• মঙ্গলবার ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দ্বিতীয়বার করোনা সংক্রমণের শঙ্কা নেই, দাবি গবেষকদের

    স্বপ্নচাষ ডেস্ক

    ০২ মে ২০২০ ১১:১২ অপরাহ্ণ

    দ্বিতীয়বার করোনা সংক্রমণের শঙ্কা নেই, দাবি গবেষকদের

    সংক্রমণ সামলে ওঠা ব্যক্তিকে ফের আক্রমণ করতে পারে করোনাভাইরাস -এমনটাই বিশ্বাস করে আসা হচ্ছিল এতদিন। বেশ কিছু প্রমাণও পাওয়া গিয়েছিল। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা পর্যন্ত করোনাভাইরাসের চরিত্র নিয়ে সন্দিহান ছিল। তবে এই প্রথম গবেষকরা জোর গলায় দাবি করলেন, করোনাভাইরাসের সংক্রমণ দ্বিতীয়বার হয় না। খবর এনডিটিভির।

    ফেব্রুয়ারি মাসে চীনের চৌহদ্দি ছাড়িয়ে করোনাভাইরাস ছড়িয়েছিল দক্ষিণ কোরিয়ায়। চারপাশে মৃত্যুমিছিলের ভিড়ে প্রাণঘাতী এই ভাইরাসকে বাগে আনে দক্ষিণ কোরিয়া। কিন্তু, দুশ্চিন্তার কালোমেঘ ঘিরে ধরে যখন দ্বিতীয় বার কয়েক জনেক শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে। ৯০ জনেরও বেশি পুনরায় করোনা আক্রান্ত বলে দাবি করা হয়েছিল।

    দক্ষিণ কোরিয়ার চিকিৎসাবিষয়ক গবেষকরা এতদিন পর জানাচ্ছেন, পরীক্ষার ভুলেই এই বিভ্রান্তি তৈরি হয়েছিল। একজনও দ্বিতীয়বার আক্রান্ত নয়।

    দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক কেন্দ্র সিডিসি-র গবেষকরা জানান, করোনাভাইরাসের পক্ষে মানবদেহে দ্বিতীয়বার হানা দেওয়া অসম্ভব। তারা জানান, নিষ্ক্রিয় ভাইরাস ও জীবন্ত ভাইরাসের মধ্যে পার্থক্য ধরতে পারেনি ওই টেস্টগুলো। তার জেরেই বিভ্রান্তি তৈরি হয়েছিল।

    সিডিসি জানিয়েছে, এইচআইভি ও চিকেনপক্সের মতো ভাইরাসগুলো মানব কোষের নিউক্লিয়াসে প্রবেশ করতে পারে। পুনরায় সক্রিয় হওয়ার আগে এই ভাইরাসগুলো বছরের পর বছর সুপ্ত থাকতে পারে। কিন্তু করোনাভাইরাস হোস্ট সেলের নিউক্লিয়াসের বাইরে থাকে। এর মানে, এই ভাইরাসটি দীর্ঘস্থায়ী সংক্রমণ বা পুনরাবৃত্তি ঘটায় না।

    দক্ষিণ কোরিয়ার সিডিসি কমিটির প্রধান ড. ওহ মায়ং ডন দৃঢ়তার সঙ্গে জানান, একবার আক্রান্ত হলে পুনরায় সংক্রামিত হওয়ার সম্ভাবনা নেই।

    বিশেষজ্ঞদের কথায়, ভাইরাস একবার আক্রমণ করলে, অ্যান্টিবডি থেকে সংক্রমণরোধী ক্ষমতা তৈরি হয়। তাই দ্বিতীয়বার সংক্রমণের ঘটনা বিরল।

    ব্রিটেনের ব্রাইটন ও সাসেক্স মেডিক্যাল স্কুলের সংক্রামক রোগের ইমেরিটাস অধ্যাপক জন কোহেন বলেন, অন্যান্য ভাইরাল সংক্রমণের ওপর ভিত্তি করে বলা যায়, একবার কেউ সংক্রমিত হলে, শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাই তাদের আর সংক্রমণ ঘটে না। তবে সব ক্ষেত্রেই ব্যতিক্রম হয়।লকডাউনবিরোধী বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে যা বললেন ট্রাম্প

    লকডাউন ‍তুলে নেওয়ার দাবিতে মিশিগানের সশস্ত্র বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে ‍টুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের চোখে ‘তারা ভালো মানুষ’।

    ডেমোক্র্যাট গভর্নর গ্রেটচেন হুইটমার করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সম্প্রতি ১৫ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। মিশিগান ইউনাইটেড ফর লিবার্টির ব্যানারে আমেরিকান প্যাট্রিয়ট র‌্যালি নামে এক সংগঠন এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায়। বৃহস্পতিবার শতাধিক বিক্ষুব্ধ জনতা ক্যাপিটল বিল্ডিংয়ে ঢুকে পড়ে। তাদের কারো কাঁধে ছিল রাইফেল।

    আইনসভায় বৈধ অস্ত্র নিয়ে প্রবেশ করা নিষিদ্ধ না হলেও বিক্ষোভকারীদের একাংশ একেবারে সভাকক্ষে ঢুকে পড়ার চেষ্টা করে। তাদের থামাতে নিরাপত্তারক্ষী বাহিনী সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে।

    করোনায় মিশিগানের পরিস্থিতি মোটেও ভালো নয়। ৩ হাজার আটশর বেশি মানুষের মৃত্যু হয়েছে। তারপরও লকডাউনের বিরুদ্ধে বিক্ষুব্ধ স্থানীয়রা। তাদের সমর্থন জানিয়ে গভর্নরকে সমস্যা সমাধানের আহ্বান করেছেন ট্রাম্প। তার টুইট, ‘মিশিগানের গভর্নরের উচিত সমস্যা খুঁজে সমাধান বের করা। তারা খুব ভালো মানুষ, কিন্তু ক্ষুব্ধ। তারা নিরাপদে স্বাভাবিক জীবনে ফিরতে চায়। তাদের দেখুন, কথা বলুন এবং একটা সমাধানে আসুন।’

    গত ১৬ এপ্রিল মিশিগানে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করেছিল শতাধিক বিক্ষোভকারী। সেবারও তাদের সমর্থন জানিয়ে ট্রাম্পের টুইট, ‘মুক্ত করো মিশিগান।’

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:১২ অপরাহ্ণ | শনিবার, ০২ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।