• শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বন্যায় যুক্তরাষ্ট্রের ৬ স্টেটে ৪৮ জনের মৃত্যু

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৪ সেপ্টেম্বর ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ

    বন্যায় যুক্তরাষ্ট্রের ৬ স্টেটে ৪৮ জনের মৃত্যু

     

    হারিকেন আইডার তাণ্ডবে লণ্ডভণ্ড নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া এবং ম্যারিল্যান্ডে আচমকা বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৪৮ এ দাঁড়িয়েছে। এর অধিকাংশই নিউজার্সি স্টেটের। মৃত্যুবরণকারিদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক বেসমেন্টে বসবাসরত অবস্থায় এবং অন্যেরা বন্যার পানির স্রোতে ভেসে যাওয়া গাড়িতে ছিলেন বলে উদ্ধার কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সংশ্লিষ্ট স্টেটের গভর্ণর এবং সিটি মেয়ররা জানিয়েছেন।

    স্টেট প্রশাসন সূত্রে জানা গেছে, আক্রান্ত ৬ স্টেটের ৪৫ লক্ষাধিক অধিবাসী এখনও পানিতে বন্দি রয়েছে। দমকল, পুলিশসহ অন্যান্য সংস্থার লোকজন বন্যাক্রান্ত এলাকার বাড়িতে ঢুকে তল্লাশি চালাচ্ছে আটকে পড়াদের উদ্ধারের জন্য।

    উল্লেখ্য, গত রবিবার হারিকেন আইডা লুইঝিয়ানা স্টেটে মারাত্মকভাবে আঘাত করার পর তা মিসিসিপি, আলাবামা, প্রভৃতি স্টেট অতিক্রমের পর বুধবার হামলে পড়ে নিউজার্সি, নিউইয়র্কসহ উপরোক্ত স্টেটসমূহে। তবে আইডার গতি তেমন সবল না থাকলেও বর্ষণের ভয়াবহতা ছিল মারাত্মক। আকস্মিক এই বর্ষণে বুধবার রাতে সবকিছু লণ্ডভণ্ড হয়ে পড়ে। শতশত গাড়ি ভেসে যায় পানির স্রোতে সড়ক-মহাসড়ক থেকে। এদিকে, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার স্থানীয় সময় দুপুরের দিকে লুইঝিয়ানা পরিভ্রমণ করার কথা আইডার ক্ষয়-ক্ষতি সরেজমিনে পরিদর্শণের জন্যে।

    আইডার ভয়ংকর প্রভাবে নিউইয়র্ক, নিউজার্সি এবং পেনসিলভেনিয়া স্টেটের শতশত প্রবাসীও ক্ষতিগ্রস্ত হয়েছেন। নিউইয়র্কে কুইন্স ভিলেজ এলাকায় পানিবন্দি মানুষের মধ্যে বৃহস্পতিবার বাংলাদেশি আমেরিকান মোহাম্মদ শহিদুল্লাহ’র নেতৃত্বাধীন ‘সাদাকা ফাউন্ডেশন’সহ বেশ কটি সেবামূলক সংস্থার পক্ষ থেকে শুকনা খাবারসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রি বিতরণ করা হয়েছে। মোহাম্মদ শহিদুল্লাহ বলেন, বেসমেন্টে বসবাসরত বাংলাদেশি, ভারতীয়, ত্রিনিদাদ, গায়নিজরাই মূলত: আচমকা বন্যার কবলে পড়েছিলেন। তাদের সবকিছুৃ বিনষ্ট হয়ে গেছে। অন্য এলাকাতেও সেবামূলক সংগঠন ছাড়াও সিটি প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ-সামগ্রি বিতরণের সংবাদ পাওয়া গেছে।

    হারিকেন আইডার তাণ্ডবে লুইজিয়ানা-মিসিসিপির পর বড় ধরনের ধাক্কা খেল নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়া স্টেট। বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এসব অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া আচমকা ঝড় আর প্রবল বর্ষণে শুক্রবার সকাল ১০টায় পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী ৪৮ জনের প্রাণহানীর সংবাদ দিয়েছে উদ্ধার তৎপরতায় নিয়োজিত সংস্থাসমূহ। এর অর্ধেকই নিউজার্সি স্টেটের। নিউইয়র্ক সিটিতে ১৩জনসহ এই স্টেটে ১৬ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক এই ভয়ংকর দুর্যোগে বিপুলসংখ্যক বাংলাদেশিও ক্ষতির শিকার হলেও মৃত্যুবরণকারিদের মধ্যে কেউ নেই বলে কমিউনিটি সূত্রে বলা হয়েছে। নিউজার্সি থেকে সবচেয়ে বেশি মৃত্যুর সংবাদ পাওয়া গেছে-২৫।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:২২ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।