• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দেশের বিভিন্ন স্থান থেকে রাজশাহী প্রবেশে বাধা

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৪ মে ২০২০ ১২:০৩ অপরাহ্ণ

    দেশের বিভিন্ন স্থান থেকে রাজশাহী প্রবেশে বাধা

    ফাইল ছবি

    এবার করোনা পরিস্থিতির মধ্যে আসছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর। এই উৎসবকে ঘিরে মুসলমানদের থাকে নানা প্রস্তুতি। তবে এবারের ঈদ ঘরে বসেই পালন করতে হবে প্রতিটি মুসলমানকে। ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে কর্মজীবী মানুষকে রাজশাহীতেও আসতে দেয়া হবে না। পুলিশ-প্রশাসনের পক্ষ থেকে এমনটিই জানানো হয়েছে।

    শুধু তাই নয়, এবার ঈদে জনসমাগম ঠেকাতে মাঠে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আর ঈদে বাইরের জেলা থেকে রাজশাহীতে প্রবেশ ঠেকাতেও নেয়া হচ্ছে জোর প্রস্তুতি। স্থানীয় পুলিশ-প্রশাসন মনে করছে, করোনা মোকাবিলায় যে যেখানে আছেন সেখানেই তাকে ঈদ করতে হবে সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনা আসবে। তাই স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হচ্ছে, ঈদ উপলক্ষে বাইরের জেলা থেকে রাজশাহীতে প্রবেশ এবং সব ধরনের জনসমাগম ঠেকাতে তারা প্রস্তুত।

    স্থানীয় প্রশাসনের একজন পদস্থ কর্মকর্তা বলেন, সবাই মনে করছেন ঈদকে সামনে রেখে রাজশাহী ভিড় আরও বাড়বে। দেশের বিভিন্ন জেলা থেকে অনেক লোকজন রাজশাহীতে আসার চেষ্টা করবেন। বিভিন্ন কৌশলেই তারা রাজশাহীতে প্রবেশ করার চেষ্টা করবেন। এতে রাজশাহীতে জনসমাগম বাড়বে। সেই সাথে বাড়বে করোনার ঝুঁকিও। তাই ঈদের সময় কড়াকড়ির বিকল্প নেই।

    ঈদ উপলক্ষে কি ধরণের প্রস্তুতি থাকছে জানতে চাইলে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, আমরা ইতিমধ্যেই চেকপোস্টগুলোতে নজরদারি আরও বাড়িয়েছি। ঈদের দুই একদিন আগে আরও বেশি করে বাড়ানো হবে। থাকবে প্রচারণামুলক কার্যক্রম। এছাড়াও থাকবে বাড়তি নজরদারি।

    জেলা পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম বলেন, আমরা বিভিন্ন চেকপোস্টের সংখ্যা বাড়িয়েছি। কোনভাবেই যেন বাইরের কেউ প্রবেশ করতে না পারে সেই ব্যাপারে সর্বোচ্চ সর্তকর্তা অবলম্বন করেছি। এছাড়াও আমরা সচেতনতামূলক কার্যক্রম চালাবো। কোথাও যদি লোকজন বাইরে জেলা থেকে আসেন সাথে সাথে যেন আমাদেরকে জানানো হয় সেটি সকলকে জানানো হচ্ছে। কোথাও যেন ঈদকে ঘিরে জনসমাগম না হয় সেদিকে খেয়াল রাখবো।

    জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, এখনো তো রাজশাহীতে লকডাউন চলছে। গণপরিবহনও বন্ধ। ঈদ পর্যন্ত এমন চললে তো রাজশাহীতে এমনিতেই আসার সুযোগ নেই। তারপরেও কেউ কেউ হয়তো ভিন্ন কৌশলে রাজশাহী ঢোকার চেষ্টা করবেন। আমরা তা মোকাবিলা করব।

    তিনি বলেন, আমরা অগামী ১৭ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা পাব। সেই নির্দেশনা এলে আমরা বুঝতে পারব পরিস্থিতি কোন দিকে যাবে। সেই নির্দেশনা অনুযায়ী আমরা নতুন পদক্ষেপ নেব। তবে ঈদ উপলক্ষে রাজশাহী আসা যাবে না, এটি ধরে নিয়েই আমরা প্রস্তুতি নিচ্ছি।

    এদিকে গণপরিবহন বন্ধ থাকলে এবং লকডাউন চলমান থাকলে প্রতিবছরের মতো এবারের ঈদটি আনন্দমুখর পরিবেশে পালন করতে পারবেন না মুসলমানরা। করোনার জন্য এবার একটু ভিন্নভাবে পালন করতে হবে ঈদ। হাজার বছরের মতো এবার ঈদের সকালে প্রতিটি মুসলমানকে একে অন্যের সাথে কোলাকুলি করে আনন্দ ভাগাভাগি করতেও হয়তো দেখা যাবে না।

    নতুন পাঞ্জাবী পরে ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধদেরও হয়তো দেখা দেখা যাবে না ঈদের নামাজের জন্য ঈদগাহে ভিড় জমাতে। বিকেল হলেই দর্শনীয় স্থানে বন্ধু-বান্ধবী কিংবা পরিবারের সবাইকে নিয়ে ঘুরতে যেতে পারবেন না কেউ। এমনকি আনন্দ ভাগাভাগি করতে বেড়াতেও যেতে পারবেন না আত্নীয়-স্বজনদের বাড়িতে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১২:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।