• মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    চাঁপাইনবাবগঞ্জে তিনটি নতুন জাতের আমের উদ্ভাবন

    স্বপ্নচাষ প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ

    ১৬ নভেম্বর ২০২০ ১১:৪৮ অপরাহ্ণ

    চাঁপাইনবাবগঞ্জে তিনটি নতুন জাতের আমের উদ্ভাবন

    চাঁপাইনবাবগঞ্জে তিনটি নতুন জাতের আমের উদ্ভাবন করেছে আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র। জাতগুলো হলো- বারি-১৫, বারি-১৬ ও বারি ১৭ ।

    দেশের সর্বত্র চাষযোগ্য, উচ্চ ফলনশীল, হলুদ রংয়ের, রোগবালাইবিহীন, মিষ্টতা এ আম চাষ করে কৃষকরা লাভবান হবেন বলে জানান গবেষকরা।

    এই আম উদ্ভাবন গবেষণার নেতৃত্ব দিয়েছেন আঞ্চলিক উদ্যানতত্ব কেন্দ্রের বিজ্ঞানী ও প্রধান বৈঞ্জানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন।

    ড. জমির উদ্দিন জানান, বারি-১৫ চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর থেকে সংগ্রহ করা হয় এবং জাতীয় বীজ বোর্ড কর্তৃক ২০২০ সালে বারি আম-১৫ (সৌদামিনি) নামে অবমুক্ত করা হয়। বারি-১৬ বারি আম-৪ এর ১০০টি আঁটি থেকে প্রায় ১৫ বছর গবেষণা করে উদ্ভাবন করা হয়। এটিকে চান্সসিডলিং বলা হয় ও বারী-১৭, ২০১৩ সালে বারি আম-৩ ও বারি আম-৪ এর মধ্যে সংকরায়ন করে জাতীয় বীজ বোর্ড কর্তৃক ২০২০ সালে এসব নাম দেয়া হয়।

    তিনি আরো জানান, বাংলাদেশের সর্বত্র চাষযোগ্য এসব আম চাষকরে ভাল লাভবান হওয়া যাবে এবং দেশের অর্থনীতিতে এর ভাল প্রভাব আসবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। বারী-১৫ আমের গড় ওজন-৬৮০গ্রাম, উচ্চফলনশীল, নিয়মিতফলদানকারী এবং নাবীজাত যার সংগ্রহকাল- জুলাই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত সংগ্রহ করা যায়, পাকা ফলের ত্বকের রং হলুদাভ সবুজ , শাঁস হলুদ রঙের, রসালো, আঁশবিহীন ও বেশ মিষ্টি, মিষ্টতা-২৪ শতাংশ, ভক্ষণযোগ্য অংশ-৮২.৩৫ শতাংশ, রোগ ও পোকামাকড় তেমন নেই। এর সংরক্ষণকাল-৯ দিন।

    আর বারি-১৬ গড় ওজন-৫৭১ গ্রাম, উচ্চফলনশীল, নিয়মিতফলদানকারী এবং নাবীজাতসংগ্রহকাল- জুলাই- আগষ্ট মাসের শেষ সপ্তাহ পর্যন্ত সংগ্রহ করা যায়, পাকা ফলের ত্বকের রং হালকা কমলা, শাঁস কমলা রঙের, রসালো, আঁশবিহীন ও বেশ মিষ্টি, মিষ্টতা-শতাংশ, ভক্ষণযোগ্য অংশ-৮০.২০ শতাংশ, রোগ ও পোকামাকড় তেমন নেই সংরক্ষণকাল-৮ দিন।

    অন্যদিকে, বারি-১৭ আমের গড় ওজন-৬৫০ গ্রাম, উচ্চফলনশীল, নিয়মিত ফলদানকারী এবং নাবীজাত, সংগ্রহকাল- জুলাই মাসের শেষ সপ্তাহ- আগষ্ট এর প্রথম সপ্তাহ পর্যন্ত, পাকা ফলের ত্বকের রং হলুদাভ সবুজ, শাঁস হলুদ রঙের, রসালো, আঁশবিহীন ও বেশ মিষ্টি, মিষ্টতা-২৫.৫০শতাংশ, ভক্ষণযোগ্য অংশ-৮৮.৪৬৭ শতাংশ রোগ ও পোকামাকড় তেমন নেই সংরক্ষণকাল-৮ দিন।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৬ নভেম্বর ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।