• বুধবার ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    চলন্ত ট্রেনেই সন্তান জন্ম দিলেন মা

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৭ মে ২০২২ ১০:৪৯ অপরাহ্ণ

    চলন্ত ট্রেনেই সন্তান জন্ম দিলেন মা

    সংগৃহীত ছবি

    চলন্ত ট্রেনের মধ্যেই সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। শুক্রবার (৬ মে) সকালে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসে এই ঘটনা ঘটে। বর্তমানে নবজাতক শিশু ও মা উভয়েই সুস্থ আছেন।

    জানা গেছে, ঈদের ছুটি শেষে রাজশাহী থেকে সিল্কসিটি ট্রেনে ঢাকায় ফিরছিলেন অন্তঃসত্ত্বা পারুল আক্তার। ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পার হয়ে টাঙ্গাইলে পৌঁছালে প্রসব ব্যথা শুরু হয় তার। কিন্তু চলন্ত ট্রেনের ভেতরে কীভাবে সন্তান প্রসব করবেন? হঠাই উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি।

    এ সময় তার শারীরিক অবস্থা দেখে এগিয়ে আসেন পাশের এক সহযাত্রী নারী। তিনি পেশায় নার্স। পরে তার সহায়তায় এগিয়ে আসেন অন্য আসনের আরও কয়েক নারী। শেষ পর্যন্ত ওই নার্সের সহায়তায় চলন্ত ট্রেনেই ফুটফুটে ছেলে জন্ম দেন পারুল আক্তার।

    জানা গেছে সহযাত্রী ওই নার্সের নাম আলিফা সুলতানা সীমা। তিনি অ্যাপোলো প্লাস নামের একটি হাসপাতালে কর্মরত আছেন।

    এদিকে, চলন্ত ট্রেনে সন্তান প্রসবের পর ওই ট্রেনে হইচই পড়ে যায়। অনেকেই ওই নবজাতক শিশু ও মাকে এক নজর দেখতে সেই বগিতে যান। সন্তান প্রসবের পর দুজনেই সুস্থ থাকায় সবাই স্বস্তি প্রকাশ করেন।

    রেলওয়ের ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক মোহাম্মদ সফিকুল রহমান জানান, পারুল আক্তার রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় আত্মীয়ের বাড়িতে বেড়ানো শেষে সিল্কসিটি ট্রেনে ঢাকায় ফিরছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে টাঙ্গাইল পৌঁছালে তার প্রসব ব্যথা ওঠে। এরপর চলন্ত ট্রেনের মধ্যেই একজন নার্সের সহযোগিতায় তার সন্তান প্রসব হয়।

    দুপুরে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছার পর রেলওয়ের ঢাকা বিভাগীয় চিকিৎসক কর্মকর্তা (ডিএমও) ডা. রিপন দাস সেখানে ছুটে যান। তিনি নবজাতক শিশু এবং ওই প্রসূতি মায়ের স্বাস্থ্য পরীক্ষা করেন। এছাড়া অ্যাম্বুলেন্সও প্রস্তুত রাখা ছিল।

    ওই অ্যাম্বুলেন্সে করেই তাদেরকে পরে বাসায় পৌঁছে দেওয়া হয়। আর ট্রেন থেকে নামার পর কমলাপুর রেলওয়ে স্টেশনের কর্মকর্তারা নবজাতক শিশুটির জন্য ‘সিল্কসিটি’ ট্রেনের সাথে মিল রেখে ‘সিল্ক’ অথবা ‘রাজ’ নাম রাখার জন্য পারুলকে অনুরোধ জানান।

    তিনি আরও বলেন, ওই ট্রেনে পারুলের সঙ্গে আরও চার সন্তান ছিল। এটি তার পঞ্চম সন্তান। তার স্বামী পেশায় রিকশাচালক। এর আগে গত বছর কুষ্টিয়ার দৌলতপুর থেকে একজন প্রসূতি রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে আসছিলেন সন্তান প্রসব করার জন্য। কিন্তু ট্রেনেই প্রসব বেদনা ওঠে তার। এরপর চলন্ত ট্রেনের মধ্যেই জন্ম দেন নবজাতক সন্তানকে।

    খুলনা থেকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন সাগরদাঁড়ি এক্সপ্রেসে ঘটনাটি ঘটে গত বছরের ১৬ সেপ্টেম্বর রাত সাড়ে নয়টার দিকে। সেই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে সর্বত্র ছড়িয়ে পড়ে এবং আলোচিত হয়। ওই প্রসূতির নাম সাবিনা ইয়াসমিন। এ ঘটনায় ট্রেনের মধ্যে সেই দিন যারা যারা প্রসব কাজে সহযোগিতা করেছিলেন, তাদের পরে সংবর্ধিত করে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৪৯ অপরাহ্ণ | শনিবার, ০৭ মে ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।