• শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    নিয়োগের দাবিতে স্বাস্থ্য অধিদফতরে টেকনোলজিস্টদের সমাবেশ

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৯ এপ্রিল ২০২০ ৮:৪৮ অপরাহ্ণ

    নিয়োগের দাবিতে স্বাস্থ্য অধিদফতরে টেকনোলজিস্টদের সমাবেশ

    সংগৃহীত

    আউটসোর্সিং প্রক্রিয়া বাতিল করে করোনা মোকাবিলায় চিকিৎসক ও নার্সদের মতো মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের দাবি জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্টরা।

    মঙ্গলবার (২৮ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয় আউটসোর্সিং প্রক্রিয়ার মাধ্যমে ৩৮৬ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের পরিপত্র প্রকাশ করলে বিক্ষোভে ফেটে পড়েন তারা।

    আউটসোর্সিং প্রক্রিয়া বাতিল করে সরাসরি নিয়োগের দাবিতে প্রায় তিন শতাধিক বেকার ও পেশাজীবী মেডিকেল টেকনোলজিস্টরা বুধবার (২৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরে অবস্থান নিলে কর্মকর্তারা নেতাদের সঙ্গে আলোচনা করেন। আলোচনা শেষে অবস্থান নেয়া মেডিকেল টেকনোলজিস্টদেরকে স্বাস্থ্য ও শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. ইউসুফ ফকির আউটসোর্সিং বাতিলের বিষয়ে সমর্থন এবং বিষয়টি সমাধানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানান।

    বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শফিকুল ইসলাম বলেন, ‘অবিলম্বে আউটসোর্সিং প্রক্রিয়া বাতিল করে মেডিকেল টেকনোলজিস্টদের অ্যাডহক কিংবা সরাসরি নিয়োগ দিতে হবে। নানা সিসটেমের অযুহাতে স্বাস্থ্য অধিদফতর আমাদেরকে ১২ বছর ধরে বেকার করে রাখছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

    উল্লেখ্য,দেশে করোনা প্রাদুর্ভাবের পর থেকে রোগীদের নমুনা সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষা করে আসছেন সরকারি হাসপাতালে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টরা। প্রাথমিক পর্যায়ে স্বল্পপরিসরে করোনা পরীক্ষা-নিরীক্ষা করা হলেও বর্তমানে রোগী এবং পরীক্ষা কেন্দ্র বৃদ্ধি পাওয়ায় তাদের দিয়ে সুষ্ঠুভাবে এ কাজ অসম্ভব হয়ে পড়েছে। এছাড়া বেশ কয়েকজন মেডিকেল টেকনোলজিস্ট করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং অনেকে কোয়ারেন্টাইনে রয়েছেন। ফলে সরকারি পর্যায়ে কর্মরত সীমিত সংখ্যক মেডিকেল টেকনোলজিস্ট দিয়ে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব হচ্ছে না।

    টেকনোলজিস্টদের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী একজন চিকিৎসকের বিপরীতে পাঁচজন মেডিকেল টেকনোলজিস্ট থাকার কথা থাকলেও দেশে প্রায় ৭০ হাজার চিকিৎসকের বিপরীতে মেডিকেল টেকনোলজিস্টের পদ আছে সর্বসাকুল্যে ৯ হাজার। এর মধ্যেও বিশালসংখ্যক পদ শূন্য রয়েছে। অপরদিকে দীর্ঘদিন ধরে নিয়োগ না হওয়ায় প্রায় ৩০ হাজার মেডিকেল টেকনোলজিস্ট বেকার অবস্থায় দুর্বিষহ জীবন-যাপন করছেন। তাই চিকিৎসক ও নার্স নিয়োগের পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ দেয়া উচিত। জরুরি অবস্থা বিবেচনায় রাষ্ট্রপতির নির্দেশে সরকার যেভাবে চিকিৎসক ও নার্সদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে একই প্রক্রিয়ায় ৩০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের দাবি জানান তারা।

    বিক্ষোভে মেডিকেল টেকনোলজিস্টদের বিএমটিএ, স্বামেপ, এম-ট্যাব, বারিট, সম্মিলিত মেডিকেল টেকনোলজিনস্ট পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:৪৮ অপরাহ্ণ | বুধবার, ২৯ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।