• শুক্রবার ২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    পবিত্র আশুরা ৩০ আগস্ট

    স্বপ্নচাষ ডেস্ক

    ২০ আগস্ট ২০২০ ১১:২৩ অপরাহ্ণ

    পবিত্র আশুরা ৩০ আগস্ট

    ১৪৪২ হিজরি সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার পবিত্র মহররম মাসের গণনা শুরু হবে। এই প্রেক্ষিতে আগামী ৩০ আগস্ট (রোববার) ১০ মহররম পবিত্র আশুরা পালিত হবে।

    আজ বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে ইসলা‌মিক ফাউ‌ন্ডেশ‌নের জনসং‌যোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

    এর আগে বাদ মাগরিব থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

    তবে আকাশ মেঘলা থাকার কার‌ণে চাঁদ দেখার সংবাদ পর্যা‌লোচনার সংবাদ দিতে কিছুটা দে‌রি হয় ব‌লে জানা গে‌ছে। রাত সাড়ে আটটা পর্যন্ত আকাশ মেঘলা থাকার কার‌ণে কোথাও চাঁদ দেখা যায়‌নি। এরম‌ধ্যেই খবর আ‌সে মু‌ন্সিগ‌ঞ্জ জেলায় চাঁদ দেখা গে‌ছে। বিষয়‌টি সেখানকার জেলা প্রশাসক নি‌শ্চিত হওয়ার পর রাত সা‌ড়ে দশটার দিকে চাঁদ দেখা যাওয়ার খবর ঘোষণা ক‌রে জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টি।

    কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, তথ‌্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মো. আবদুল মান্নান, সরকারি ঢাকা আলীয়া মাদ্রাসার অধ‌ক্ষ‌্য মো. আলমগীর রহমান ও বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমানসহ কমিটির আলেম-ওলামারা।

    ইসলামী বর্ষপঞ্জি তথা হিজরি সালে যে চারটি মাস মুসলিমদের দৃষ্টিতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার মধ্যে মহররম অন্যতম। ১০ মহররম দিনটিকে ‘বিশেষ মর্যাদার’ দৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে মুসলিম উম্মাহ।

    আশুরা বা ১০ মহররম দিনটি মুসলমানদের কাছে বিভিন্ন কারণে তাৎপর্যপূর্ণ। বিশেষ করে, মুসলিম উম্মাহ ১০ মহররম শোকের দিন হিসেবে পালন করে। ৬৮০ সালে এই দিনে বর্তমান ইরাকের কারবালা নামক স্থানে মহানবী হজরত মোহাম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসাইন (রাদি.) ও তার পরিবারের সদস‌্যদের নৃশংসভাবে হত্যা করে ইয়াজিদ বাহিনী।

    এছাড়া, প্রিয় নবী (সা.) নিজেই ১০ মহররম পালন করতেন। এর পেছনে নানা ধর্মীয় বিশ্বাস রয়েছে। ১০ মহররম পৃথিবী সৃষ্টি হয়েছে। বিভিন্ন নবীর আমলে এই দিনে অনেক ঘটনা ঘটেছে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সম্পদ কেন সাপের মতো

    ১০ জুলাই ২০২০

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।