• শুক্রবার ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    জেএসসি পরীক্ষার্থীদের বিষয়ে মাউশির জরুরি নির্দেশ

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৫ সেপ্টেম্বর ২০২০ ১০:৪১ অপরাহ্ণ

    জেএসসি পরীক্ষার্থীদের বিষয়ে মাউশির জরুরি নির্দেশ

    করোনা সংক্রমণের কারণে এবছর অনুষ্ঠিত হবে না জেএসসি-জেডিসি পরীক্ষা। তাই নিজ নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে জেএসসি জেডিসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

    মঙ্গলবার অধিদপ্তর থেকে সব সরকারি বেসরকারি স্কুলকে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে পরীক্ষার্থীদের কি উপায়ে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার ব্যবস্থা করা সে বিষয়ে স্কুলগুলোকে সুস্পষ্টভাবে কিছুই জানায়নি অধিদপ্তর।

    এদিকে, করোনা পরিস্থিতির কারণে বাতিল করা হয়েছে ক্ষুদে শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষাও। তবে এসব শিক্ষার্থীদের পরীক্ষা না নিলেও সনদ দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    জানা গেছে, চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে ডিসেম্বরে গ্রেড বা জিপিএ নম্বর ছাড়া সব পরীক্ষার্থীর জন্য পাসের সার্টিফিকেট বিতরণের চিন্তাভাবনা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেই সার্টিফিকেটে শুধু উত্তীর্ণ লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

    বিষয়টি নিশ্চিত করে অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে নিবন্ধন করা পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পাসের সার্টিফিকেট দেয়া হবে। ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষার্থীদের সার্টিফিকেট স্ব স্ব বিদ্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে বিতরণ করা হবে।’

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।