• শনিবার ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ভারতের শীর্ষ ১০০ কোম্পানির মধ্যে কর্মীদের বেতন দিতে পারবে না ২৭টি

    স্বপ্নচাষ ডেস্ক

    ৩০ এপ্রিল ২০২০ ৮:৪০ অপরাহ্ণ

    ভারতের শীর্ষ ১০০ কোম্পানির মধ্যে কর্মীদের বেতন দিতে পারবে না ২৭টি

    প্রতীকী ছবি

    করোনাভাইরাসের ধাক্কায় সংকটে বিশ্ব অর্থনীতি। দেশে দেশে চলছে লকডাউন। থমকে গেছে সব। বিশাল জনসংখ্যা ও বিপুল অর্থনীতির দেশ ভারতেও এর প্রভাব পড়েছে। লকডাউনের জেরে দেশটিতে একের পর লোকসানের সম্মুখীন হচ্ছে বড় বড় শিল্প প্রতিষ্ঠান। সমীক্ষা বলছে, এমন অবস্থায় তাদের আয় অন্তত ৩০ শতাংশ হ্রাস পেলে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ— এর তালিকাভুক্ত শীর্ষ ১০০টি কোম্পানির মধ্যে ২৭টিই কর্মীদের বেতন দিতে পারবে না।

    বহুজাতিক সংস্থা Deloitte-এর সাম্প্রতিক সমীক্ষায় এমনটাই বলা দাবি করা হয়েছে। ২৭টি সংস্থায় এরই মধ্যে কর্মী ছাঁটাই প্রায় নিশ্চিত বলেও জানাচ্ছে Deloitte। জানা গেছে, যে কোনও ক্ষেত্রেই এখন চাহিদা তুলনামূলক কম। ফলে জোগানের প্রয়োজনও নেই। ভারতজুড়ে বহু সংস্থা রয়েছে যারা এই দুঃসময়ে লোকসানে মুখোমুখি। সেইসব সংস্থাগুলোও কর্মীদের বেতন দিতে সমস্যায় পড়বে। তবে ভারতের সেরা ২৭টি সংস্থার এমন দুরাবস্থা অবশ্য উদ্বেগ সৃষ্টি করতে পারে। করোনা পরবর্তী পরিস্থিতিতে বহু মানুষের চাকরি নিয়ে টানাটানি হবে, সে ইঙ্গিত আগেই দিয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠানগুলো। করোনা পরিস্থিতিতে কর্মীদের বেতন দেওয়ার জন্য কী ব্যবস্থা নেওয়া যায়, সেই রাস্তা যে কোনও সংস্থাকে নিজে থেকেই খুঁজে নিতে হবে বলে জানিয়েছে Deloitte.

    ভারতে লকডাউনের জেরে শুধুমাত্র এপ্রিল মাসে ৯.৮ লক্ষ কোটি রুপির GVA ক্ষতি হবে বলে জানা গেছে। করোনার থাবায় ২০২১ আর্থিক বর্ষে দেশের ১২.১ লক্ষ কোটি রুপি ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিল SBI Ecowrap। প্রতিটি ক্ষেত্রে যে কোনও সংস্থা এখন লোকসানের মুখে দাঁড়িয়ে। ভারতে কলকারখানা থেকে শুরু করে বিমান চলাচল, সবই বন্ধ। দেশটির আর্থিক প্রগতির চাকা যেন থমকে গেছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৮:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।