• বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    জার্মানিতে মুসল্লিদের জন্য খুলে দেয়া হলো ‘গির্জা’

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৩ মে ২০২০ ১০:২৮ অপরাহ্ণ

    জার্মানিতে মুসল্লিদের জন্য খুলে দেয়া হলো ‘গির্জা’

    সংগৃহীত

    করোনার বিস্তার রোধে দেশজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি রয়েছে। আর এই নির্দেশনা মানতে গিয়ে মসজিদে স্থানের সংকুলান না হওয়ায় জার্মানির বার্লিন শহরের একটি গির্জা তাদের দুয়ার খুলে দিয়েছে, যেন মুসলিম ধর্মাবলম্বীরা সেখানে নামাজ আদায় করতে পারেন। খবর বিবিসি।

    জার্মানিতে গত ৪ মে সামাজিক দূরত্ব (আদতে শারীরিক দূরত্ব) মেনে ধর্মীয় উপাসনালয়গুলোতে প্রার্থনা ফের শুরুর করার অনুমতি দেয়া হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী, প্রত্যেককে প্রার্থনার সময় অন্ততপক্ষে ৫ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু অনেক জায়গায় অতিরিক্ত মানুষের কারণে তা সম্ভব হচ্ছে না।

    ঘটনাটি ঘটেছে বার্লিনের দার আসসালাম মসজিদে। গত শুক্রবার জুমার নামাজের সময় সেখানে মুসল্লিদের স্থানের সংকুলান হচ্ছিল না। আর এই মসজিদটির পাশেই মার্থা লুদেরান নামের গির্জার অবস্থান। মসজিদে এমন পরিস্থিতি দেখে গির্জা কর্তৃপক্ষ সমস্যার সমাধানে এভাবেই সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

    বার্লিনের নিউকোলন ডিস্ট্রিক্টে অবস্থিত ওই মসজিদটি সমস্যার সমাধানে এমন মহৎ উদ্যোগের কারণে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে ওই গির্জা কর্তৃপক্ষ। দার আসসালাম নামের ওই মসজিদের ইমাম বলেন, ‘এই মহামারি আমাদের সবাইকে এক সম্প্রদায়ে পরিণত করেছে। সংকটই মানুষকে এভাবে একত্রিত করে।’

    ইমাম আরও বলেন, ‘এটা একটা মহৎ বিষয়। এটা রমজান ও এই সংকটে আমাদের মাঝে আনন্দের বার্তা নিয়ে নিয়ে এসেছে।’ শুক্রবারের ওই জুমার নামাজে কেবল মুসলমানরাই ছিলেন না, ছিলেন মার্থা লুদেরান গির্জার যাজকও।

    সেখানে নামাজ পড়তে আসা সামির হামদুন নামের একজন বলেন, ‘গির্জা ঘরটির ভেতরে থাকা বাদ্যযন্ত্র আর ছবিগুলোর জন্য একটা অদ্ভূত অনুভূতি হচ্ছিল ঠিকই কিন্তু আপনি যদি এসব ছোটখাট বিষয় ভুলে যান, শেষ পর্যন্ত এটাও তো সৃষ্টিকর্তার ঘর।’

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:২৮ অপরাহ্ণ | শনিবার, ২৩ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।