• বৃহস্পতিবার ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    বিশ্ব তামাকমুক্ত দিবসে

    তামাকের উপর উচ্চহারে করারোপের দাবিতে উন্মুক্ত’র অনলাইন প্রচারাভিযান

    স্বপ্নচাষ ডেস্ক

    ৩১ মে ২০২০ ৮:০৩ অপরাহ্ণ

    তামাকের উপর উচ্চহারে করারোপের দাবিতে উন্মুক্ত’র অনলাইন প্রচারাভিযান

    বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে উন্মুক্ত, বিরামপুর, দিনাজপুরের অনলাইন প্রচারাভিযান

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তাই তামাকমুক্ত বাংলাদেশের এই লক্ষ্য অর্জনে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন’ ও সিগারেটের করকাঠামোর ৪ স্তরকে কমিয়ে ৩ স্তরে এনে তামাকের উপর উচ্চহারে করারোপের দাবি জানানো হয়েছে।

    আজ রবিবার (৩১ মে) বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২০ উপলক্ষে রোববার উন্মুক্ত, বিরামপুর, দিনাজপুর, মানবিক ও এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) যৌথভাবে অনলাইন প্রচারাভিযানে এ দাবি জানিয়েছে।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারাকাতের মতে, পর্যায়ক্রমে সিগারেটের করস্তরকে বিলুপ্ত করে সকল সিগারেটের জন্য একটি সরল ও কার্যকর একস্থর করব্যবস্থা প্রণয়ন করতে হবে।

    পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হকের দেয়া তথ্য মতে, তামাকের মূল্য ১০ শতাংশ বৃদ্ধি কর নিম্ন শ্রেণির ভোক্তাদের ব্যবহারের হার ৫ শতাংশ হ্রাস পায়। এ লক্ষ্যে এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) প্রতি বছরের ন্যায় নিম্ন শ্রেণীর তামাকসেবীর (মোট ধূমপায়ীর ৭২ শংতাংশের অধিক) জনস্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে আসন্ন বাজেটে ২০২০-২০২১ অর্থবছরে সিগারেটের প্রতি ১০ শলাকার সর্বনিম্ন মূল্য ৪৭ টাকা নির্ধারণ এবং সিগারেটের করকাঠামোর ৪ স্তরকে কমিয়ে ৩ স্তরে আনা, তামাকের উপর উচ্চহারে করারোপ এবং ৫ শতাংশ স্পেসিফিক ট্যাক্স আরোপের জোরালো দাবি জানায়।

    এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) সদস্য সংগঠন উন্মুক্ত’র নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারীতে পুরো দেশ গৃহবন্ধী থাকাকে সুযোগ হিসেবে কাজে লাগিয়ে মৃত্যু বিপননকারী তামাক কোম্পানিগুলোর বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের কতিপয় কর্মকর্তা সংশ্লিষ্ট দফতরের (জাতীয় রাজস্ব বোর্ড, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়) কিছু অসাধু কর্মকর্তার যোগসাজোশে কমদামী সিগারেটের জন্য চলমান সর্বনিম্ন স্তরের (প্রতি ১০ শলাকার সর্বনিম্ন মূল্য ৩৭ টাকা) নিচেও আরও একটি নতুন স্তর চালুর অপচেষ্টা চালাচ্ছে। যেখানে সরকার তামাকের ব্যবহার কমাতে প্রতিবছর সিগারেটের সর্বনিম্ন মূল্য বৃদ্ধি করে চলছে সেখানে নতুন আরও একটি স্তর চালুকরণ জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:০৩ অপরাহ্ণ | রবিবার, ৩১ মে ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।