• রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    চীনের ‘ভাই’ পাকিস্তান?

    স্বপ্নচাষ ডেস্ক

    ২১ আগস্ট ২০২০ ১১:৫৪ অপরাহ্ণ

    চীনের ‘ভাই’ পাকিস্তান?

    সংগৃহীত

    পাকিস্তানকে ‘ভালো ভাই’ বলে মন্তব্য করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকে পাঠানো এক বার্তায় চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরকে (সিপিইসি) যুগান্তকারী প্রকল্প বলেও উল্লেখ করেন চীনা প্রেসিডেন্ট। তিনি বলেন, পাকিস্তান আমাদের খুব ভালো ভাই ও সহযোগী। চীন ও পাকিস্তানের মধ্যে থাকা সম্পর্ক সিপিইসি করিডোরের ফলে আরও দৃঢ় হবে। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

    ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের ওপর দিয়ে অর্থনৈতিক করিডোর বানাচ্ছে চীন। শুক্রবার এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং।

    বৃহস্পতিবার থেকে চীনের দক্ষিণ প্রান্তে অবস্থিত হাইনান প্রদেশে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে দুদিনের বৈঠকে মিলিত হয়েছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র। শুক্রবার বৈঠক শেষে পাকিস্তানের রাষ্ট্রপতির উদ্দেশে রেকর্ড করা শি জিনপিংয়ে বক্তব্যটি শোনানো হয়।

    লাখ লাখ মার্কিন ডলার ব্যয়ে চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পে বড় দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই আপত্তি জানিয়েছে। এর সঙ্গে ভারতের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত বলছে দেশটি। কারণ এই রাস্তা যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরের মধ্যদিয়ে। এই জায়গাকে নয়াদিল্লি ভারতের অংশ বলেই দাবি করে এসেছে। অন্যদিকে এই প্রকল্পটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত পছন্দের একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে তিনি আফ্রিকা, এশিয়ার কয়েকটি দেশ ও ইউরোপের সঙ্গে চীনকে সড়কপথে যুক্ত করতে চান বাণিজ্যিক কারণে।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৫৪ অপরাহ্ণ | শুক্রবার, ২১ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।