• শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    নওগাঁয় গবাদিপশুর খামারে সফল আব্দুল মান্নান

    স্বপ্নচাষ প্রতিবেদক, নওগাঁ

    ২৭ জুলাই ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ণ

    নওগাঁয় গবাদিপশুর খামারে সফল আব্দুল মান্নান

    নওগাঁর রাণীনগর উপজেলা সদর থেকে প্রায় ১৪ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে মালশন গ্রাম। এ গ্রামের দক্ষিণে ফসলি মাঠ। মাঠের মধ্যদিয়ে নির্মাণ করা হয়েছে ইটের হেরিংবোম রাস্তা। এ রাস্তার শেষ প্রান্তে উপজেলার গিরিগ্রাম। এ গ্রাম সংলগ্ন মালতিপুকুর মৌজায় তিন একর জমির উপর দৃষ্টিনন্দন খামার তৈরি করেছেন মালসন গ্রামের আব্দুল মান্নান।

    আব্দুল মান্নান একজন চাল ব্যবসায়ী হলেও সফল উদ্যোক্তা হিসেব গড়ে উঠার স্বপ্ন ছিল তার দীর্ঘদিনের। এ স্বপ্ন বাস্তবায়নে তিনি সম্প্রতি ওই গ্রামে নিজস্ব জমিতে গড়ে তোলেন আমিন হাসান এগ্রো লিমিটেড ও মোল্লা মৎস্য খামার নামে দুটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি গড়ে তোলার পর থেকেই তিনি সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছেন। এখানে কর্মস্থান হয়েছে অনেক বেকারের। আব্দুল মান্নানের আমিন হাসান এগ্রো লিমিটেড নামের খামারে রয়েছে ৪৪টি উন্নত জাতের গরু। এর মধ্যে ব্রাহ্মা, দেশি, লাল সিন্ধী ও হলেস্টেইন ফ্রিজিয়ান গরুর রয়েছে বেশ সমারোহ। এসব গরুর মধ্যে রয়েছে বেশ কয়েকটি গাভী। যেগুলো থেকে প্রতি দিন ৫০ থেকে ৬০ লিটার দুধ বিক্রি করা হয়। এ ছাড়াও সেখানে রয়েছে ৬০টি উন্নত জাতের গাড়ল। যেগুলো ১০ থেকে ২৫ হাজার টাকায় বিক্রি হবে। আরও রয়েছে দেশি ছাগল, হাঁস মুরগিসহ অনেক গবাদি প্রাণি। এদিকে ওই জমির উপরেই খনন করা হয়েছে ৪টি পুকুর। প্রত্যেকটি পুকুরে ব্যাপক হারে মাছ চাষ হয়। মোল্লা মৎস্য খামার নামে এ ৪টি পুকুরে বিপুল অংকের টাকার মাছ চাষ করা হয়। এদিকে এ দুটি প্রতিষ্ঠানে বেশ কিছু বেকারদের কর্মসংস্থান গড়ে উঠেছে। ৪টি পরিবার প্রতিনিয়ত এখানে কাজকর্ম করে তাদের জীবিকা নির্বাহ করেন। এছাড়াও প্রতিদিন অনেক শ্রমজীবী মানুষ এ প্রজেক্টে কাজ করে তাদের জীবিকা নির্বাহ করেন।

    উদ্যোক্তা আব্দুল মান্নান বলেন, বেশ কিছুদিন পূর্বে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনুস নওগাঁয় এসে একটি সেমিনারে আমাদেরকে উদ্যোক্তা হওয়ার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। তার আহবানে উদ্বুদ্ধ হয়েই আমি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখি এবং সেই স্বপ্নকে বাস্তবে রুপ দিতে আমি আমার নিজস্ব জমিতে এ দুটি খামার গড়ে তুলেছি।

    তিনি বলেন, আমার এ প্রজেক্ট বাস্তাবায়নে সরকারি কোন সহযোগিতা আমি পায়নি। তবে স্থানীয় প্রাণিসম্পদ অফিসের লোকজন মাঝে মধ্যে গরু ছাগলের ভ্যাকসিনসহ বিভিন্ন চিকিৎসা প্রদান করেন। সরকারি সহযোগিতা পেলে আরও বড় পরিসরে খামার স্থাপন করা সম্ভব হবে।

    স্বপ্নচাষ/আরসিআর

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।