• মঙ্গলবার ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    নিকোটিন ‘রুখবে’ করোনা!

    অনলাইন ডেস্ক

    ২৪ এপ্রিল ২০২০ ১০:৪৩ অপরাহ্ণ

    নিকোটিন ‘রুখবে’ করোনা!

    করোনাভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে ‘রক্ষা’ করতে পারে নিকোটিন। ফ্রান্সের একদল গবেষক নতুন এ তথ্য দিয়েছেন। তবে তারা এ নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য দিয়েছে এনডিটিভি।

    ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হাসপাতালে ৩৪৩ জন করোনা আক্রান্তের ওপর গবেষণাটি চালানো হয়। তাদের সঙ্গে ১৩৯ জন করোনা আক্রান্তকে যুক্ত করা হয় যারা সামান্য উপসর্গ নিয়ে হাসাপাতালে ভর্তি হয়েছেন।

    ইন্টারনাল মেডিসিনের অধ্যাপক ও নিকোটিন সংক্রান্ত গবেষণাটির সহ-লেখক জহির আমৌরা বলেন, ‘ওই ব্যক্তিদের মধ্যে মাত্র ৫ শতাংশ ধুমপায়ী।’ অথচ ফ্রান্সের মোট জনসংখ্যার ৩৫ শতাংশ মানুষ ধুমপায়ী।

    গত মাসে নিউ ইংল্যান্ড জার্নালে একটি গবেষণা প্রকাশিত হয়। তাতে দেখা যায়, চীনে করোনা আক্রান্তদের ১২ শতাংশ ধুমপায়ী। অথচ চীনের মোট জনসংখ্যার ২৬ শতাংশ ধুমপায়ী। সে হিসেবে দেখা যাচ্ছে ফ্রান্স ও চীনে তুলনামূলক কম সংখ্যক ধুমপায়ী করোনায় আক্রান্ত হয়েছেন।

    ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের নিউরোবায়োলজি বিশেষজ্ঞ ও গবেষক দলের একজন জ্য-পিয়ার সঁজে বলেন, তারা গবেষণা করে দেখেছেন, নিকোটিন মানুষের শরীরে কোষের সঙ্গে দৃঢ়ভাবে লেগে থাকে। ফলে করোনাভাইরাস কোষের ভেতর প্রবেশ করতে গেলেই নিকোটিন তাতে বাধা দেয়। এতে শরীরে করোনাভাইরাস ছড়াতে পারে না।

    আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক প্রয়োগের আগে এ গবেষণার বিষয়ে ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছেন সংশ্লিষ্ট গবেষকরা। তারা বলছেন, অনুমতি পেলে প্যারিসের একটি হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের ওপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হবে। ওই স্বাস্থ্য কর্মীরা করোনা আক্রান্তদের চিকিৎসা করছেন। ফলে তারাও সংক্রমিত হতে পারেন। তাই তাদের ওপর নিকোটিন প্রয়োগ করে দেখা হবে যে কতটা কাজ হয়।

    আমৌরা বলেন, হাসপাতালে করোনা আক্রান্তদের ওপরও নিকোটিনের পরীক্ষামূল প্রয়োগের অনুমোদন পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

    তবে গবেষকারা বারবার সতর্ক করে বলছেন, এ বিষয়ে আরও বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে। এ ছাড়া মানুষকে ধূমপানের ক্ষতিকর দিকগুলো নিয়েও সচেতন করছেন তারা।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:৪৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।