• মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    প্রথম সেমিতে মাঠে নামছে লিপজিগ-পিএসজি

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৮ আগস্ট ২০২০ ৯:৪১ অপরাহ্ণ

    প্রথম সেমিতে মাঠে নামছে লিপজিগ-পিএসজি

    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার ফাইনালের টিকিট নিশ্চিত করার লক্ষ্যে মঙ্গলবার প্রতিদ্বন্দ্বিতা করবে প্যারিস সেইন্ট জার্মেইন ও লিপজিগ। এর আগে ১৯৯৫ সালে প্রতিযোগিতার শেষ চারে পৌঁছালেও, এসি মিলানের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল প্যারিসের ক্লাবটিকে। দীর্ঘ ২৫ বছর পর ফের একবার তাদের কাছে ফাইনালে ওঠার সুযোগ এসেছে। মঙ্গলবার সেমি-ফাইনালে নেইমারদের প্রতিপক্ষ মাত্র ১১ বছর আগে পথ চলা শুরু করা লিপজিগ এফসি। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালে পৌঁছে আগেই নজির গড়েছে এই জার্মান ক্লাবটি। তারাও প্রথমবার ফাইনালের টিকিট অর্জন করতে মরিয়া। ফলে দু’দলের কাছেই সুযোগ থাকছে, মঙ্গলবার জিতে ইতিহাসের পাতায় নাম তোলার।

    ২০১৭-১৮ মৌসুমে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে যোগ্যতা অর্জন করা লিপজিগের উত্থান কোনও রূপকথার গল্পের চেয়ে কম নয়। প্রথম দুই মৌসুম গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও, চলতি মৌসুমে টটেনহ্যাম (রাউন্ড অব সিক্সটিন) এবং আতলেটিকো মাদ্রিদের (কোয়ার্টার-ফাইনাল) মতো দলকে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে জার্মান ক্লাবটি। উল্লেখ্য, বর্তমানে যে পানীয় সংস্থা লিপজিগ ক্লাব চালায়, তারাই আবার নেইমারের প্রধান স্পন্সর। ২০০৯ সালে জার্মান দলটিকে কেনার পরের বছরই ব্রাজিলিয়ান তারকার সঙ্গে চুক্তিবদ্ধ হয় এই সংস্থা। এমনকি, কোয়ার্টার-ফাইনালে পিএসজি’র জয়ের পর ট্যুইটারে তাদের পক্ষ থেকে অভিনন্দনও জানানো হয়েছিল। এবারে সেই দলের বিরুদ্ধে লড়াইয়ে নামবেন ব্রাজিলিয়ান তারকা।

    আটালান্টার বিরুদ্ধে কোয়ার্টার-ফাইনালে ৮৯ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকেও শেষ মুহূর্তে পরপর দু’টি গোল করে শেষ চারের টিকিট পকেটে পুরেছিল পিএসজি। ম্যাচে একাধিক সুযোগ হাতছাড়া করলেও, শেষ পর্যন্ত দলের জয়ে মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন নেইমার। তাই সেমি-ফাইনালেও আরও একবার ব্রাজিলিয়ান তারকার দিকেই তাকিয়ে থাকবে পিএসজি শিবির।

    পাশাপাশি ফরাসি তারকা এমবাপের সুস্থ হয়ে দলে ফেরাটাও কোচ টমাস টুখেলকে স্বস্তি জোগাচ্ছে। গত ম্যাচে তিনি নামার পরেই পিএসজি’র আক্রমণে তীব্রতা বেড়েছিল। এছাড়া কার্ড সমস্যা কাটিয়ে অ্যাঞ্জেল ডি মারিয়া মাঠে ফেরায় ফরাসি ক্লাবটির মাঝমাঠে ভারসাম্য বাড়বে। তবে হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে লিপজিগের বিরুদ্ধে খেলতে পারবেন না গোলরক্ষক কেলর নাভাস। কোচ টুখেল বলেছেন, ‘লিপজিগ কঠিন প্রতিদ্বন্দ্বী। ওদের হাল্কাভাবে নিলেই ভুগতে হবে।’

    চলতি মৌসুমে বুন্দেসলিগায় লিপজিগের দারুণ পারফরম্যান্সের অন্যতম কারিগর ছিলেন টিমো ওয়ার্নার। তবে মরশুম শেষ হওয়ার আগেই চেলসিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে লিপজিগের দলগত সংহতি তাঁর অনুপস্থিতি টের পেতে দেয়নি। জুলিয়ান নেগেলসম্যানের কোচিংয়ে ধারাবাহিকতা বজায় রেখে একের পর এক কঠিন বাধা অতিক্রম করে তারা এগিয়ে চলেছে। শক্তিশালী পিএসজি’র বিরুদ্ধেও সেই লড়াকু ফুটবল উপহার দিতে তৈরি জার্মান ক্লাবটি।

    স্বপ্নচাষ/এমএইচ

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৯:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।