• শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দেশের কোভিড ডেডিকেটেড হাসপাতালে রেমডেসিভির প্রয়োগ শুরু

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৯ মে ২০২০ ১০:১৯ পূর্বাহ্ণ

    দেশের কোভিড ডেডিকেটেড হাসপাতালে রেমডেসিভির প্রয়োগ শুরু

    দেশের কোভিড ডেডিকেটেড হাসপাতালে রেমডেসিভির ওষুধের ব্যবহার শুরু হয়েছে। দেশের শীর্র্ষ ওষুধ প্রন্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড-এর তৈরি ‘বেমসিভির’ ওষুধ প্রশাসন অধিদপ্তর হাসপাতালগুলোতে সরবরাহ শুরু করার পর তা রোগীর শরীরে প্রয়োগ করা হচ্ছে। দেশে করোনার রোগীদের জন্য ডেডিকেটেড হাসপাতাল হচ্ছে কুয়েত মৈত্রী হাসপাতাল। এ হাসপাতালের একজন দায়িত্বশীল চিকিৎসক ওষুধটি প্রসঙ্গে বলেন, মঙ্গলবার তারা ওষুধ পেয়েছেন। এর প্র্যাকটিকাল (ব্যবহারিক) প্রয়োগ শুরু করেছেন তারা। এতোদিন থিওরিটিকাল ছিল। এখন যাদের উপর ওষুধটি প্রয়োগ করা হলো এবং যাদের উপর প্রয়োগ করা হয়নি- এটা নিয়ে তুলনামূলক স্টাডি (গবেষণা) করতে হবে। তুলনামূলক গবেষণার পূর্বে কিছুই বলা যাবে না। এজন্য মাসখানেক সময় লাগবে বলে তিনি উল্লেখ করেন।

    বেমসিভির ওষুধের প্রয়োগ সম্পর্কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ বলেন, বুধবার ওষুধটি পেয়েছি।

    রোগীদের দেবো। এটি ট্রায়াল মেডিসিন।
    ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, বেমসিভির ওষুধ বুধবার রাতে তারা পেয়েছেন। এখন ওষুধটি রোগীদের উপর প্রয়োগ শুরু করবেন তারা।
    সম্প্রতি রেমডেসিভির (ব্র্যান্ড নাম বেমসিভির) বাজারজাত শুরু করার ঘোষণা দেয় বেক্সিমকো ফার্মা। এন্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির সম্প্রতি কভিড-১৯ চিকিৎসায় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা (এফডিএ)-এর জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। বহুল প্রতীক্ষিত এই ওষুধের জেনেরিক সংস্করণ বাজারজাতকরণে বেক্সিমকো ফার্মাই বিশ্বের প্রথম। রেমডেসিভির সার্স- কোভ-২ ভাইরাসের রেপ্লিকেশন বা বংশ বৃদ্ধি রোধে প্রথম কার্যকরি ওষুধ হিসেবে রেমডেসিভির কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। বাংলাদেশে বেক্সিমকো ফার্মাই সর্বপ্রথম ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের অনুমোদনের আবেদন করে। ওষুধের অনুমতির জন্য প্রযোজ্য সকলবিধি বিধান অনুযায়ী আবেদনের সকল ধাপ সুসম্পন্ন করে। পূর্ণাঙ্গ পর্যালোচনা শেষে ওষুধ প্রশাসন অধিদপ্তর ২১শে মে জরুরি ব্যবহারের জন্য বেমসিভির ব্র্যান্ড নামে বেক্সিমকো ফার্মার উৎপাদিত রেমডেসিভির ইঞ্জেকশন-এর চূড়ান্ত অনুমোদন দেয়। এদিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে ওষুধের একটি চালান হস্তান্তর করে বেক্সিমকো। করোনা আক্রান্ত রোগীদের জন্য অনুদান হিসেবে ওই ওষুধ সরকারকে দেয়া হয়।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:১৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ মে ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।