• মঙ্গলবার ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    প্রকৃতি ধ্বংস করলে মানুষও বিলুপ্ত হবে

    স্বপ্নচাষ ডেস্ক

    ২২ এপ্রিল ২০২০ ২:১৭ অপরাহ্ণ

    প্রকৃতি ধ্বংস করলে মানুষও বিলুপ্ত হবে

    সংগৃহীত

    পরিবেশ মানুষের জীবনী শক্তির প্রধান উৎস। সবুজ নির্মল পরিবেশ আমাদের এক নিমিষেই চাঙা করে দেয়। এই পরিবেশের ওপরই নির্ভর করছে আমাদের অস্তিত্ব। সৃষ্টি জগতের শ্রেষ্ঠ জীব হলেও সৃষ্টিকূলের সব কিছুর উপরে আমরা নির্ভরশীল। পরিবেশ প্রতিকূল হলে আমাদের ধ্বংস ও সর্বনাশ অবশ্যম্ভাবী।

    তাই প্রকৃতির উপর আধিপত্য বিস্তার না করে মানুষের চেষ্টা করতে হবে জীবনধারাকে সুন্দর স্বাভাবিক করার। তার জন্য প্রকৃতির সঙ্গে মৈত্রীর সম্বন্ধ স্থাপন করতে হবে। প্রাণঘাতী এই করোনাভাইরাস অজস্র প্রাণ কেড়ে নিলেও আমাদের শিক্ষা দিয়ে যাচ্ছে প্রকৃতির কাছে ফিরে যাওয়ার।

    যুগে যুগে মানুষের নির্মম অত্যাচারে প্রকৃতি বিষণ্ন আজ। যদিও মানুষ ভুলে গেছে এই পরিবেশ মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ উপাদান। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের বিচরণ কমে যাওয়ায় প্রকৃতি আজ নতুন রূপে, নতুন আঙ্গিকে সেজে উঠেছে।

    প্রকৃতি আমাদের পরোক্ষভাবে শিক্ষা দিয়ে যাচ্ছে। সৃষ্টি জগতের শ্রেষ্ঠ জীব হলেও আমরা এই পৃথিবীর সব কিছু নই। প্রকৃতিরও স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে। আমাদের উচিত প্রকৃতিকে স্বাধীনভাবে বাঁচতে দেওয়া।

    তাছাড়া প্রকৃতির সাথে মানুষের সম্পর্কটা গভীর। মানুষকে বেঁচে থাকতে হলে প্রকৃতিকে আগে বাঁচতে দিতে হবে। প্রকৃতিকে ধ্বংস করলে মানুষ একদিন পৃথিবী থেকে ডাইনোসরের মত বিলুপ্ত হয়ে যাবে। যদি পরিবেশ ভালো থাকে, তাহলে আমরাও ভালো থাকবো।

    তাই পরিবেশ, আবহাওয়া ও জলবায়ু ঠিক রাখা আমাদের পবিত্র দায়িত্ব। আসুন এই অভিশাপ থেকে মুক্ত হতে, নতুন জীবন ফিরে পেতে, প্রকৃতির উপর আধিপত্য নয় বরং প্রকৃতিকে সহযোগিতা করি। যা এখন সময়ের দাবি।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:১৭ অপরাহ্ণ | বুধবার, ২২ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।