• মঙ্গলবার ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দ্বিগুণ নিরানন্দ মৌসুমী-সানী পরিবারে

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ মে ২০২০ ৮:৩৭ অপরাহ্ণ

    দ্বিগুণ নিরানন্দ মৌসুমী-সানী পরিবারে

    ফাইল ছবি

    আজ ৬ মে নায়ক ওমর সানীর জন্মদিন। লকডাউনে উৎসব না হলেও ঘরোয়াভাবেও কিছু নেই। কারণ স্ত্রী নায়িকা মৌসুমীর মা ভীষণ অসুস্থ। চিকিৎসা চলছে সুদূর আমেরিকার আটলান্টায়। এমন দুর্যোগে পাশেও নেই ‘মৌসুমী-সানী’ দম্পতি। ঢাকা থেকে আমেরিকা যাত্রার শত চেষ্টা ব্যর্থ হয়েছে।

    শামীমা আখতার জামান মৌসুমীর মায়ের নাম। বাংলাদেশে ‘রত্নগর্ভা মাতা’ হিসেবে আখ্যা পেয়েছেন। কারণ বৃহত্তর খুলনায় প্রতিভাশীল মৌসুমীকে তিনি শুধু জন্মই দেননি, তাকে সংস্কৃতিমুখী করার জন্যে সার্থক জননীর ভূমিকা পালন করেন। ফলে ১৯৭৩-এর ৩ নভেম্বর জন্ম নেয়া মৌসুমী এখন মহীরুহ। অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন তিনবার। দেড়শতেরও অধিক ছায়াছবির সফল নায়িকা। এছাড়া গড়তে পেরেছেন ‘মৌসুমী কল্যাণ ফাউন্ডেশন।’

    সময় পেলে কবিতাও লেখেন চিত্রনায়িকা মৌসুমী। অনেকের ধারণা এক্ষেত্রে প্রধান অনুপ্রেরণা আব্দুর রহমান। যিনি প্রিয়জন পত্রিকার সম্পাদক, সাবেক বাচসাস সভাপতি ও পদ্যকার। কিন্তু নিকটজনদের তথ্য ভিন্ন। কবিতা লেখার হাতেখড়িও মা-জননীর নিকট থেকে। একদা শামীমা আখতার জামানও কবিতার পোকা ছিলেন। শুধু নিজ কন্যা মৌসুমীকেই অনুপ্রাণিত করেননি। বৃহত্তর খুলনার আরেক খ্যাতিমান নায়িকা পপিও প্রভাবিত হন। পাল্লাপাল্লি করে তিনিও কয়েক ডজন লিখে ফেলেন। ছাপাও হয়েছে বিভিন্ন সিনে ম্যাগাজিনে। মাঝে মৌসুমী ও পপির ভক্তরা সংখ্যা গুণতে শুরু করেছিলো। কে কতোটি লিখতে পারলো- এমন প্রতিযোগিতা। বিষয়টি মিসেস শামীম জামান অনুধাবন করতে পারেন। তিনিই উদ্যোগী হয়ে প্রতিযোগিতা বন্ধের পরামর্শ দেন। ওনার বক্তব্য, এতে তৃতীয় পক্ষ হাসাহাসি করবে। তোমরা একই এলাকার, ঢাকায় এক থাকো। নায়িকা হতে এসেছো, সেটিতেই বিশেষ মনোযোগী হও।
    মৌসুমী-সানী দম্পতিকে এক রাখতেও রেখেছেন অসাধারণ ভূমিকা। দু’জনই চলচ্চিত্রের খ্যাতিমান নায়ক-নায়িকা। তারকা দম্পতিরা সাধারণত সংসারে ‘ইগো’ সমস্যায় থাকেন। জহির রায়হান ও সুমিতা দেবীর দাম্পত্য টেকেনি। চিত্রপরিচালক ও চিত্রনায়িকা দম্পতির বিরোধ। হাসান ইমাম ও শামীম আরা নীপা দম্পতিও বিচ্ছিন্ন। নায়ক শাকিব খান ও নায়িকা অপুও তালাক হয়েছে। সেক্ষেত্রে মৌসুমী-সানী’র দাম্পত্য নিয়েও অনেক ঝড় ওঠে। তাদের বিয়ে হয়েছিলো ১৯৯৬-এর ২ আগস্ট। সেই নদীঢেউ সংসারকে অবিচল রাখা ছিলো দুঃসাধ্য। এক্ষেত্রে মৌসুমী ও সানীর প্রেমময় ভূমিকা প্রশংসিত। তবে আঠাযুক্ত রাখার নেপথ্যে মুখ্য ভূমিকা মিসেস জামানের। তিনি নাজমুজ্জামান মণি’র স্ত্রী শামীমা আখতার জামান। আরিফা পারভীন জামান ওরফে মৌসুমীর গুণবতী মা। নায়ক ওমর সানী’র মাতৃসম সুপ্রিয় শাশুড়ি।

    জ্বি, মাতৃসম শ্রদ্ধা, ভালোবাসা ওমর সানীর হৃদয়ে। ফারদিন, ফাইজা নামের দু’সন্তান সংসারে। তাদেরও জানের জান এই ‘নানুমণি’। করোনাকালের দুঃসময়ে এই প্রামাণ্য অভিভাবক নিকটে নেই। মেয়ে ইরিন জামানসহ সুদূর আটলান্টায়। দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। ফলে দ্বিগুণ নিরানন্দ মৌসুমী-সানী পরিবারে। ঢাকা থেকে আমেরিকা সফরের নানা চেষ্টা-তদবির চালিয়ে ব্যর্থ। লকডাউন পরিস্থিতিতে বিমান চলাচল পুরোপুরি বন্ধ। প্রিয় মানুযটির সান্নিধ্য না পেয়ে পরিবারে চলছে হাহাকার।

    গেলো বছর ‘শিল্পী সমিতি’র সভাপতি পদে দাঁড়িয়েছিলেন মৌসুমী। শেষ মুহূর্তে পুরো প্যানেল ভোট থেকে সরে দাঁড়ায়। রহস্যজনক পরিস্থিতিতে একা হয়ে পড়েন তিনি। নির্বাচনে অবশেষে পরাজয়কে বরণ করতে হয়। নিকটজনদের ধারণা, মা পাশে থাকলে এমনটি ঘটতো না। অতঃপর মায়ের জন্যে গোপনে কাঁদেন মৌসুমী-সানী দম্পতি।

    নায়ক ওমর সানী’র জন্ম ৬ মে ১৯৬৯ সালে, বরিশালে। শতাধিক ছবির আলোড়িত অভিনেতা। ভালো মানুষের ইমেজ ‘ঢালিউডে’ বহমান। সম্প্রতি প্রথম আলো’য় সাক্ষাৎকারে ভিন্নধর্মী বক্তব্য দিয়েছেন। বলেছেন, হলিউড বলিউডের ছবি দেখি। তবে নিজের অভিনীত ছবিগুলো একেবারেই দেখি না। কারণ নিজেকে অভিনেতা হিসেবে তেমন কিছু মনে হয় না। অভিনয়, ড্রেস, নৃত্য- সবকিছুতে মনে হয়, কি যেন নেই।

    নিকটজনেরা এ বিষয়ে বলছেন ভিন্ন কথা। তাদের মতে, শাশুড়ি-শূন্যতায় ভুগছেন তিনি। মাতৃ ভালোবাসার প্রয়োজনীয়তা অনুভব করছেন পলে পলে। ফেসবুকে বারংবার শাশুড়ি আম্মার জন্যে আকুলতা প্রকাশ করছেন। আমরাও মৃত্যুর মিছিলমুক্ত দেখতে চাই শ্রদ্ধেয় শামীমা জামানকে। দ্রুত সুস্থতা কামনা করি এই ‘রত্নগর্ভা মাতৃ-মানবী’র। সেইসঙ্গে ৫১ তম জন্মতিথিতে শুভকামনা নায়ক ওমর সানীর জন্য।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৮:৩৭ অপরাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।