• বুধবার ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ব্রিটেনে আজও ৮১৩ জনের মৃত্যু, ছাড়াল ২০ হাজার

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৫ এপ্রিল ২০২০ ৯:১৪ অপরাহ্ণ

    ব্রিটেনে আজও ৮১৩ জনের মৃত্যু, ছাড়াল ২০ হাজার

    ফাইল ছবি

    যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৮১৩ জনের প্রাণ কেড়েছে করোনা। এর ফলে বিশ্বের পঞ্চম দেশ হিসাবে ব্রিটেনে করোনায় মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে।

    শনিবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে চিকিৎসাধীন ৮১৩ কোভিড-১৯ রোগী মারা গেছেন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৩১৯ জনে।

    দেশটির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালান্সে গত ১৭ মার্চ ব্রিটেনে করোনায় মৃত্যু ২০ হাজারের নিচে রাখতে পারলে সেটি হবে ভালো চিত্র বলে মন্তব্য করেছিলেন। তার এই মন্তব্যের মাত্র ৬ সপ্তাহের মধ্যে সেখানে করোনায় প্রাণহানির সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেল।

    ব্রিটেনের স্বাস্থ্য সমাজসেবা দফতর এক টুইট বার্তায় বলেছে, দেশে এখন পর্যন্ত ৬ লাখ ৪০ হাজার ৭৯২ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ৭৬০ জনের। তাদের মধ্যে করোনায় আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছেন এক লাখ ৪৮ হাজার ৩৭৭ জন।

    বিশ্বে যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি ও ফ্রান্স এর আগেই করোনায় মৃত্যু ২০ হাজার ছাড়িয়ে গেছে। এবার এই তালিকায় যুক্ত হলো ব্রিটেন। তবে এখন পর্যন্ত সর্বাধিক ৫২ হাজার ২৪৩ জন মারা গেছেন শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই।

    যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, শনিবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ লাখ ৫৫ হাজার ৬৯৪ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মৃত্যু হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৫৩২ জনের।

    বিশ্বজুড়ে তাণ্ডব চালানো প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন কিংবা প্রতিষেধক আবিষ্কার হয়নি। বিশ্বের ৮০টিরও বেশি গবেষক দল ভ্যাকসিন ও প্রতিষেধক তৈরির চেষ্টা করছেন। ইতোমধ্যে বেশ কয়েকটি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে।

    বৃহস্পতিবার ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক করোনার একটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করেছেন। ভ্যাকসিনটি ৮০ শতাংশ সফল হবে বলে আশাপ্রকাশ করেছেন অক্সফোর্ড গবেষক দলের প্রধান সারা গিলবার্ট।

    সূত্র: আলজাজিরা, বিবিসি।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:১৪ অপরাহ্ণ | শনিবার, ২৫ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।