• রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    পর্যবেক্ষণে রাজধানীর পূর্ব রাজাবাজার

    পরীক্ষামূলক লকডাউন সফল হলে বাড়বে এলাকা, বাসিন্দাদের ছুটির সম্ভাবনা

    অনলাইন ডেস্ক

    ১১ জুন ২০২০ ৭:৫৭ পূর্বাহ্ণ

    পরীক্ষামূলক লকডাউন সফল হলে বাড়বে এলাকা, বাসিন্দাদের ছুটির সম্ভাবনা

    রাজধানীর পূর্ব রাজাবাজার দিয়ে এলাকাভিত্তিক লকডাউন কার্যকর করা শুরু হয়েছে। কয়েক দিনের পর্যবেক্ষণে সংশ্লিষ্ট এলাকায় করোনাভাইরাস বিস্তার পরিস্থিতির উন্নতি হলে ঢাকার আরো কয়েকটি এলাকা লকডাউনের আওতায় আসতে পারে। আর লকডাউনে থাকা এলাকায় বসবাসকারী সরকারি-বেসরকারি চাকরিজীবীদের সাধারণ ছুটির আওতায় রাখার চিন্তাভাবনা করছে সরকার। তবে জরুরি সেবার সঙ্গে যুক্তরা পরিচয়পত্র দেখিয়ে কাজের জন্য এলাকা থেকে বের হওয়া ও প্রবেশ করতে পারবেন।

    এলাকাভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত নিতে বড় ভূমিকা রাখছে অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) মোবাইল ফোন ট্র্যাকিং ডাটা। ডাটা বিশ্লেষণ প্রায় শেষ পর্যায়ে। আজ-কালের মধ্যেই তা স্বাস্থ্য অধিদপ্তরকে বুঝিয়ে দেওয়া হবে। তার পরিপ্রেক্ষিতে নতুন কয়েকটি এলাকা লকডাউনের সিদ্ধান্ত আসতে পারে। পূর্ব রাজাবাজারের লকডাউন ফলদায়ক হলে ঢাকায় আরো যে কটি এলাকা লকডাউনে যেতে পারে তার তালিকাও করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

    পূর্ব রাজাবাজারে গত মঙ্গলবার রাত থেকে লকডাউন কার্যকর করলেও এখানে বসবাসকারী চাকরিজীবীদের জন্য সাধারণ ছুটি ঘোষণা করতে পারেনি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সাধারণ ছুটি ঘোষণা করতে হলে সরকারের শীর্ষ পর্যায়ের অনুমতি নিতে হবে। আর এর ঘোষণা আসবে মন্ত্রিপরিষদ বিভাগ অথবা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে।

    মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম পূর্ব রাজাবাজারের লকডাউনকৃত এলাকার চাকরিজীবীদের ছুটির আওতায় আনার বিষয়টি বিবেচনা করার পরামর্শ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে সরকার এলাকাভিত্তিক লকডাউনে থাকা চাকরিজীবীদের সাধারণ ছুটির আওতায় রাখার চিন্তা করছে। বিষয়টি নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় আলোচনা করছে। সিটি করপোরেশন ও সিটির বাইরের জন্য আলাদা প্রজ্ঞাপন হবে, নাকি সবার জন্য একই ধরনের প্রজ্ঞাপন হবে, এসব বিষয় পর্যালোচনা চলছে। যেকোনো সময় এসংক্রান্ত প্রজ্ঞাপন আসতে পারে।

    জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গতকাল বলেন, ‘পূর্ব রাজাবাজারে পরীক্ষামূলক লকডাউনের প্রভাবের ওপর অনেক কিছু নির্ভর করছে। আর লকডাউনের আওতাভুক্ত এলাকার বাসিন্দাদের সাধারণ ছুটি ঘোষণার বিষয়টিতে এখনো সিদ্ধান্ত হয়নি।’

    এদিকে ঢাকা বিভাগীয় কমিশনার অফিস সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলাকাভিত্তিক লকডাউনের যে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর) অনুমোদন দিয়েছেন তা জেলা পর্যায়ে পাঠানো হয়েছে। এখন জরুরিভিত্তিতে কোথায় এলাকাকেন্দ্রিক লকডাউন করা প্রয়োজন তা নির্ধারণ করবে এটুআই এবং স্বাস্থ্য অধিদপ্তর। পরবর্তী সময়ে সে অনুযায়ী ব্যবস্থা নেবে স্থানীয় প্রশাসন।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।