• শুক্রবার ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    পানি বৃদ্ধির সাথে ক্রমেই বাড়ছে ভাঙনের আতঙ্ক

    ফজলার রহমান, পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিবেদক

    ০৮ জুলাই ২০২০ ১১:০১ অপরাহ্ণ

    পানি বৃদ্ধির সাথে ক্রমেই বাড়ছে ভাঙনের আতঙ্ক

    গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ি উপজেলায় করতোয়া নদীর পানি আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় এসব এলাকার মানুষের মধ্যে বন্যা আতঙ্ক বিরাজ করছে। গত ২৪ ঘণ্টায় করতোয়া নদীর পানি ৯৩ সেন্টিমিটার বৃদ্ধির ফলে বাঙালি, কাটাখালি ও আলাই নদীতেও বাড়তে শুরু করেছে পানি। ফলে স্রোতের তীব্রতার সঙ্গে দেখা দিয়েছে নদীভাঙন।

    অপরদিকে ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। এক সপ্তাহে এ জেলার ৪ উপজেলায় শতাধিক বসতবাড়ি ও কয়েক একর জমি নদীগর্ভে বিলীন হয়েছে।

    জানা যায়, ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। এ চার উপজেলার ৩০টির বেশি পয়েন্টে গত দুইদিনে প্রায় দেড় শতাধিক ঘরবাড়ি ও প্রচুর আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়াও করতোয়া নদীর পানি বৃদ্ধির ফলে পানি বাড়তে শুরু করেছে বাঙালি, কাটাখালি ও আলাই নদীতে। গত ৩ দিন বাঙালি নদীর ভয়াবহ ভাঙনে সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের রামনগর গ্রামের কয়েক একর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে।

    ভাঙনের শিকার রামনগর গ্রামের আবুল প্রধান জানান, গত ৩ বছরে এই গ্রামের ৫ শতাধিক পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে। কেউ কখনও খোঁজ রাখেনি।

    নদীভাঙনের শিকার রোজিনা বেগম জানান, কয়েকবার বাঙালি নদীর ভাঙনের শিকার হয়ে বাড়ি অন্য স্থানে সরিয়ে নিয়ে যেতে হয়েছে।

    কচুয়া ইউপি সদস্য হাবিবুর রহমান জানান, গত দু’দিনে রামনগর গ্রামের ১০টি পরিবার ভিটেমাটি হারিয়েছে। সরকার এখনো কোনো ব্যবস্থা নেয়নি।

    গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান বলেন, করতোয়ার পানি আগামী দুইদিনের মধ্যে নেমে যাবে। আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাঘাটার নদীভাঙন কবলিত স্থানে জিও ব্যাগ ফেলার কাজ চলছে। এছাড়াও যেসব স্থানে নতুন করে ভাঙন দেখা দিয়েছে সেখানে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:০১ অপরাহ্ণ | বুধবার, ০৮ জুলাই ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।