• শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    নতুন আরেকটি ওষুধ করোনার চিকিৎসায় আশা দেখাচ্ছে

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৪ জুন ২০২০ ১০:১৬ পূর্বাহ্ণ

    নতুন আরেকটি ওষুধ করোনার চিকিৎসায় আশা দেখাচ্ছে

    প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত (বৃহস্পতিবার ভোর ৭টা) বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৫ লাখ ৬৭ হাজার ৫৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৯০০ জনের। আর সুস্থ হয়েছে ৩১ লাখ ৬৪ হাজার ২৫৩ জন।

    প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে যেসব রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তাদের আরোগ্য লাভে এখনও তেমন কোনও কার্যকরী ওষুধ আবিষ্কার করতে পারেনি আধুনিক বিশ্ব। তাই বিভিন্ন ওষুধের সহায়তায় এই রোগের চিকিৎসা করছেন ডাক্তাররা।

    এমন অবস্থায় আইবুপ্রোফেন নামে একটি ওষুধ কাজ করবে কিনা তা নিয়ে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।
    লন্ডনের গাইস অ্যান্ড সেন্ট টমাস হাসপাতাল এবং কিংস কলেজের বিজ্ঞানীরা মনে করছেন, এই ওষুধটি মূলত প্রদাহ বন্ধ করতে এবং ব্যথানাশক হিসেবে কাজ করলেও শ্বাসকষ্টের সমস্যাও দূর করতে সক্ষম।

    তারা মনে করছেন, দাম কম হলেও এই ওষুধটি রোগীদেরকে ভেন্টিলেটর থেকে দূরে রাখবে।

    লিবারেট নামে এই পরীক্ষাটিতে অংশ নেয়া রোগীদের অর্ধেককে অন্য চিকিৎসা সেবার সাথে সাথে আইবুপ্রোফেনও দেয়া হবে। এই পরীক্ষায় বাজারে প্রচলিত ট্যাবলেটের পরিবর্তে বিশেষ ধরনের ফর্মুলায় তৈরি আইবুপ্রোফেন দেওয়া হবে। অনেকেই আর্থ্রাইটিসের চিকিৎসার জন্য এই ওষুধটি নিয়মিত সেবন করে থাকেন।

    এরমধ্যে প্রাণীর ওপর পরিচালিত পরীক্ষায় দেখা গেছে, এই ওষুধটি মারাত্মক শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা উপশমে কাজ করে। আর মারাত্মক শ্বাসকষ্ট করোনাভাইরাস সংক্রমণের গুরুতর লক্ষণগুলোর একটি।

    কিংস কলেজ লন্ডনের গবেষক দলটির সদস্য অধ্যাপক মিতুল মেহতা বলেন, আমরা যা ভাবছি ওষুধটি যে সেভাবে কাজ করে সেটি প্রমাণ করার জন্য আমাদের একটি পরীক্ষা করা উচিত।মহামারির শুরুর দিকে উদ্বেগ জানিয়ে বলা হয়েছিল, আইবুপ্রোফেন সেবন ক্ষতিকর হতে পারে, বিশেষ করে যাদের মৃদু সংক্রমণ রয়েছে তাদের ক্ষেত্রে।

    এই হুঁশিয়ারি আরও বেশি পোক্ত হয় যখন ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান বলেন, আইবুপ্রোফেনের মতো প্রদাহরোধী ওষুধ সেবন সংক্রমণের মাত্রা বাড়িয়ে দিতে পারে এবং তিনি রোগীদের এ ধরনের ওষুধের পরিবর্তে প্যারাসিটামল সেবনের পরামর্শ দেন।

    হিউম্যান মেডিসিন বিষয়ক কমিশন এ বিষয়ে তাদের মূল্যায়নে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে প্যারাসিটামলের মতো এই ওষুধটিও সেবন করা যেতে পারে। এ দু’টি ওষুধই শরীরের জ্বর কমিয়ে আনতে এবং ফ্লুর উপসর্গ উপশমে সহায়তা করে।

    করোনাভাইরাসের মৃদু উপসর্গের ক্ষেত্রে ব্রিটেনের স্বাস্থ্য সেবা বিভাগ এনএইচএস শুরুতেই প্যারাসিটামল সেবনের পরামর্শ দেয়। কারণ আইবুপ্রোফেনের তুলনায় এটির পার্শ্বপ্রতিক্রিয়া কম বলে জানানো হয়। উদাহরণ হিসেবে বলা হয়, যদি কারও পাকস্থলীর সংক্রমণ থাকে তাহলে তার আইবুপ্রোফেন সেবন করা উচিত নয়।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:১৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।