• বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অংশ হিসেবে রাবি টিএসসিসি পরিচালকের গান

    স্বপ্নচাষ প্রতিবেদক, রাবি

    ১৬ মে ২০২০ ৭:৪৩ অপরাহ্ণ

    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অংশ হিসেবে রাবি টিএসসিসি পরিচালকের গান

    প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ‘শতবর্ষেও তুমি চির মহান, চির অম্লান’ শীর্ষক একটি গানের অডিও ভিজুয়াল নির্মাণ করা হয়েছে।

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধানের লেখা এই গানের কথা নিয়ে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের প্রযোজনায় এতে সুর দিয়েছেন টিএসসিসির উপ-পরিচালক সৌমিত্র ব্যানার্জী ও সঙ্গীত আয়োজন করেছেন চপল খান।

    এই অডিও ভিজুয়ালের পরিচালনায় ছিলেন টিএসসিসির উপ-পরিচালক আহসান কবীর লিটন ও চিত্রায়নে ছিলেন শাহরিয়ার চয়ন। গানটিতে কণ্ঠ দিয়েছেন- প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান, সৌমিত্র ব্যানার্জী, আলমগীর পারভেজ, পারমিতা হক, সোনিয়া শারমিন, রিপন কুমার ও বিউটি মহন্তসহ টিএসসিসির শিল্পীরা।

    এই অডিও ভিজুয়াল নির্মাণে সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড, এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও প্রফেসর ড. চৌধূরী মো. জাকারিয়ার প্রতি গভীর কৃতজ্ঞতা জানান টিএসসিসির পরিচালক।

    এই গানটি লেখা এবং টিএসসিসি’র উদ্যোগে এরকম একটি অডিও ভিজুয়াল নির্মাণ প্রসঙ্গে টিএসসিসি’র পরিচালক প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, ইতিহাসের মহানায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ঐতিহাসিক বলিষ্ঠ নেতৃত্বে বিশ্বের মানচিত্রে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্ম দিয়েছেন, বাঙালি জাতি তাঁর কাছে চিরঋণী। তাই অবিসংবাদিত এই মহান নেতার জন্মশতবার্ষিকীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাঁর প্রতি যথার্থ শ্রদ্ধা জানাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক হিসেবে এই কেন্দ্রের প্রযোজনায় এরকম একটি অডিও ভিজুয়াল নির্মাণের উদ্যোগ নেই।

    প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, ঐতিহাসিক ৭ই মার্চ ২০২০ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠানিক এক অনুষ্ঠানে শিক্ষক, ছাত্র সমাজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রভোস্ট মহোদয় এবং কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক দর্শক-শ্রোতার উপস্থিতিতে এই গানটি শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীদের মাধ্যমে পরিবেশিত হয়।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান, উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও প্রফেসর ড. চৌধূরী মো. জাকারিয়া। পরে ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উপাচার্যের বাসভবন সংলগ্ন লনে করোনা প্রাদুর্ভাবের কারণে এক ক্ষুদ্র পরিসরে কেক কাটার আয়োজন করা হলে সেখানে গানটির অডিও ভিজুয়াল মাল্টি মিডিয়ার মাধ্যমে প্রদর্শিত হয়। এরপরে ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিন একটি বেসরকারি টেলিভিশনে দুইবার গানটি প্রদর্শিত হয়।

    তিনি আরও বলেন, তখন থেকে গানটি দেখার জন্য অনেকে ইউটিউবে গানটি দিতে আহ্বান জানিয়েছিলেন। কিন্তু করোনা মহামারীর কারণে লকডাউন শুরু হলে আমাদের দেশ এক অভাবনীয় চরম সংকটে পড়ে, দেখা দেয় মানবিক বিপন্নতা ফলে গানটি আর ইউটিউবে দেওয়া হয়নি, মনে হয়েছিল দেশে স্বাভাবিক অবস্থা আসলে গানটি দেওয়া হবে।

    প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, করোনা মহামারী থেমে নেই, এর কারণে বিপর্যস্ত আজকের বাংলাদেশে আমাদের মহান মুক্তিযুদ্ধের মত ঐক্যবদ্ধ হয়ে করোনাভাইরাস মোকাবিলার যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হবে, সব ভেদাভেদ ভুলে দেশটাকে ভালো রাখতে হবে। আমাদের আজকের এই চরম সংকটে ও মানুষের বিপন্নতাতেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হয়ে উঠেন আমাদের সাহস,অঙ্গীকার ও ঐক্যের দীপ্ত প্রতীক।

    তিনি বলেন, করোনার বিরুদ্ধে এই লড়াই শেখ হাসিনার একার লড়াই নয়, এই লড়াই বাংলাদেশের আপামর জনগণের। করোনা দুর্যোগের মধ্যেই ‘শতবর্ষেও তুমি চির মহান, চির অম্লান’ শীর্ষক গানের অডিও ভিজুয়াল ইউটিউবে দেওয়া হয়েছে। যা https://youtu.be/2QGLTvKqMyU এই লিংকে পাওয়া যাচ্ছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৭:৪৩ অপরাহ্ণ | শনিবার, ১৬ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।