• রবিবার ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    গর্ভকালীন যেসব খাবার এড়িয়ে চলা ভাল

    স্বপ্নচাষ ডেস্ক

    ১০ জুন ২০২০ ৯:৫৭ পূর্বাহ্ণ

    গর্ভকালীন যেসব খাবার এড়িয়ে চলা ভাল

    সন্তান জন্মদানের ক্ষেত্রে নারীর ভুমিকা অপরিসীম। প্রত্যেক নারীর জন্য এটা আনন্দের ব্যাপার। নারীদের জীবনে একটা গুরুত্বপূর্ণ ও জটিল সময় পার করেন গর্ভধাকালীন। গর্ভকালীন সামান্য একটা অসতর্কতায় ঘটে যেতে পারে যে কোন অনাকাঙ্খিত ঘটনা। অনাগত সন্তান আর মায়ের স্বাস্থ্য নির্ভর করে এই সময়ের যত্ন আর পরিচর্যার উপর।

    গর্ভকালীন প্রথম তিনমান খুবই ঝুঁকিপূর্ণ। এ সময় মাকে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হয়। থাকতে হয় খুবই সতর্কতা অবলম্বন করে। তবে অনেক মা চিন্তায় থাকেন গর্ভকালীন অবস্থায় কোন খাবার খেতে পারবেন আর কোন খাবার খেতে পারবেন না। এ সময় পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি মাকে কিছু খাবার এড়িয়ে চলতে হয়।

    অবশ্যই মাকে পুষ্টিকর খাবার দিতে হবে। বিশেষ করে যে খাবারগুলোতে রয়েছে ভিটামিন, খনিজ, লৌহ এবং অন্যান্য পুষ্টি উপাদান। এমন খাবার খেতে হবে যা শিশুর বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও সুস্থ শিশু জন্ম দিতে শিশুর কম ওজন এড়াতে ও বুদ্ধির সঠিক বৃদ্ধি এবং হৃদরোগ-জাতীয় সমস্যা এড়াতে মায়ের পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। তবে ইচ্ছে হলেই যে কোন ধরনের খাবার খাওয়া যাবে না। যে খাবারগুলো এড়িয়ে চলতে হবে।

    পাস্তুরিত দুধ: গর্ভাবস্থায় পুষ্টি ঘাটতি পূরণের জন্য পাস্তুরিত দুধ না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এতে প্রয়োজনীয় পুষ্টি থাকে না। অ্যান্ড্রোজেন্স সমৃদ্ধ এধরনের খাবার হরমোনের স্বাভাবিকতায় বাধা সৃষ্টি করে একই সাথে ঋতুচক্রে অনিয়মিত করে।

    কলিজা: কলিজা পুষ্টিকর এবং মজাদার একটি খাবার। কিন্তু এই কলিজা গর্ভপাত ঘটাতে পারে যদি সেটি কোনো অসুস্থ প্রাণীর হয়ে থাকে। তাই কলিজা খাওয়ার সময় কিছুটা সচেতন থাকা উচিত।

    স্মোকড সামুদ্রিক খাবার: সামুদ্রিক স্মোকড খাবার খাওয়া হলে শরীরে ব্যাক্টেরিয়া বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। একইসঙ্গে শিশুর হৃদযন্ত্রে নানান সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। এতে গর্ভপাতের মতো ঘটনাও ঘটতে পারে। এছাড়াও এতে উচ্চ মাত্রায় লবণ থাকে। ফলে রক্তচাপ বেড়ে যায় এবং শিশু ও মায়ের শরীরে প্রদাহ দেখা দেয়।

    অঙ্কুরিত আলু ও ধনিয়াপাতা: সবুজ অঙ্কুরে সোলানিন নামক উপাদান রয়েছে যা ভ্রুণ বৃদ্ধিতে বাধা প্রদান করে থাকে। ধনিয়াপাতা গর্ভকালীন সময়ে এড়িয়ে চলুন। এমনকি ধনিয়াপাতার জুস গর্ভধারণ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। এটি পেটে গ্যাস সৃষ্টি করে পেট ফাঁপা ভাব সৃষ্টি করে।

    ক্যাফেইন: গর্ভধারণের ইচ্ছে থাকলে নারীদের ক্যাফেইন গ্রহণ না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সামান্য পরিমাণ ক্যাফেইন গ্রহণযোগ্য হলেও অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করা একেবারেই উচিত নয়। এতে শরীর অসুস্থ হয়ে পড়ে। সুস্থ শিশু জন্ম দিতে কফি ও কোলাজাতীয় পানীয় এড়িয়ে চলুন। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে।

    অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বক, চুল, হজমের জন্য বেশ উপকারি। তবে গর্ভকালীন অ্যালোভেরার জুস খাওয়া উচিত নয়। এ সময় সব ধরনের অ্যালোভেরা দিয়ে তৈরি পানীয় বা খাবার খাওয়া থেকে বিরত থাকাই ভাল।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ১০ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।