• শুক্রবার ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশের বিপক্ষে কেন ধোনিকে নিয়েছিলেন? গল্পটা জানালেন সৌরভ

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৮ জুলাই ২০২০ ৯:২৪ অপরাহ্ণ

    বাংলাদেশের বিপক্ষে কেন ধোনিকে নিয়েছিলেন? গল্পটা জানালেন সৌরভ

    সংগৃহীত

    একজন অধিনায়ক যেমন একটি দলকে বদলে দিতে পারেন। তেমনি তার হাত ধরে উঠে আসে অনেক কিংবদন্তিও। সৌরভ গাঙ্গুলির হাত ধরেই যেমন উঠে এসেছেন ভারতের সর্বকালের সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যান ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

    ধোনির ক্যারিয়ারে আর বোধ হয় কিছু পাওয়ার নেই। ইতিহাসের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি বড় ট্রফি জিতেছেন। ভারতকে যে কত ম্যাচে খাদের কিনারা থেকে অবিশ্বাস্য জয়ে নিয়ে গেছেন, তার হিসেব নেই।

    কিন্তু ২০০৪ সালে যখন অভিষেক হয় ধোনির, তখন কি কেউ এতটা ভাবতে পেরেছিলেন? নির্বাচকরাও কিন্তু ভাবেননি। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে ধোনিকে দলে নেয়া হবে কি না, সেটি নিয়ে দ্বিধায় ছিলেন নির্বাচকরা। কিন্তু অধিনায়ক সৌরভ গাঙ্গুলি তখন উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকেই পছন্দ করেন। বলেন, তাকেই বাংলাদেশের বিপক্ষে খেলাতে চান।

    ধোনির জন্মদিনে (৭ জুলাই) ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) অফিসিয়াল পেজে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে ভারতীয় টেস্ট ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে এক সাক্ষাৎকারে ধোনি নিয়ে কথা বলেছেন সৌরভ। জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে কেন তাকেই পছন্দ করেছিলেন বর্তমান বিসিসিআই সভাপতি।

    ধোনিকে দলে নেয়ার ব্যাপারে তার ভূমিকা প্রসঙ্গে সৌরভ বলেন, ‘হ্যাঁ, এটা সত্য। তবে এটা তো আমার কাজ নয়। এটা ছিল একজন অধিনায়কের কাজ। অধিনায়ককে সেরা দলটাই বেছে নিতে হয়। একজন অধিনায়কের এই সহজাত ধারণা, বিশ্বাসটা থাকতে হয় যে- এই খেলোয়াড়টা তোমার জন্য খেলতে পারবে। আমি আনন্দিত যে ভারতীয় ক্রিকেট মহেন্দ্র সিং ধোনিকে পেয়েছে। কেননা সে অবিশ্বাস্য।’

    যদিও ধোনির শুরুটা স্বপ্নের মতো ছিল না। বাংলাদেশের বিপক্ষে সিরিজে একদমই ভালো করতে পারেননি। চট্টগ্রাম ও ঢাকায় প্রথম দুই ম্যাচে ০ আর ১২ রানে আউট হয়ে যান। ঢাকায় তৃতীয় ম্যাচে তেমন ব্যাটিংয়ের সুযোগ পাননি, ৭ রানে অপরাজিত ছিলেন।

    এরপর পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেও ডাব্বা মেরেছিলেন সাবেক ক্যাপ্টেন কুল। কোচিতে করেছিলেন মাত্র ৩ রান। কিন্তু সৌরভ আস্থা হারাননি। বরং নেতৃত্বগুণের পরিচয় দিয়ে দ্বিতীয় ম্যাচে তিন নম্বরে ব্যাটিংয়ে পাঠান ধোনিকে।

    সাত থেকে তিনে উঠেই চেহারা বদলে যায় ধোনির। বিশাখাপত্তমের ভিজাগে পাকিস্তানি বোলারদের তুলোধুনো করেন ১২৩ বলে খেলেন ১৪৮ রানের বিধ্বংসী এক ইনিংস। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

    যদিও নিচের দিকে ফিনিশার হিসেবেই বিশ্ব ক্রিকেটে প্রতিষ্ঠা পেয়েছেন। কিন্তু সৌরভ মনে করেন, ওপরের দিকেই ধোনি মানানসই। ভারতের সাবেক অধিনায়ক বলেন, ‘বিশ্ব ক্রিকেটে সে (ধোনি) একজন গ্রেট খেলোয়াড়, শুধু ফিনিশার হিসেবে নয়। নিচের দিকে নেমে তার ফিনিশিংয়ের কথা সবাই বলে। কিন্তু আমি যখন অধিনায়ক ছিলাম, সে তিন নম্বরে ব্যাট করেছে। ভিজাগে পুরনো স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে ১৪৮ করেছিল। দুর্দান্ত একটা ইনিংস ছিল। আমি সবসময়ই মনে করি, তার ওপরে ব্যাট করা উচিত, কারণ সে ভীষণ বিধ্বংসী।’

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:২৪ অপরাহ্ণ | বুধবার, ০৮ জুলাই ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।