• শনিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    নাটোরে আম ও লিচু সংগ্রহের সময় নির্ধারণ

    স্বপ্নচাষ প্রতিবেদক, নাটোর

    ০৮ মে ২০২০ ৩:৩২ অপরাহ্ণ

    নাটোরে আম ও লিচু সংগ্রহের সময় নির্ধারণ

    নাটোর জেলায় আম ও লিচু সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ২০ মে থেকে আম এবং ২১ মে থেকে লিচু সংগ্রহ কার্যক্রম শুরু হবে। এই কার্যক্রম আগামী ১৫ অগাস্ট পর্যন্ত চলবে।

    বৃহস্পতিবার নাটোর জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার জানান।

    সুব্রত সরকার জানান, সভায় নাটোরে উৎপাদিত ২০ জাতের আম পাড়ার সময়সূচি নির্ধারণ করে দেওয়া হয়েছে। আগামী ২০ মে থেকে গোপালভোগ আম সংগ্রহের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হবে। পরবর্তীতে ২৫ মে থেকে স্থানীয় দেশি জাতের গুটি ও বৈশাখি আম, ২৮ মে থেকে রানি পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষ্মণভোগ ও মহান্দা, ৬ জুন থেকে ল্যাংড়া, ৭ জুন থেকে কাঁচামিঠা, ১৫ জুন থেকে দুধসর, কার্ডিমন ও মোহনভোগ জাতের আম, ১৬ জুন থেকে কৃষাণভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ৩০ জুন থেকে আম্র্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ অগাস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।

    অপরদিকে ২১ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ১৫ জুন থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয় বলে তিনি জানান।

    তিনি জানান, এই সময়সূচির বাইরে আগে কোনো জাতের আম ও লিচু পাকলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে সংগ্রহ করতে পারবেন।

    জেলার সাতটি উপজেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভার সঙ্গে সংযুক্ত হয় এবং উপজেলা নির্বাহী অফিসারগণ আম ও লিচু সংগ্রহে কৃষকদের উদ্বুদ্ধ করার ব্যাপারে প্রশাসনিক প্রস্তুতির কথা জানান।

    নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, চলতি বছরে জেলায় পাঁচ হাজার ৫২০ হেক্টর জমি থেকে ৭৭ হাজার ৩০৫ টন আম এবং ৯৫৩ হেক্টর জমি থেকে আট হাজার ৩০৭ টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

    জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে সভায় উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা) সংসদ সদস্য শফিকুল ইসলাম।

    এছাড়াও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, আম চাষি সেলিম রেজা প্রমুখ।

    সভায় গণমাধ্যমকর্মীরাও উপস্থিত ছিলেন।

    স্বপ্নচাষ/আরএস

    বিষয় :

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৩:৩২ অপরাহ্ণ | শুক্রবার, ০৮ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।