• শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ভাঙা রাস্তায় হাঁটু পানি, চরম দুর্ভোগে চাপিলার জনগণ

    এনায়েত করিম

    ২৩ আগস্ট ২০২০ ১০:০৭ অপরাহ্ণ

    সংস্কারের অভাবে নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের অধিকাংশ রাস্তা বেহাল হয়ে পড়েছে। ইউনিয়নটির বেশিরভাগ রাস্তার বিটুমিন ও খোয়া উঠে অসংখ্য ছোট-বড় গর্ত আর খানাখন্দের সৃষ্টি হয়েছে। ভাঙা সেই রাস্তায় জমেছে হাঁটু পানি। এ যেন মরার ওপর খাঁড়ার ঘা!

    একদিকে রাস্তা ভাঙা, অন্যদিকে পানি জমে থাকায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ফলে পথচারী ও এলাকাবাসীদের দুর্ভোগ পৌঁছেছে চরমে।

    জানা গেছে, নাটোরের গুরুদাসপুর উপজেলার গুরুত্বপূর্ণ ইউনিয়ন চাপিলা। পুকুর চাষে ব্যাপক সফলতার কারণে এই ইউনিয়নের বাসিন্দারা অর্থনৈতিকভাবে অত্যন্ত সচ্ছ্বল। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। পানিতে তলিয়ে যাওয়ায় ও খানাখন্দের কারণে অধিকাংশ রাস্তায় মাছের ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে অন্যান্য এলাকার সঙ্গে চাপিলা ইউনিয়নের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ছে। দুই/একটি রাস্তা কিছুটা ভালো থাকায় ট্রাকসহ সকল যোগাযোগ ওই রাস্তাগুলো দিয়েই হচ্ছে। এতে অতিরিক্ত চাপের কারণে সেই রাস্তাগুলোও দ্রুতই নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

    তবে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন ইউনিয়নের মহারাজপুরবাসী। এই গ্রামে প্রবেশ ও বের হওয়ার তিনটি রাস্তাই (মহারাজপুর থেকে বৃ-পাথুরিয়া, মহারাজপুর থেকে আব্বাস মোড় ও মহারাজপুর থেকে শাহী বাজার) সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে। রাস্তাগুলোর বিটুমিন ও খোয়া উঠে গর্ত আর খানাখন্দের সৃষ্টি হয়েছে। হালকা ও মাঝারি বৃষ্টিতেই ভাঙা সেই রাস্তা ডুবে যায়। বৃষ্টির সেই পানি বের হওয়ার সুযোগ না থাকায় দীর্ঘদিন ধরে তিনটি রাস্তারই বিভিন্ন জায়গায় হাঁটু পর্যন্ত পানি জমে আছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন মহারাজপুর গ্রামের বাসিন্দারা। তবে দুর্ভোগ চরমে পৌঁছার কারণে স্থানীয়দের উদ্যোগে পানি সেচে নামিয়ে দেয়া হচ্ছে। এতে পানি কমতে শুরু করলেও খানাখন্দ ও কাঁদা-মাটির কারণে সহজে কমছে না ভোগান্তি।

    শুধু মহারাজপুর নয়, ইউনিয়নের সাধুপাড়া থেকে চাপিলা বাজার, মতি ডাক্তারের মোড় থেকে বৃ-পাথুরিয়া ইউনিয়ন পরিষদ, মরহুম করিম চেয়ারম্যানের বাড়ি থেকে ৬নং চাপিলা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. আলাল উদ্দিন ভুট্টোর বাড়ির রাস্তা পানিতে তলিয়ে গেছে।

    অসংখ্য ছোট-বড় গর্ত আর খানাখন্দে ভরা রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় বিপাকে পড়ছেন নানা যানবাহনের চালকরা। কারণ একদিকে রাস্তা ভাঙা, অন্যদিকে জমে আছে পানি। ভাঙা রাস্তা পার হতে গিয়ে আটকে যাচ্ছে গাড়ি। ফলে যাত্রী-চালকদের অনেকেই বাধ্য হয়ে হাঁটু সমান পানিতে নেমে ঠেলছেন গাড়ি। এ রাস্তা পার হতে গিয়ে বিশেষ করে মোটরসাইকেল, অটো ও ভ্যান চালকদের বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে।

    মহারাজপুরের ট্রাকমালিক মতিউর রহমান সোহেল বলেন, চাপিলা ইউনিয়নে প্রতিদিন শতাধিক ট্রাক মাছ দেশের বিভিন্ন প্রান্তে বিক্রির জন্য যায়। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে দীর্ঘ পথ ঘুরে মূল রাস্তায় উঠতে হয়। আবার অতিরিক্ত চাপ পড়ায় ওই রাস্তাগুলোতেও খানাখন্দ সৃষ্টি হয়েছে। এতে ঝুঁকি নিয়েই ট্রাকসহ পন্যবাহী পরিবহন চলাচল করছে।

    এদিকে, রাস্তায় অতিরিক্ত কাঁদা-পানি ও খানাখন্দের কারণে প্রায়ই মোটরসাইকেলের চাকা আটকে বন্ধ হয়ে যাচ্ছে। ভাঙা রাস্তা দিয়ে যান চলাচলের কারণে দুর্ঘটনা যেমন বাড়ছে, তেমনি যানবাহনগুলোও বিকল হয়ে যাচ্ছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাটারিচালিত অটোরিকশা চালক বলেন, ‘ঝুঁকি নিয়ে ভাঙা রাস্তা পার হয়ে মহারাজপুর পুকুরপাড়া পর্যন্ত আসলাম। এখানে হাঁটু পানি, সামনে যে কী অবস্থা আল্লাহ ভালো জানেন। শুধু এখানে নয়, চাপিলার অনেক রাস্তা আজ পানিতে ডুবে আছে।’

    ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, কত বড় বড় প্রজেক্ট হচ্ছে, গুরুদাসপুর উপজেলার গুরুত্বপূর্ণ ইউনিয়ন হওয়া সত্বেও চাপিলা ইউনিয়নের জলাবদ্ধতা দূর করার কোনো পদক্ষেপ নেই। উন্নয়ন এখন পানির নিচে চলে গেছে।

    এ বিষয়ে যোগাযোগ করা হলে ৬ নম্বর চাপিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলাল উদ্দিন ভুট্টো বলেন, ইউনিয়ন জুড়ে অপরিকল্পিতভাবে পুকুর খননের কারণে যুগযুগ ধরে স্থায়ী জলাবদ্ধতায় ডুবে থাকে। বর্ষায় এ দুর্ভোগ বাড়ে। পরিস্থিতি বিবেচনায় ইউনিয়নের ভেতর দিয়ে নির্মিত সড়কগুলো রক্ষায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনার জন্য স্থানীয় সাংসদ ও উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

    চেয়ারম্যানের ভাষ্যমতে, তাঁর ইউনিয়নের প্রায় ৩০-৪০ কিলোমিটার পাকা সড়ক নষ্ট হয়েছে। এর মধ্যে ১৫-২০ কিলোমিটার পাকা সড়ক রয়েছে পানির নিচে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:০৭ অপরাহ্ণ | রবিবার, ২৩ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।