• বৃহস্পতিবার ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে জোর দিয়েছেন শ্রিংলা

    স্বপ্নচাষ ডেস্ক

    ২০ আগস্ট ২০২০ ২:১৭ পূর্বাহ্ণ

    বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে জোর দিয়েছেন শ্রিংলা

    সংগৃহীত

    বাংলাদেশ সফরে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার দু’দিনের সফরে ঢাকায় পৌঁছান এই শীর্ষ কর্মকর্তা।

    বাংলাদেশ এবং ভারতের মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিষয়, বিশেষ করে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), এনআরসি, রোহিঙ্গা ইস্যু এবং বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েনের মধ্যেই এই সফর করলেন হর্ষ বর্ধন শ্রিংলা।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে জোর দিয়েছেন এই কর্মকর্তা।

    গত মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকে কেন্দ্র করে বাংলাদেশে চরম অসন্তোষ দেখা দেয়। পরবর্তীতে করোনা মহামারির কারণে তার সেই সফর বাতিল হয়। ফলে এই আশঙ্কা দেখা দিয়েছিল যে, ঘনিষ্ঠ এই দেশ দু’টির মধ্যে হয়তো সম্পর্কে ফাঁটল তৈরি হয়েছে।

    এর ফলস্বরূপই হয়তো নয়াদিল্লি প্রকাশ্যে এবং দ্বিপাক্ষিকভাবে নিজেদের মধ্যে অংশীদারিত্বের উন্নয়নের প্রতি বেশি জোর দিয়েছে। এদিকে, শীর্ষ কর্মকর্তারা দ্য হিন্দুকে জানিয়েছেন, শেখ হাসিনার সঙ্গে বৈঠকে একটি সিরিজ প্রকল্পের ওপর জোর দেওয়া হয়েছে। এগুলো সামনের বছরের মধ্যেই হয়তো শেষ হয়ে যাবে।

    বাংলাদেশ এবং ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ তম বর্ষপূর্তির পাশাপাশি শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকীর ধারাবাহিকতায় উভয় নেতা পুনরায় তাদের বৈঠকের সময়সূচি নির্ধারণ করবেন।

    ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করও খুব শিগগিরই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে একটি যৌথ পরামর্শক কমিটির বৈঠকে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

    এদিকে, গত কয়েক মাসে দু’দেশই তাদের অভ্যন্তরীণ কিছু সেবা বাড়িয়েছে। এই পরিকল্পনায় ত্রিপুরা রাজ্যকে অন্তর্ভূক্ত করা হয়েছে। দু’দেশের মধ্যে কার্গো ফেরি সেবা চালু হয়েছে এবং ভারত বাংলাদেশের সঙ্গে অনেক রুটে রেলসেবা বৃদ্ধি করেছে।

    প্রতিবেশী দেশের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করতে ভারতের প্রতিশ্রুতির নিদর্শন হিসেবে উভয় দেশ আখাউড়া-আগরতলা রেল সংযোগ এবং দীর্ঘ প্রতীক্ষিত ১৩২০ মেগাওয়াট খুলনা তাপবিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ করবে বলে আশা করা হচ্ছে।

    বর্তমানে ভারতের উন্নয়ন বাজেটের ২৮ শতাংশ বাংলাদেশে ব্যয় হচ্ছে। যার আনুমানিক মূল্য প্রায় ১০ বিলিয়ন ডলার। সাম্প্রতিক সময়ে করোনা মহামারির কারণে দু’দেশের মধ্যকার বিমানসেবা বন্ধ রয়েছে। দু’দেশের মধ্যে পুনরায় বিমান সেবা চালুর বিষয়টি নিয়ে আলোচনা করবে দু’দেশ।

    স্বপ্নচাষ/আরটি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:১৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।