• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বৃষ্টিতে ভেসেছে দুর্গোৎসবের আনন্দ

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৪ অক্টোবর ২০২০ ১০:২৮ পূর্বাহ্ণ

    বৃষ্টিতে ভেসেছে দুর্গোৎসবের আনন্দ

    বৃষ্টিতে ভেসে গেছে দুর্গাপূজার আনন্দ। পাঁচ দিনের এ উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার মহাসপ্তমীতে দিনভর প্রবল বর্ষণে উৎসব আমেজে ভাটা পড়েছিল। মণ্ডপে মণ্ডপে পূজারি ও দর্শনার্থীর ভিড় ছিল না বললেই চলে।

    হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় এ আয়োজনে শুক্রবার সকালে মণ্ডপে মণ্ডপে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে শুরু হয় দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদি কল্পারম্ভ। এরপর দেবীর সপ্তমীবিহীত পূজা শেষে আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি ও ভোগ আরতি। পূর্ব ঘোষণা অনুযায়ী, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্তি পেতে মণ্ডপ-মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজনও করা হয়েছিল। তবে করোনার কারণে সন্ধ্যা আরতির পর সব মন্দির-মণ্ডপেই পূজারি ও দর্শনার্থী প্রবেশ বন্ধ করে দেওয়া হয়।

    শুক্রবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ রাজধানীর কয়েকটি পূজামণ্ডপ ঘুরে দুর্গাপূজার চিরাচরিত উৎসবমুখর আমেজের ছোঁয়া মেলেনি। কেন্দ্রীয় পূজামণ্ডপ হিসেবে পরিচিত ঢাকেশ্বরী মেলাঙ্গনের এই পূজামণ্ডপে দিনভর শ-দুয়েক দর্শনার্থী ও পূজারির আগমন ঘটেছিল। আয়োজকরা জানান, একে তো করোনাভাইরাসের প্রভাব, এরপর দিনভর প্রবল বর্ষণে এবারের পূজায় দর্শনার্থী ও পূজারির উপস্থিতি একেবারেই কমে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মন্দিরে এবার ক্যাম্পাসের বাইরের লোকজনের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠের পূজামণ্ডপ, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির ছাড়াও হিন্দু অধ্যুষিত পুরান ঢাকার মন্দির-মণ্ডপেও প্রায় নিরিবিলি পরিবেশ দেখা গেছে। এবার ঢাকা মহানগরীতে ২৩২টি, সারাদেশে ৩০ হাজার ২১৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

    দুর্গাপূজার তৃতীয় দিন শনিবার মহাষ্টমী ও সন্ধিপূজা। মহাষ্টমীতে শনিবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহীত পূজা শুরু হবে। এরপর পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ শেষে সন্ধি পূজা অনুষ্ঠিত হবে। রামকৃষ্ণ মিশন ও মঠসহ কয়েকটি পূজামণ্ডপে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকামতে, দুর্গাপূজা আয়োজনের কারণে এসব মণ্ডপে পূজার সময়ের হেরফের ঘটবে কিছুটা। তবে করোনার কারণে ভিড় এড়াতে মহাষ্টমীতে এবার ঢাকার রামকৃষ্ণ মিশন ও মঠে কুমারীপূজা ও মহাপ্রসাদ বিতরণ হচ্ছে না। ঢাকার বাইরে সিংহভাগ রামকৃষ্ণ মিশন ও মঠেও কুমারীপূজার আয়োজন বন্ধ রাখা হচ্ছে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:২৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ অক্টোবর ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।