• রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    তারা কাকে দায়ী করবে?

    আসাদুজ্জামান নূর

    ০৭ জুন ২০২০ ১২:২৬ অপরাহ্ণ

    তারা কাকে দায়ী করবে?

    ছবি : মিদুল (আসাদুজ্জামান নূরের ফেসবুক থেকে সংগৃহীত)

    মিদুল। মায়াবী মুখ। ছোট্ট একটা ছেলে। কতই বয়স হবে? ১০ থেকে ১২ বছর। এই বয়সেই জীবিকার তাগিদে গভীর রাতে রিকশা নিয়ে রাস্তায়। রাত পৌনে ১২টার দিকে হাসপাতালের বাইরে বের হয়েই দেখলাম যাত্রীর জন্য অপেক্ষা করছে। পাশে একজন মহিলাও ছিলেন। ভালমত দেখিনি। পরে জানলাম মহিলা ওর মা। এত রাতে সন্তানকে একা ছাড়তে হয়তো মনে সায় দেয়নি। তাই নিজেও এসেছেন ছেলের সাথে।

    আমার পূর্বের একজনকে আশা নিয়ে আহ্বান করলো, তিনি রিকশায় উঠলেন না। আমি ইশারায় ডাকলাম। রিকশায় উঠে জিজ্ঞেস করায় সকল প্রশ্নের উত্তর দিল সাবলীলভাবে।

    সে জানালো, মা ও নানীকে নিয়ে সংসার। মায়ের গর্ভে থাকা অবস্থায় ওর বাবা ওর মাকে ছেড়ে চলে গেছে। ১৫০০ টাকায় একটি ঘর ভাড়া নিয়ে থাকে। মা মানুষের বাড়িতে কাজ করেন।

    মিদুল ২০০ টাকা জমায় রিকশা চালায়। তখন পর্যন্ত জমার টাকাও আয় করতে পারেনি। লেখাপড়া করে না। অভাবের জন্যই করতে পারে না। রিকশা থেকে নেমে ভাড়ার চেয়ে ১০ টাকা বেশি দিলাম। তাতেই সে মহা খুশি। ছবিও তুললাম। ফেসবুকে পোস্ট সেটা ওকে জানিয়েছি।

    মোবাইল নম্বর আদান-প্রদান করেছি। বলেছি, লেখাপড়া করতে চাইলে ব্যবস্থা করবো। এখনও নিজে প্রতিষ্ঠিত হতে পারিনি, তবে যদি ও ফোন করে তাহলে সাধ্যমত সাহায্য করব।

    আমার দীর্ঘদিনের পর্যবেক্ষণ, যখনই কোন শিশু শ্রমিক দেখেছি, পারিবারিক বিষয়ে জিজ্ঞেস করলে বেশ কমন একটা তথ্য পেয়েছি। তাদের প্রত্যেকের বাবা তাদেরকে ছেড়ে নিরুদ্দেশ, অথবা নেশা করে। এমন তথ্যই বেশি পেয়েছি। ফলে তাদের অসহায় মা মানুষের বাড়িতে কাজ করে সন্তানদের মুখে খাবার তুলে দেন। অনেকেই মাকে সাহায্য করতে কায়িক শ্রমের মাধ্যমে উপার্জনের চেষ্টা করে।

    এমন ঘটনা দেখলে মর্মাহত হই। প্রচন্ড কষ্ট অনুভব করি। প্রশ্ন জাগে এসকল মানুষ কারা? যারা সন্তানের জন্ম দিয়ে তাদের লালন-পালনের দায়িত্ব নেয় না। তারা বিয়ে করে কিভাবে?

    বিভিন্নজনের কাছে হয়তো এই প্রশ্নগুলোর বিভিন্ন উত্তর আছে। তবে বাচ্চাগুলোর ভবিষ্যত কি? তারা কাকে দায়ী করবে? তারা নিজেরাও জানে না কি তাদের ভবিষ্যত। তাদের পৃথিবী খুবই ছোট, তিনবেলা খাবারের মধ্যেই সীমাবদ্ধ। একমাত্র সৃষ্টিকর্তা জানেন, এমন দিন কবে আসবে যেদিন একজন শিশুকেও এমনভাবে জীবিকার তাগিদে রাস্তায় নামতে হবে না। আদৌ আসবে কি?

    (ফেসবুক থেকে সংগৃহীত)
    লেখক : সাংবাদিক।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:২৬ অপরাহ্ণ | রবিবার, ০৭ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।