• সোমবার ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবেও অক্ষত প্যারিস রোডের গাছ

    স্বপ্নচাষ প্রতিবেদক, রাবি

    ২১ মে ২০২০ ৬:০১ অপরাহ্ণ

    ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবেও অক্ষত প্যারিস রোডের গাছ

    বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফানের একটি অংশ রাজশাহী অঞ্চলে আঘাত হানার কথা থাকলেও দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালানোর পর ক্ষমতা হারিয়েছে। ফলে আম্ফানের মূল কেন্দ্র হওয়া সত্বেও রাজশাহীতে আঘাত হানেনি। কিন্তু এর প্রভাবেই সৃষ্ট ঝড়, দমকা হাওয়া ও অতি বৃষ্টিতে রাজশাহীতে আম, লিচুসহ বিভিন্ন গাছ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী প্যারিস রোডের গাছগুলো অক্ষতই আছে।

    বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতি বছরই রাজশাহীতে সামান্য পরিমাণ ঝড় হলেই মূল প্রকোপটা পড়ে বিশ্ববিদ্যালয়ে। বিশেষ করে প্রতিবছরই ঝড়ে বিশ্ববিদ্যালয়টির প্যারিস রোডের গাছগুলো লন্ডভন্ড হয়ে যায়। তবে এবার রাজশাহীতে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানে সেই প্যারিস রোডের গাছগুলোর কোনো ক্ষতি হয়নি।

    গত বছরের ১৭ মে কালবৈশাখীতে প্যারিস রোডের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল। ওই বছর প্যারিস রোডের ১০টি গাছ ক্ষতিগ্রস্ত হয়। গাছ ভেঙে বিদ্যুতের সরবরাহ বন্ধ ছিল প্রায় এক দিন। প্যারিস রোডের গগন শিরীষগাছ পড়ে উপাচার্যের বাসভবনের প্রাচীর ২০ ফুট ভেঙে গিয়েছিল।

    শহীদ শামসুজ্জোহা হলের সামনে ভেঙে পড়ে আছে কৃষ্ণচূড়াগাছ

    বুধবার আম্ফানের তাণ্ডবের পর বৃহস্পতিবার সকালে সরেজমিনে দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গাছগুলোর বেশ কিছু ছোট ছোট ডালপালা ভেঙে পড়ে আছে। ক্যাম্পাসের পশ্চিমপাড়ায় ছাত্রীদের আবাসিক হলের পাশে রাস্তায় বেশ কিছু গাছ পড়ে ছিল। সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। পশ্চিমপাড়ায় শিক্ষকদের কোয়ার্টার এলাকায় কয়েকটি আমগাছ ভেঙে গেছে। শহীদ শামসুজ্জোহা হলের সামনে একটি কৃষ্ণচূড়াগাছ পড়ে গেছে। তবে প্যারিস রোডে কেবল দুটি গাছের ডাল ভেঙে পড়ে থাকতে দেখা গেছে।

    রাজশাহী আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, বুধবার দিবাগত রাত ২টা ৫৫ মিনিট থেকে ২টা ৫৮ মিনিট পর্যন্ত ৫৯ কিলোমিটার বেগে ঝড় হয়েছে রাজশাহীতে। আর রাত ১২টা থেকে ভোর ছয়টা পর্যন্ত ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়।

    বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, বড় ঝড় হয়েছে অথচ প্যারিস রোডের গাছের তেমন ক্ষতি হয়নি এমন ঘটনা প্রথম ঘটলো। যদিও ক্যাম্পাসের কয়েকটি জায়গায় বেশ কিছু গাছ ভেঙে গেছে। সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। তবে ক্যাম্পাসের ঐতিহ্যবাহী প্যারিস রোডের গাছের তেমন কোনো ক্ষতি হয়নি যা স্বস্তির বিষয়।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মে ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।