• সোমবার ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দিনাজপুরে ঝড়ে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষতি

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৭ মে ২০২০ ৫:১৫ অপরাহ্ণ

    দিনাজপুরে ঝড়ে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষতি

    দিনাজপুরে প্রচন্ড ঝড়-বৃষ্টিতে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বড় বড় আম গাছ ও লিচুর গাছসহ বিভিন্ন গাছ উপড়ে পড়েছে। অনেক গাছের ডালপালা ভেঙে গেছে। ঝড়ে ১৫ শতাংশ আম ও লিচুর ক্ষতি হয়েছে। এই ক্ষতি কিভাবে পুষিয়ে নেবেন তা নিয়ে দুঃচিন্তায় রয়েছেন আম-লিচুর বাগান মালিকরা। অপরদিকে বিভিন্ন এলাকায় অনেকের ঘরবাড়ির টিনের চালা উড়ে যায়। ঝড়ের সঙ্গে যুক্ত হওয়া শিলাবৃষ্টি ক্ষতির পরিমাণ বাড়িয়ে দেয়। পরপরই হয় প্রবল বর্ষণ।

    মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে হঠাৎ এই প্রচন্ড ঝড় আর বৃষ্টিতে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়। স্থানীয়রা জানায়, দিনাজপুর সদর উপজেলার মাসিমপুর, কসবা, মালিগ্রাম, পুলহাট, বিরল উপজেলার রামপুর, কাজিপাড়া, রানীপুকুর কামদেবপুর ও চিরিরবন্দর উপজেলার বিভিন্ন এলাকায় ঝড় বাতাসে ব্যাপক ক্ষতি হয়েছে আম লিচুর। ক্ষেতের পাকা ধান ও ভুট্টা শুয়ে পড়েছে। দিনাজপুরের ১৩ উপজেলায় এবার ৬ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৫ হাজার মেট্টিক টন।

    দিনাজপুর সদরের আউলিয়াপুর গ্রামের বাসিন্দা মো. ইদ্রিস আলী (৬৫) জানান, রাতে ঝড়ে কিছু বাড়ি ঘরের টিনের চালা উড়ে যায়। আম লিচুর ডাল ভেঙ্গে বাড়ি-ঘর ভেঙ্গে পড়ে। ব্যাপক লিচু বাগানগুলোতে ঝরে পড়ে।
    বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুব আলম জানান, বিরল উপজেলার ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে মোট ৫২০ হেক্টর জমিতে বাগান রয়েছে। এর মধ্যে বাগানের ৭ হেক্টর জমির উপর আম বাগানের প্রায় ২ লাখ ৮৩ হাজার টাকার ক্ষতি সাধন হয়েছে। লিচু গাছের ডালপালা ভেঙ্গে এবং গাছ উপড়ে গিয়ে ব্যপক ক্ষতি হয়েছে। এ ঝড় বৃষ্টিতে উঠতি ফসলের তেমন ক্ষতি হয়নি বলে তিনি জানালেও বাস্তবে এর ভিন্নরূপ দেখা গেছে। বিভিন্ন এলাকায় শত শত বিঘা জমির উপরে থাকা ভূট্টার গাছ ও ইরি ধান গাছ, বিভিন্ন সব্জির গাছ ভেঙ্গে গিয়ে মাটিতে শুয়ে গেছে।

    দিনাজপুর পল্লী বিদ্যুত সমিতি-১এর বিরল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মো. আবু নাসের জানান, ঝড়-বৃষ্টির কারণে বিভিন্ন এলাকায় বিদ্যুতের ৮টি খুঁটি ভেঙ্গে গেছে। অনেক জায়গায় গাছ ও গাছের ডাল ভেঙ্গে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। ফলে পলাশবাড়ী ইউনিয়নসহ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সংযোগ আপাতত বন্ধ আছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৫:১৫ অপরাহ্ণ | বুধবার, ২৭ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।