী হিসেবে এই দুর্লভ সম্মান পান পণ্ডিত যশরাজ।

    সূত্র : নিউজ ১৮

    স্বপ্নচাষ/আরটি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।