• রবিবার ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দুগ্ধ খামার করে সফল নওগাঁর প্রবাসী ডালিম

    স্বপ্নচাষ প্রতিবেদক, নওগাঁ

    ০৪ জুন ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ

    দুগ্ধ খামার করে সফল নওগাঁর প্রবাসী ডালিম

    নিজের দুগ্ধ খামারে উদ্যোক্তা প্রবাসী সেলিম রেজা ডালিম

    নওগাঁ শহরের চকদেব জনকল্যাণ মহল্লায় উন্নত জাতের গরু দিয়ে দুগ্ধ খামার করে সফল হয়েছেন প্রবাসী সেলিম রেজা ডালিম। খামারের নাম দিয়েছেন মেসার্স সুখ বার্তা ডেইরী ফার্ম। গত পাঁচ বছর আগে তিনি একটি উন্নত জাতের গরু দিয়ে খামার শুরু করেন। লাভবান হওয়ায় তিনি তার খামারটি বড় করেছেন। বর্তমানে তার খামারে ছোট-বড়সহ প্রায় ২০টি উন্নজাতের গরু আছে। বর্তমানে বাজারে গো-খাদ্যের দাম বেশি ও অপরদিকে দুধের দাম কম হওয়ায় খামার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে উদ্যোক্তারা। খামারকে টিকিয়ে রাখতে হলে গো-খাদ্য ও বেসরকারি পর্যায়ে ভেটেরিনারী ঔষধের দাম কমিয়ে আনার দাবি জানিয়েছেন খামারিরা।

    সেলিম রেজা ডালিমের খামারে উন্নত হলেস্টেইন ফ্রিজিয়ান ও লালসিন্ধি জাতের ২০টা গরু আছে। কিছুদিন আগে গাভী থেকে প্রতিদিন ১৫০ লিটার দুধ হতো। বর্তমানে পাঁচটি গাভী দুধ দিচ্ছে। যেখানে গড় ৯০ লিটার দুধ পাওয়া যাচ্ছে। দিনে দুই বার মেশিনের সাহায্যে সকাল ও বিকেলে দুধ দহন করা হয়। সকালের দুধ স্থানীয় একটি মিষ্টান্নের দোকানে এবং বিকেলের দুধ আশপাশের বাড়িতে ৫০টাকা লিটার হিসেবে বিক্রি করে থাকেন। গরুর ঘাসের চাহিদা মিটাতে সাড়ে চার বিঘা জমিতে নেপিয়ার ও এক বিঘাতে পাংচং ঘাস লাগানো আছে। দিনে দুই বার সকাল ও সন্ধ্যায় নির্দিষ্ট সময়ে খাবার দেওয়া হয়। দানাদার (ভূসি, খৈল, ভুট্টা ভাঙা, ধানের কুড়া ও ব্যান্ড) এর সঙ্গে ঘাস দেওয়া হয়।

    নওগাঁ জেলা ডেইরী ফার্মস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও মেসার্স সুখবার্তা ডেইরী ফার্মের মালিক সেলিম রেজা ডালিম বলেন, বিদেশ থেকে দেশে আসার পর কিছু একটা করতে হবে। এই ধারণা থেকে গরুর খামার শুরু করা। আমরা বাজার থেকে যে দুধ কিনে খায় দেখা যায় পানি মিশ্রিত করা থাকে। এতে দুধের গুনগত মান কমে যায়। একটা গাভী দিয়ে শুরু করে খামারে ২০টি গরু আছে। একটি লালসিন্ধি ও বাকিগুলো হলেস্টেইন ফ্রিজিয়ান।

    খামারিদের প্রধান সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, বাজারে দানাদার খাবারের দাম ঊর্ধ্বমূখী। খামার টিকিয়ে রাখতে হলে দানাদার খাবারের দাম কমানো প্রয়োজন। আমার ঘাসের জমি থাকায় অনেকটা উপকৃত হচ্ছি। কিন্তু যাদের ঘাসের জমি নাই তাদের পক্ষে খামার টিকিয়ে রাখা অসম্ভব। ৮০পিস (একপুন) খড়ের দাম ৫২০ টাকা। গো-খাদ্যের দাম বাড়ালে কেউ কিছু বলে না। কিন্তু আমরা দুধের দাম বাড়ালে গুঞ্জন শুরু হয়। আবার যখন দুধের দাম কমে যায় ক্রেতা পাওয়া যায় না তখন লোকসান গুনতে হবে। কারণ দুধের দাম কম বা বেশি যায় হোক না কেন গরুকে খাবার দিতেই হবে। বর্তমান বাজারে দানাদার খাবারের দাম ঊর্ধ্বমূখী হওয়ায় লাভ না হলেও লোকসান হবে না। তবে দুধের দাম ন্যায্য দাম পাওয়া গেলে খামারিদের জন্য সুবিধা হবে।

    তিনি বলেন, যারা উদ্যোক্তা হতে আগ্রহী তাদেরকে অবশ্যই নিজে গরু বা খামার দেখাশুনা করতে হবে। কারণ শ্রমিক দিয়ে খামার দেখাশুনা করে লাভবান হওয়া সম্ভব না। সবচেয়ে বড় কথা ভাল জাতের গরু দিয়ে (দুগ্ধ ও মাংস) খামার শুরু করতে হবে। তাহলে লোকসান হওয়ার সম্ভবনা থাকবে না। প্রধানমন্ত্রী করোনায় ক্ষতিগ্রস্থ খামারিদের প্রনোদনা দিয়েছেন। এতে খামারিরা অনেক উপকৃত হয়েছে। বিপদের সময় প্রধানমন্ত্রী আমাদের পাশেই আছে এবং আগামীতে থাকবেন বলে আশাবাদী।

    সদর উপজেলার হাঁপানিয়া ইউনিয়নের মখরপুর গ্রামের গৃহবধু পরিনা বিবি বলেন, তার বাড়িতে ১০ টি গরু আছে। এরমধ্যে তিন টি গাভী দুধ দিচ্ছে। একটি গাভী বাচ্চা প্রসব করেছে। আরো দুইটি গাভী বাচ্চা প্রসব করবে। বর্তমানে গাভীর বাচ্চা দুধ খাওয়ার পর প্রতিদিন ৩লিটারের মতো দুধ হচ্ছে। গোয়ালের কাছে (দুধের ক্রেতা) ১ হাজার ৪৫০ টাকা থেকে ১ হাজার ৫০০ টাকা মণ দরে বিক্রি করেন। অর্থাৎ ১ হাজার ৫০০ টাকা মণ হলে প্রতি লিটার দুধ ৩৭ টাকা ৫০ পয়সা। প্রতি বছর গরু থেকে সংসারের একটা আয় হয়ে থাকে। আমরা দুধের দাম না পেলেও গোয়ালরা ঠিকই দুধের দাম পেয়ে থাকে। নওগাঁ জেলা প্রাণিসম্পদ অফিসের ওয়েবসাইট থেকে দেখা যায় নিবন্ধনকৃত গরুর খামার ৬৫৬ টি এবং অনিবন্ধনকৃত খামার ৬৯টি। জেলায় বাৎসরিক দুধ উৎপাদনের পরিমাণ ৩ লাখ ৩হাজার ২৪৬ মেট্রিকটন। যেখানে চাহিদা রয়েছে ২ লাখ ৩৭হাজার ২৬৪ মেট্রিকটন এবং উদ্বৃদ্ধ থাকে ৬৫হাজার ৯৮২ মেট্রিকটন।

    স্বপ্নচাষ/আরসিআর

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:৫৯ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ জুন ২০২১

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।