• শনিবার ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ট্রাম্পের করোনা মোকাবিলা ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ বললেন ওবামা

    স্বপ্নচাষ ডেস্ক

    ১০ মে ২০২০ ১২:০১ অপরাহ্ণ

    ট্রাম্পের করোনা মোকাবিলা ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ বললেন ওবামা

    বারাক ওবামা

    যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংকট মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া পদক্ষেপগুলোর সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

    রবিবার বিবিসি জানায়, ব্যক্তিগত একটি কনফারেন্স কলে যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস মোকাবেলাকে ‘চরম বিশৃঙ্খল এক বিপর্যয়’ বলে অভিহিত করেন তিনি।

    এসময় আসন্ন নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেনকে আরও বেশি করে সমর্থন দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন তিনি।
    ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউস ও প্রশাসনে যারা তার জন্য কাজ করেছেন, শুক্রবার রাতে একটি কনফারেন্স কলে তাদের সঙ্গে কথোপকথনের সময় তিনি এ মন্তব্য করেন।

    টানা দুই মেয়াদে নির্বাচিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘সবচেয়ে ভালো সরকারের জন্যও এ সংকট মোকাবেলা করা কঠিন হতো। সরকারের মধ্যে ‘দেখি এতে আমার জন্য কী আছে’, ‘অন্যরা চুলোয় যাক’- এ ধরনের মনোভাব কাজ করায় এটি চরম বিশৃঙ্খল এক বিপর্যয়ে পরিণত হয়েছে।’

    জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ৫৪১ এবং মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৭৯৪ জনের।

    তবে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আক্রান্ত ১৩ লাখ ৪৭ হাজার ছাড়িয়েছে। মৃত্যু ছাড়িয়েছে ৮০ হাজার।

    করোনাভাইরাস প্রতিরোধে মার্চ মাসে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঙ্গরাজ্য লকডাউন জারি করলেও ইতোমধ্যে বিধিনিষেধ শিথিল করে লোকজনকে কাজে ফিরে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে। তবে এতে ভাইরাসটি আরও ছড়িয়ে পড়বে বলে সতর্ক করেন স্বাস্থ্য কর্মকর্তারা।

    করোনাভাইরাস মহামারীর শুরু থেকেই এ বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন মতবাদ দিয়েছেন ট্রাম্প। ফেব্রুয়ারিতে ঝুঁকির কথা অস্বীকার করে তিনি বলেন, খুব দ্রুতই চলে যাবে এ মহামারী। মধ্য মার্চে তিনি স্বীকার করেন, এ মহামারী গুরুতর।

    এপ্রিল মাসে তিনি পরামর্শ দেন, জীবাণুনাশক পান করে এ ভাইরাসটি রোধ করা যেতে পারে। গত সপ্তাহে তিনি ঘোষণা দিয়েছেন, হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্স ভেঙে দেওয়া হবে। কিন্তু পরে বলেন অর্থনীতি ফের সচলের দিকে মন দেবে এ টাস্কফোর্স।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১২:০১ অপরাহ্ণ | রবিবার, ১০ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।