• মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    মার্কিন গবেষণা

    বস্তু থেকে সহজে ছড়ায় না করোনা

    স্বপ্নচাষ ডেস্ক

    ৩০ মে ২০২০ ২:০৯ অপরাহ্ণ

    বস্তু থেকে সহজে ছড়ায় না করোনা

    কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে ‘সহজে’ করোনাভাইরাস ছড়ায় না বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)। প্রতিষ্ঠানটির মতে, মূলত মানুষ থেকে মানুষেই দ্রুত ছড়াচ্ছে রোগটি, ভাইরাসযুক্ত বস্তু বা পৃষ্ঠতল থেকে নয়। তবে ভাইরাসের উপস্থিতি আছে- এমন পৃষ্ঠতল বা বস্তু স্পর্শ করার পর কেউ নিজের মুখ, নাক ও চোখ স্পর্শ করলে তিনি আক্রান্ত হতে পারেন বলেও মত দিয়েছে সিডিসি।

    ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সিডিসি চলতি মাসে তাদের ওয়েবসাইটে ‘কীভাবে কভিড-১৯ ছড়ায়’ এ সম্পর্কিত নির্দেশনা হালনাগাদ করেছে। সেখানে বলা হয়েছে, ভাইরাসটি একজন মানুষ থেকে আরেকজন মানুষে সহজেই ছড়াতে পারে। ভাইরাসের উপস্থিতি আছে- এমন বস্তু বা তল স্পর্শ করাটা রোগটি ছড়িয়ে পড়ার ‘উল্লেখযোগ্য কারণ নয়’। তবে ভাইরাসের উপস্থিতি আছে এমন পৃষ্ঠতল বা বস্তু স্পর্শ করার পর কেউ নিজের মুখ, নাক ও চোখ স্পর্শ করলে আক্রান্ত হতে পারেন। কিন্তু এগুলো ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে না।

    সিডিসির একজন মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে জানান, যাচাই-বাছাই ও পরীক্ষার পরই তারা করোনাভাইরাস ছড়ানোর প্রক্রিয়া নিয়ে নির্দেশনাগুলো হালনাগাদ করেছেন। তিনি বলেন, সংক্রমণ বিষয়ে আমাদের বক্তব্যে পরিবর্তন আসেনি। আমরা বলতে চেয়েছি, কভিড-১৯ প্রধানত মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ সাহচর্য থেকে ছড়ায়। ভাইরাসটি কথা বলা বা হাঁচিকাশির সময় মুখ থেকে বের হওয়া অতি ক্ষুদ্র জলকণার মাধ্যমে বাতাসে ভেসে কিছু দূরত্ব অতিক্রম করতে পারে। আক্রান্ত কারও উপসর্গ না থাকলেও ওই জলকণার মাধ্যমে ভাইরাসটি আরেকজনকে সংক্রমিত করতে পারে, যদি তাদের মধ্যে দূরত্ব ৬ ফুটের কম থাকে। এ কারণে স্বাস্থ্যসেবা কেন্দ্র, জেলখানা, বিভিন্ন কারখানা- যেখানে অনেক মানুষ কাছাকাছি দূরত্বে থাকেন, সেসব জায়গায় সহজেই ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে।

    এদিকে কোনো রকম আনুষ্ঠানিক ঘোষণা আর ব্যাখ্যা ছাড়াই সিডিসির ওয়েবসাইটের নির্দেশনা হালনাগাদ করা নিয়ে উদ্বেগ জানিয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের ভাইরোলজিস্ট অ্যানজেলা এল রাসমুসেন। তার মতে, এর ফলে কোনো কিছু হাতে স্পর্শ না করার স্বাস্থ্যবিধি মানার ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তিনি বলেন, আমি কোনো প্যাকেট ধরার পর হাত ধুয়ে নিই এবং জীবাণুনাশক দিয়ে প্যাকেটের ওপরটা মুছে ফেলি। ঝুঁকি কমানোর জন্য এগুলো করা দরকার।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:০৯ অপরাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।